আয়ের তালিকাতে শীর্ষে জোকোভিচ

একবার-দু’বার নয়, ১৩ বার রোলাঁ গাঁরোতে চ্যাম্পিয়নের মুকুট জিতেছেন রাফায়েল নাদাল। এ রাজ্যের একমাত্র রাজাও স্প্যানিশ এই তারকা। এবার নাদাল দুর্গে হানা দিলেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। রোলাঁ গাঁরোর মঞ্চে রাফায়েল নাদালকে হারিয়ে ফাইনালে ওঠার পর কোনো টেনিস প্লেয়ার এত দিন চ্যাম্পিয়ন হতে পারেননি। এ বার সেটাও করে দেখালেন জোকোভিচ। এর আগেও কোয়ার্টার ফাইনালে নাদালকে হারিয়ে ফাইনালে উঠলেও, সেই ম্যাচ হেরে গিয়েছিলেন জোকোভিচ। এ বার সেটা তিনি ঘটতে দিলেন না। পুরো বিশ্বকে দেখিয়ে দিলেন কেন তিনি বিশ্বের এক নম্বর খেলোয়াড়। 

কেরিয়ারের ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতে রজার ফেদেরার ও রাফায়েল নাদালের ঘাড়েই নিঃশ্বাস ফেলছেন সার্বিয়ার তারকা প্লেয়ার। ফেডেক্স ও রাফা ২০টি করে গ্র্যান্ডস্লাম জিতেছেন। ৫২ বছরের পুরনো ইতিহাসকে ১৩ জুন রাতে রোলাঁ গাঁরোর মঞ্চে ফিরিয়ে আনলেন নোভাক জোকোভিচ। এ বারের ফ্রেঞ্চ ওপেন জেতার ফলে, সব গ্র্যান্ড স্ল্যামই অন্তত দু’বার করে জিতে ফেললেন জোকোভিচ। এত দিন এই রেকর্ডের মালিক ছিলেন শুধু রয় এমার্সন ও রড লেভার। ওই রেকর্ডই রবিবার রাতে স্পর্শ করলেন জোকোভিচ। ১৯৬৯ সালে রড লেভার শেষবার এই রেকর্ড করেছিলেন। তার পরে ফের ২০২১ সালে এই রেকর্ড করলেন জোকোভিচ।

তবে গ্রিসের তরুণ তুর্কি স্তেফানোস সিতসিপাসের সঙ্গে জোকোভিচের ফ্রেঞ্চ ওপেন ফাইনালের লড়াইটা আদৌ জমবে কিনা, তা নিয়ে সংশয় ছিল টেনিসপ্রেমীদের মধ্যে; কিন্তু জোকোভিচ বনাম স্তেফানোসের দুরন্ত লড়াই দেখে মন ভরে গিয়েছে প্রত্যেকের। অসাধারণ লড়লেন সিতসিপাস; কিন্তু শেষ রক্ষা করতে পারলেন না। অভিজ্ঞতার কাছেই মূলত হার মানলেন গ্রিসের তারকা প্লেয়ার। যদিও প্রথম সেটের লড়াইটা হয়েছিল সমানে সমান। গড়ায় টাইব্রেকারে। তাতে দারুণ জয়ে এগিয়ে যান স্তেফানোস সিতসিপাস। পরের সেটেও দুর্দান্ত এ গ্রিস তারকা। মাত্র ২টি গেম পয়েন্ট পেলেন জোকোভিচ। তাতে মনে হয়েছিল এক পেশে ম্যাচে বুঝি ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যামটা বগল দাবা করতে যাচ্ছেন সিতসিপাসই; কিন্তু ম্যাচের আসল রোমাঞ্চ তখনো জমিয়ে রেখেছিলেন জোকোভিচ। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালেন জোকোভিচ। টানা তিন সেট জিতে, জিতলেন ম্যাচটাও। শেষ পর্যন্ত ৬-৭ ((৬/৮)), ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪-এ সিতসিপাসকে হারিয়ে গ্রিসের স্বপ্ন ভাঙলেন জোকোভিচ।


গত বছর ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে সার্বিয়ার তারকা প্লেয়ারের মুখোমুখি হয়েছিলেন সিতসিপাস। কিন্তু তিনি ৬-৩, ৬-২, ৫-৭, ৪-৬, ৬-১ ব্যবধানে হেরে যান। এই বছর রোম মাস্টার্সের কোয়ার্টার ফাইনালেও ক্লে কোর্টে জোকোভিচের কাছে হারেন তিনি। আর রবিবার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে আশা জাগিয়েও হারতে হলো তাকে। জয়ের পর নিজের অনুভূতি প্রকাশ করে জোকোভিচ বলেন, ‘এটা চমকপ্রদ এক পরিবেশ ছিল। এই যাত্রায় আমার সঙ্গে থাকা আমার কোচ এবং ফিজিওসহ প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই। আমি দু’জন দুর্দান্ত চ্যাম্পিয়নের বিপক্ষে গত ৪৮ ঘণ্টায় প্রায় নয় ঘণ্টা খেলেছি। তাই গত তিনদিন শারীরিকভাবে শক্ত থাকা সত্যিই অনেক কঠিন ছিল। তবে আমার সামর্থ্যরে ওপর ভরসা ছিল এবং জানতাম আমি এটি করতে পারি।’

আয়ের তালিকাতেও শীর্ষে জোকোভিচ
টেনিস থেকে আয়ের হিসেবে ফেদেরার-নাদালকে পিছনে ফেললেন জোকোভিচ। ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতে নিজের ব্যাংক একাউন্টে ১৪ লাখ ইউরো যোগ করেছেন এ সার্বিয়ান তারকা। যার সুবাদে টেনিস থেকে তার মোট আয় বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৩৬ লাখ ৮৮ হাজার ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ২৭৪ কোটি টাকার বেশি। টেনিস ইতিহাসে আর কোনো খেলোয়াড় তার চেয়ে বেশি আয় করতে পারেননি। দ্বিতীয় স্থানে থাকা ফেদেরারের টেনিস থেকে আয় ১০ কোটি ৭৫ লাখ ১২ হাজার ইউরো। আর নাদাল আয় করেছেন ১০ কোটি ৩১ লাখ ৬৫ হাজার ইউরো। 

নারী টেনিসে সর্বোচ্চ আয় করা খেলোয়াড়ের নাম সেরেনা উইলিয়ামস। যুক্তরাষ্ট্রের এ তারকা টেনিস থেকে আয় করেছেন ৭ কোটি ৮০ লাখ ইউরোর বেশি।

ফ্রেঞ্চ ওপেনের নতুন রানী ক্রেইচিকোভা
অবাছাই হিসেবে সুযোগ পেয়েছিলেন ফ্রেঞ্চ ওপেনে। সবাইকে ছাপিয়ে নারী এককের শিরোপা জিতে নিয়েছেন বারবোরা ক্রেইচিকোভা। রোলাঁ গাঁরোয় ১২ জুনের (শনিবার) ফাইনালে  ক্রেইচিকোভা ৬-১, ২-৬, ৬-৪ গেমে হারিয়েছেন রাশিয়ার আনাস্তাসিয়া পাভলিউচেনকোভাকে। চেক প্রজাতন্ত্রের এই খেলোয়াড় ডাবলস ও মিক্স ডাবল মিলিয়ে এর আগে জিতেছেন পাঁচ গ্র্যান্ড স্ল্যাম। বড় মঞ্চের সেই অভিজ্ঞতাই ক্রেইচিকোভাকে এনে দিয়েছে সাফল্য। ফ্রেঞ্চ ওপেন জয়ের পর কথায় নিজের অনুভূতি জানালেন, ‘আমি খুবই আনন্দিত। জয়টা উপভোগ করতে পেরেছি। সত্যিই আমি খুব খুশি। এটা ভাষায় বর্ণনা করা কঠিন।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //