গাজা ইস্যু নিয়ে অস্বস্তিতে প্রযুক্তি খাতে কর্মরত মুসলিমরা: স্যাম অল্টম্যান

আলোচিত চ্যাটজিপিটির উদ্ভাবক প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান বলেছেন, প্রযুক্তি খাতে কর্মরত মুসলিম ও আরব সম্প্রদায়ের মানুষেরা তাঁদের সাম্প্রতিক অভিজ্ঞতা নিয়ে কথা বলতে অস্বস্তিতে ভোগেন। মুসলিম ও আরব সহকর্মীদের সঙ্গে কথা বলে তাঁর এমনটাই মনে হয়েছে।

প্রায় তিন মাস ধরে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের চালানো নির্বিচার হামলার পরিপ্রেক্ষিতে প্রযুক্তি খাতের মুসলিম ও আরবদের প্রতিক্রিয়া নিয়ে স্যাম অল্টম্যান গতকাল বৃহস্পতিবার এমন মন্তব্য করেন।

এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে স্যাম অল্টম্যান লেখেন, ‘প্রযুক্তি খাতে কর্মরত মুসলিম ও আরব সম্প্রদায়ের (বিশেষ করে ফিলিস্তিনি) সহকর্মীদের সঙ্গে কথা বলেছি। তাঁরা তাঁদের সাম্প্রতিক অভিজ্ঞতা নিয়ে কথা বলতে অস্বস্তিতে ভুগছেন। তাঁরা মনে করছেন, কথা বললে তাঁদের ওপর প্রতিশোধ নেওয়া হবে এবং তাঁদের পেশাজীবনের সম্ভাবনা ক্ষতিগ্রস্ত হবে।’

মুসলিম ও আরব সহকর্মীদের প্রতি প্রযুক্তি খাতের প্রতিষ্ঠানগুলোর ‘সহানুভূতিশীল’ আচরণ করা উচিত বলেও মন্তব্য করেন স্যাম অল্টম্যান।

ওই পোস্টেই একজন এক্স ব্যবহারকারী স্যাম অল্টম্যানের কাছে জানতে চান, ইহুদি সম্প্রদায়ের অভিজ্ঞতা নিয়ে তিনি কী ভাবছেন?

জবাবে স্যাম অল্টম্যান লেখেন, ‘আমি নিজেও একজন ইহুদি। আমি বিশ্বাস করি, বর্তমান বিশ্বে ইহুদিদের প্রতি বিদ্বেষ একটি তাৎপর্যপূর্ণ ও ক্রমবর্ধমান সমস্যা। তবে আমি এটাও দেখতে পাচ্ছি, প্রযুক্তি খাতের অনেক মানুষ আমার পেছনে রয়েছেন। আমি অন্তরের গভীর থেকে এর প্রশংসা করি। তবে মুসলিমদের জন্য এমন সমর্থন খুব কম দেখতে পাই।’

গত ৭ অক্টোবরের পর থেকে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলায় ২২ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। হামাস–নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, ২৩ লাখ গাজাবাসীর প্রায় ১ শতাংশ এবারের যুদ্ধে নিহত হয়েছেন।

কাউন্সিল অন আমেরিকান–ইসলামিক রিলেশনস গত মাসে বলেছে, গাজা উপত্যকায় ইসরায়েলি সেনাদের হামলা শুরুর দুই মাসে যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষ (ইসলামোফোবিয়া) এবং ফিলিস্তিনি ও আরবদের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের ঘটনা গত বছরের একই সময়ের তুলনায় ১৭২ শতাংশ বেড়েছে।

অন্যদিকে গত ৭ অক্টোবর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রে ইহুদিবিদ্বেষের ঘটনা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৩৭ শতাংশ বেড়ে গেছে। এই তথ্য নিউইয়র্কভিত্তিক ইহুদিবাদী আন্তর্জাতিক বেসরকারি প্রতিষ্ঠান অ্যান্টি–ডিফেমেশন লিগের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //