কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে পূর্ণাঙ্গ আইন তৈরির পথে ইইউ

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ন্ত্রণে প্রথমবারের মতো সামগ্রিক আইন প্রণয়নের পথে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর আওতায় বায়োমেট্রিক সার্ভেইল্যান্সে এআই ব্যবহার ও চ্যাটজিপিটির মতো এআই বটের ব্যবহারে কড়াকড়ি হবে।

গতকাল শুক্রবার (৮ ডিসেম্বর) ইইউ নীতিনির্ধারকেরা এ বিষয়ে সাময়িক চুক্তিতে পৌঁছেছে, যাকে ‘যুগান্তকারী’ হিসেবে আখ্যা দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

ইইউভুক্ত দেশ ও ইউরোপীয় পার্লামেন্ট সদস্যদের মধ্যে শুক্রবারের প্রায় ১৫ ঘণ্টা আলোচনার পর চুক্তিটি স্বাক্ষর হয়। আগের দিন চুক্তিটি নিয়ে প্রায় ২৪ ঘণ্টা বিতর্ক হয়। দুপক্ষই কয়েক দিনের মধ্যে এই চুক্তির বিস্তারিত প্রকাশ করবে, যা পরে আইনে রূপান্তরিত হতে পারে। 

ইউরোপীয় কমিশনার থিয়েরি ব্রেটন সংবাদ সম্মেলনে বলেন, বিশ্বব্যাপী মান নির্ধারণকারী হিসেবে ভূমিকার গুরুত্ব বুঝে ইউরোপ নিজের অগ্রণী ভূমিকা পালন করছে। এটি একটি ঐতিহাসিক দিন। 

চুক্তিটি অনুযায়ী, চ্যাটজিপিটি এবং জেরনারেল পারপোজ এআই সিস্টেম (জিপিএআই) এর মতো ফাউন্ডেশন মডেলগুলোকে বাজারে আনার আগে স্বচ্ছতার বাধ্যবাধকতা মেনে চলতে হবে। এর মধ্যে রয়েছে প্রযুক্তিগত ডকুমেন্ট তৈরি করা, ইইউ কপিরাইট আইন মেনে চলা এবং প্রশিক্ষণের জন্য ব্যবহৃত কনটেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা। 

চুক্তিটি রাজনৈতিক, ধর্মীয়, দার্শনিক বিশ্বাস, যৌন পরিচয় এবং জাতি অনুমান করার জন্য সামাজিক স্কোরিং এবং বায়োমেট্রিক শ্রেণিকরণ ব্যবস্থা নিষিদ্ধ করে। সেই সঙ্গে ইন্টারনেট বা সিসিটিভি ফুটেজ থেকে মুখের ছবিগুলোর কাটছাঁট করাও এই চুক্তির মধ্য দিয়ে নিষিদ্ধ করা হয়েছে। 

এই বিধির আওতায় ভোক্তাদের অভিযোগ করার ও অর্থপূর্ণ ব্যাখ্যা পাওয়ার অধিকার থাকবে। আর বিধিলঙ্ঘনের জন্য ৭৫ লাখ ইউরো (৮১ লাখ ডলার) অথবা মোট রাজস্ব আয়ের ১ দশমিক ৫ শতাংশ থেকে শুরু করে ৩ কোটি ৫০ লাখ ইউরো বা বৈশ্বিক রাজস্ব আয়ের ৭ শতাংশ পর্যন্ত জরিমানা করা যাবে। 

আনুষ্ঠানিকভাবে অনুমোদন করলে আইনটি পরের বছরের শুরুর দিকে পার্লামেন্টে পাশ হবে বলে আশা করা হচ্ছে। তবে ২০২৫ সালের আগে এটি কার্যকর হবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //