অ্যাপল ডিভাইস চুরি প্রতিরোধে আসছে নতুন নিরাপত্তা ব্যবস্থা

অ্যাপল ডিভাইস চুরি প্রতিরোধে নতুন নিরাপত্তা আপডেট চালু করছে। আইফোনে থাকা ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় অতিরিক্ত নিরাপত্তা স্তর সংযুক্ত করেছে। নতুন ফিচারটি তথ্য অ্যাক্সেস করার জন্য অতিরিক্ত নিরপত্তা লেয়ার দেওয়া হয়েছে।

আইফোন ব্যবহারকারীরা নতুন আপডেটের ফলে ফোনের সেটিংসে বড় ধরনের পরিবর্তন দেখতে পাবেন। বর্তমানে ব্যবহারকারীরা সাধারণত চার বা ছয় সংখ্যার নম্বর স্ট্রিং বা পাসকোর্ড ব্যবহার করে ডিভাইস আনলক করা, ক্রেডিট কার্ডের তথ্য দেখাসহ নানা কাজ করতে পারেন। কিন্তু আপডেটে এই অবস্থার  পরিবর্তন ঘটানো হয়েছে। নতুন আপডেটের ফলে ব্যবহারকারীরা ক্রেডিট কার্ডসহ বিভিন্ন তথ্যের সুরক্ষার জন্য চার বা ছয় সংখ্যার নম্বর স্ট্রিং বা পাসকোর্ড নির্ভরতার পাশাপাশি ফেস আইডি (ফেস স্ক্যান) বা টাচ আইডি (আঙুলের ছাপ) মাধ্যমে বায়োমেট্রিক অথেনটিকেশন ব্যবস্থা চালু করতে পারবেন।

এমনকি অ্যাপল ডিভাইসের পাসওয়ার্ড পরিবর্তনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আপডেট থাকছে এই নতুন নিরাপত্তা বলয়ে।  অ্যাপল ডিভাইসের পাসওয়ার্ড পরিবর্তনকে আরও সংবেদনশীল করা হয়েছে। ফলে ডিভাইস চুরি করার সাথে সাথে অনেক কিছুই করা যাবে না। যেমন- অ্যাপল আইডি পাসওয়ার্ড পরিবর্তন করা, মুখ বা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং যোগ করা বা মুছে ফেলা, আইফোন ফাইন্ড অফ করা বা চুরি হওয়া ডিভাইস সুরক্ষা নিজেই বন্ধ করা যাবে না। এমনকি এসব পরিবর্তনের জন্য ব্যবহারকারীকে বায়োমেট্রিক অথেনটিকেশন দিতে হবে। বায়োমেট্রিক বা ফেস অথেনটিকেশন সম্পন্ন করা হলেও এক ঘন্টার দীর্ঘ নিরাপত্তা বিলম্ব বা অপেক্ষা করা হবে। ফলে অ্যাপল ডিভাইস চুরি প্রতিরোধ করা যাবে অনেকাংশে।

নতুন নিরাপত্তা আপডেট প্রসঙ্গে অ্যাপলের একজন মুখপাত্র সিএনএন-কে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, আমরা ব্যবহারকারীদের নিরাপত্তার হুমকিগুলোর বিকাশ অব্যাহতভাবে লক্ষ করে থাকি। আমরা আমাদের ব্যবহারকারীদের এবং তাদের ডেটার জন্য শক্তিশালী নতুন সুরক্ষা বিকাশের জন্য অক্লান্ত পরিশ্রম করি। আমরা অনেক ক্ষেত্রে দেখেছি, একজন চোর ব্যবহারকারীকে পাসকোড প্রবেশ করতে দেখে এবং তারপর ডিভাইসটি চুরি করতে পারে, সেক্ষেত্রে স্টোলন ডিভাইস প্রোটেকশন সুরক্ষার একটি অত্যাধুনিক নতুন স্তর যোগ করে।

তবে নতুন আপডেটটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। নির্দিস্ট কিছু ক্ষেত্রে এর ব্যবহার পরীক্ষা করা হচ্ছে। খুব শিঘ্রই সকলের জন্য উন্মুক্ত হবে বলে জানিয়েছেন অ্যাপলের একজন মুখপাত্র।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //