অ্যাপলকে টপকে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান মাইক্রোসফট

বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের তালিকা থেকে ছিটকে পড়তে পারে টেক-জায়ান্ট অ্যাপল। সেই মুকুট উঠতে পারে মাইক্রোসফটের মাথায়। এর ফলে ২০২১ সালের পর আবার বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের খেতাব ফিরে পেল মাইক্রোসফট।

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স জানায়, পুঁজিবাজারে মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়ে যাওয়ায় প্রযুক্তি দুনিয়ার এই অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান অ্যাপলকে টপকে এখন বিশ্বসেরা।

আইফোনের বিক্রি আশানুরূপ না হওয়ায় পুঁজিবাজারে অ্যাপলের শেয়ারের দাম কমে গেছে। এর ফলে ২০২১ সালের পর আবার বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের খেতাব ফিরে পেল মাইক্রোসফট।

গতকাল অ্যাপলের শেয়ারের দাম শূন্য দশমিক দুই শতাংশ বাড়লেও মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়ে যায় এক শতাংশ।এতে মাইক্রোসফটের মূলধন দাঁড়ায় দুই দশমিক ৮৮৭ ট্রিলিয়ন ডলারে। লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপের (এলএসইজি) তথ্য অনুসারে এটিই কোনো প্রতিষ্ঠানের ক্ষেত্রে সর্বকালের সবচেয়ে বেশি মূলধন। গত বৃহস্পতিবার অ্যাপলের মূলধন ছিল দুই দশমিক ৮৭৫ ট্রিলিয়ন ডলার।

২০১৮ সালের পর মাইক্রোসফট স্বল্প সময়ের জন্য অ্যাপলকে টপকে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হয়। ২০২১ সালে আইফোনের শেয়ারের দাম বেড়ে গেলে বিশ্বসেরা প্রতিষ্ঠানের খেতাব ফিরে পায় অ্যাপল।

উল্লেখ্য, মাইক্রোসফট ওপেনএআইর প্রযুক্তি গ্রহণ করায় এর ক্লাউড ব্যবসা গত জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে বেড়ে যায়। এ ছাড়াও, ওয়েব সার্চে গুগলের একাধিপত্যকেও চ্যালেঞ্জ করেছে মাইক্রোসফট। আর এসবের ইতিবাচক প্রভাব পড়ে প্রতিষ্ঠানটির শেয়ার বাজারে।

অপরদিকে, অ্যাপলের মূল আকর্ষণ আইফোন আশানুরূপ বাজার না পাওয়ায় পুঁজিবাজারের শেয়ারের দাম ক্রমাগত কমতে শুরু করে। আইফোনের সবচেয়ে বড় বাজার চীনে হুয়াওয়ের বিক্রি বেড়ে যাওয়া এবং করোনা মহামারির প্রভাব থেকে দেশটির অর্থনীতি পুরোপুরি মুক্ত হতে না পারার মূল্য দিতে হচ্ছে অ্যাপলকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //