সৌদি প্রতিষ্ঠানকে এআই খাতে বিনিয়োগ প্রত্যাহারে বাধ্য করেছে যুক্তরাষ্ট্র!

সৌদি আরবভিত্তিক একটি ভেঞ্চার ক্যাপিটাল ফার্মকে এআই চিপ–সংক্রান্ত স্টার্টআপ থেকে বিনিয়োগ প্রত্যাহার করে নিতে বাধ্য করেছে যুক্তরাষ্ট্র সরকার। রেইন নিউরোমরফিকস নামের এই স্টার্টআপে অন্যতম বড় অর্থদাতা ছিল আরামকো প্রসপারিটি ৭। রেইন নিউরোমরফিকস স্টার্টআপে ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা বা চ্যাটজিপিটির জনক হিসেবে খ্যাত স্যাম অল্টম্যানের মালিকানা রয়েছে।

রেইন নিউরোমরফিকস যে চিপ তৈরি করে, তা অনেকটা মানুষের মস্তিষ্কের মতো কাজ করে। যেসব কোম্পানি এআইভিত্তিক অ্যালগরিদম ব্যবহার করে, সেই সব কোম্পানিকে চিপ দিয়ে সহায়তা করে রেইন নিইরোমরফিকস। ২০২২ সালে এই স্টার্টআপ কোম্পানিটি ২৫ মিলিয়ন বা আড়াই কোটি ডলারের তহবিল পেয়েছে।

আড়াই কোটি ডলারের এই বিনিয়োগে অন্যতম বড় অর্থদাতা ছিল আরামকো প্রসপারিটি ৭। যুক্তরাষ্ট্রের কমিটি অন ফরেন ইনভেস্টমেন্টের পর্যালোচনার পর তারা শেয়ার বিক্রি করে দেয়। বিষয়টির সঙ্গে সম্পৃক্ত একাধিক সূত্র ব্লুমবার্গকে এ তথ্য দিয়েছে। তবে এ বিষয়ে স্যাম অল্টম্যান তাৎক্ষণিকভাবে কোন কিছু বলেননি। সংবাদ রয়টার্স।

কমিটি অন ফরেন ইনভেস্টমেন্ট সাধারণত যুক্তরাষ্ট্রের যেসব কোম্পানির সঙ্গে অন্যান্য দেশের কোম্পানির চুক্তি আছে, সেই সব চুক্তির জাতীয় নিরাপত্তাগত বিষয় পর্যালোচনা করে। সংস্থাটি গত বছর প্রসপারিটি ৭-কে এই বিনিয়োগ প্রত্যাহার করতে বলে।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব সম্প্রতি তেলভিত্তিক অর্থনীতি থেকে বেরিয়ে এসে বহুমুখীকরণের চেষ্টা করছে। কিন্তু বাইডেন প্রশাসনের এ পদক্ষেপসহ আরও বিভিন্ন পদক্ষেপের কারণে তাদের এ অগ্রযাত্রা ব্যাহত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। চলতি বছরের আগস্টে যুক্তরাষ্ট্র এনভিডিয়া ও অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তায় ব্যবহার করা যায়, এমন চিপ মধ্যপ্রাচ্যে রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরও সম্প্রসারণ করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //