ফোল্ডিং ফোনের ট্রেন্ডে শামিল হচ্ছে অ্যাপলও

স্মার্টফোনের এলিট তালিকায় যুক্ত হয়েছে ফোল্ডিং হ্যান্ডসেট। সম্প্রতি বেড়েছে এসব দামি ফোল্ডিং হ্যান্ডসেটের চাহিদা। ফোল্ডিং মোবাইলের দুনিয়ায় ইতোমধ্যেই আধিপত্য বিস্তার করেছে টেক জায়ান্ট স্যামসাং। তবে দীর্ঘদিন ধরে কানাঘুষা চললেও এখনো ফোল্ডিং আইফোন বাজারে আনতে পারেনি অ্যাপল। যদিও অ্যাপলের কাছে বেশ কিছু ফোল্ডিং বা ভাঁজযোগ্য ডিসপ্লের পেটেন্ট রয়েছে। ফোল্ডিং বা ভাঁজযোগ্য ডিসপ্লে নিয়ে গবেষণা জোরদার করেছে বলেও তথ্য পাওয়া গেছে।

সম্প্রতি হঠাৎ করেই চাউর হয়েছে চলতি বছরেই আসছে টেক জায়ান্ট অ্যাপলের ফোল্ডিং স্মার্টফোন ‘আইফোন ফ্লিপ’। বিশ্লেষকরা বলছেন, অ্যাপলও শেষ পর্যন্ত ফোল্ডিং বা ভাঁজযোগ্য ডিসপ্লের ট্রেন্ডে যোগ দিচ্ছে। ইতোমধ্যে কয়েকটি মিডিয়ায় অ্যাপল ফোল্ডিং ফোনের ডিজাইন ও বিভিন্ন তথ্য ফাঁস হওয়ার খবরও প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ভিত্তিক সংবাদ মাধ্যম দ্য ইনফরমেশনের সাম্প্রতিক এক প্রতিবেদনে এই তথ্য উঠে আসে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, ফোল্ডিং আইফোনের প্রোটোটাইপ তৈরির প্রাথমিক পর্যায়ে রয়েছে অ্যাপল।

দ্য ইনফরমেশনের তথ্যানুসারে, ফোল্ডিং আইফোনগুলো দেখতে স্যামসাংয়ের গ্যালাক্সি জেড ফ্লিপ স্মার্টফোনগুলোর মতোই হবে। ধারণা করা হচ্ছে ফোল্ডিং ফোনের বাজার ধরার জন্য অ্যাপলও আইফোনের কমপক্ষে দুটি মডেল আনছে, যেগুলো ঝিনুকের খোলকের মতো আনুভূমিকভাবে ভাঁজ করা যাবে।

দ্য ইনফরমেশনের প্রতিবেদনে আরও জানানো হয়, অ্যাপল অন্তত একটি উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে বিভিন্ন আকারের ফোল্ডিং আইফোন নির্মাণের জন্য উপকরণ সংগ্রহ বিষয়ে আলোচনা করেছে। ফোল্ডিং আইফোনের পাশাপাশি অ্যাপল একটি ফোল্ডিং ট্যাবলেট তৈরিতেও আগ্রহ দেখিয়েছে। ধারণা করা হচ্ছে ট্যাবলেটটির আকার অনেকটা আইপ্যাড মিনির মতো হবে এবং এতে আট ইঞ্চি ডিসপ্লে থাকবে।

ফাঁস হওয়া তথ্য অনুসারে গণমাধ্যমগুলো বলছে, স্যামসাংয়ের মতো বাহ্যিক ডিসপ্লেসহ একটি ফোল্ডিং আইফোন তৈরি করতে চায় অ্যাপল। তবে অ্যাপলের ডিজাইনিং দল এ ব্যাপারে প্রাথমিক পর্যায়ে কিছু বাধার সম্মুখীন হয়েছে। এ ধরনের ডিভাইস বেশ ভঙ্গুর হতে পারে বলে তারা উদ্বেগ প্রকাশ করেছেন। আইফোনের অন্যান্য মডেলে ব্যবহৃত ব্যাটারি ও ডিসপ্লের অন্যান্য উপকরণের কারণে ফোল্ডিং ফোনটির সঠিক আকার নির্ধারণে সমস্যায় পড়ছেন তারা।

অ্যাপল সম্ভবত একটি ৮ ইঞ্চির কিউএইচডি প্লাস ফ্লেক্সিবল নমনীয় ওলেড (অর্গানিক লাইট-এমিটিং ডায়োড) ডিসপ্লেসহ একটি ফোল্ডেবল আইফোন চালু করতে পারে। ফোল্ডিং ডিভাইসের ক্ষেত্রে ওলেড ডিসপ্লে বেশ কার্যকরী বলে মনে করেন বিশ্লেষকরা। 

কবে আসতে পারে?
বিশেষজ্ঞরা বলছেন, গতানুগতিক ধারা অনুসরণ বা অনুকরণ না করে নিজেদের পণ্যের স্বকীয়তা এবং নতুনত্বের ছাপ রাখতেই পছন্দ করে অ্যাপল। প্রতিষ্ঠানটির সবচেয়ে জনপ্রিয় পণ্য আইফোন। বিশ্ববাজারে অন্যতম জনপ্রিয় এই মোবাইল এখনো অপ্রতিদ্বন্দ্বী। ফলে যথেষ্ট আধুনিক প্রযুক্তি, ডিভাইসের জন্য উপযুক্ত কাঁচামালের সন্ধান, বিশালাকার উৎপাদন ব্যবস্থা নিশ্চিত করার জন্য প্রতিষ্ঠানটি এ সময় নিচ্ছে। 

বিশেষজ্ঞরা ধারণা করছেন, ২০২৫ সালের দিকে অ্যাপল তাদের প্রথম ফোল্ডেবল পণ্যের মুক্তি দিতে পারে, যা হতে পারে একটি ফোল্ডেবল আইপ্যাড কিংবা আইফোন ও আইপ্যাডের একটা হাইব্রিড ভার্সন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //