ভালভাবে স্মৃতি মনে রাখার উপায় কী

মানুষের স্মৃতিশক্তি আরও ভালভাবে মনে রাখার সম্ভাব্য উপায় মিলেছে সাম্প্রতিক এক গবেষণায়। দেখা গেছে, মানুষ পড়াশোনার মাঝখানে কিছুটা অবসর সময় কাটালে সেটি শেখা ও স্মৃতিশক্তির জন্য উপকারী হয়।

গবেষণাটি চালিয়েছেন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ‘টেম্পল ইউনিভার্সিটি’ ও ‘ইউনিভার্সিটি অফ পিটসবার্গ’-এর মনোবিজ্ঞানীরা, যেখানে মানুষ কীভাবে বাস্তব-বিশ্বের নানা অভিজ্ঞতা থেকে শেখে ও সেইসব স্মৃতি মনে রাখে সে সম্পর্কে নতুন অন্তর্দৃষ্টি মিলেছে।

গবেষণা বলছে, মানুষের পড়াশোনা ও সময়ের সঙ্গে সঙ্গে শেখা, দুটি বিষয়ই মানুষের স্মৃতিশক্তির ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখতে পারে। এর মানে, তথ্য মনে রাখার সেরা উপায় নির্ভর করে মানুষ কোন বিষয়টি মনে করার চেষ্টা করছেন, তার ওপর।

গত ১২ মার্চ গবেষণাটি প্রকাশ পেয়েছে যুক্তরাষ্ট্রের বিজ্ঞানভিত্তিক পিয়ার-রিভিউ জার্নাল ‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস (পিএনএএস)’-এর অনলাইন সংস্করণে। এতে দেখা যায়, মানুষ পড়াশোনার মাঝখানে কিছুটা অবসর সময় কাটালে সেটি শেখা ও স্মৃতিশক্তির জন্য উপকারী হয়।

উদাহরণ হিসেবে, পরীক্ষার আগে ভিন্ন ভিন্ন দিনে একই বিষয় নিয়ে চর্চা করলে, সে বিষয়টি দীর্ঘদিন মনে রাখার সম্ভাবনা বেশি থাকে।

‘স্পেসিং ইফেক্ট’ নামে পরিচিত এ পরিস্থিতি প্রায়শই এই ধারণার ওপর ভিত্তি করে হয়ে থাকে যে, কোনও কনটেন্টের অভিজ্ঞতায় পুনরাবৃত্তি ঘটে। যদিও, বাস্তব জীবনে এ ধরনের ঘটনা বিরলই বলা যায়।

এ গবেষণায় অংশগ্রহণকারীদেরকে এক জোড়া পাঠ্য ও দৃশ্য ক্রমাগত পড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়, যেখানে প্রতিবার পুনরাবৃত্তি করার সময় হয় লেখা বদলে গেলেও দৃশ্যটি একই রাখা হয়, বা এর উল্টোটাও ঘটতে পারে।

গবেষকরা এতে খুঁজে পান, যেসব ক্ষেত্রে পাঠ্য অপরিবর্তিত রেখে দৃশ্য বদলে দেওয়া হয়েছিল, সেগুলো স্মৃতিতে থেকে যাওয়ার প্রবণতা বেশি। এর মানে দাঁড়ায়, মানুষের স্মৃতি মনে রাখার বিষয়টি নির্ভর করে, সে কী পড়ছে তার ওপর।

এ গবেষণাপত্রের প্রধান লেখক এবং ‘টেম্পল অ্যাডাপটিভ মেমরি ল্যাব’-এর পোস্ট ডক্টরাল ফেলো এমিলি কোয়ান ব্যাখ্যা করেছেন, এমন দুটি বড় পরিসরের পরীক্ষা আমাদেরকে দুটি ভিন্ন সময়ে ‘স্পেসিং ইফেক্ট’-এর কার্যকারিতা বোঝাতে সাহায্য করেছে। উদাহরণ হিসেবে, পরীক্ষা-১’-এ সময়সীমা ছিল ঘণ্টা থেকে দিন। আর পরীক্ষা-২ ছিল স্বল্পমেয়াদী অর্থাৎ সেকেন্ড থেকে মিনিট। এর মাধ্যমে আমরা জেনেছি, দুটি আলাদা পরিস্থিতিতে শেখার ক্ষেত্রে মানুষের স্মৃতিশক্তি কীভাবে প্রভাবিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //