টানা ৪র্থ উইম্বলডন চ্যাম্পিয়ন জকোভিচ

টানা চারবার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়ে ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ী হলেন নোভাক জকোভিচ। উইম্বলডন ২০২২-এর খেতাবি লড়াইয়ের সম্ভাব্য ফলাফলটা অনুমান করতে বিশেষ অসুবিধা হচ্ছিল না টেনিসপ্রেমীদের। কেননা একদিকে ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী নোভাক জকোভিচ। অন্যদিকে প্রথমবার কোনো মেজর ইভেন্টের ফাইনাল খেলতে নামা নিক কির্গিয়স। তবে গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল বলেই কড়া টক্কর আশা করা হচ্ছিল দুই তারকার মধ্যে।

শেষমেশ জয় হল অভিজ্ঞতার। রবিবারের ফাইনালে অজি তারকাকে হারিয়ে ফের উইম্বলডনের খেতাব জেতেন জকোভিচ।

যদিও যথাসাধ্য লড়াই ফিরিয়ে দেন নিক। চার সেটের লড়াই চলে দীর্ঘ ৩ ঘণ্টা। জোকারের কাছ থেকে প্রথম সেট ছিনিয়েও নেন জকোভিচ। শেষমেশ ৪-৬, ৬-৩, ৬-৪, ৭-৬ (৭-৩) সেটে ম্যাচ জিতে খেতাব হাতে তোলেন সার্বিয়ান কিংবদন্তি। কির্গিয়সকে থেকে যেতে হয় রানার্স হয়ে।

এই নিয়ে মোট সাতবার উইম্বলডন চ্যাম্পিয়ন হলেন জকোভিচ। তিনি এর (২০২২-এর) আগে ২০১১, ২০১৪, ২০১৫, ২০১৮, ২০১৯ ও ২০২১ সালে উইম্বলডনের খেতাব জেতেন। করোনা মহামারির জন্য ২০২০ সালে উইম্বলডন অনুষ্ঠিত হয়নি। সুতরাং, টানা চারবার উইম্বলডনে বিজয় পতাকা ওড়ালেন নোভাক।

কেরিয়ারের ২১ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিতে জকোভিচ টপকে গেলেন রজার ফেডেরারকে। রজার মোট ২০টি মেজর ট্রফি জিতেছেন। জকোভিচ নিঃশ্বাস ফেলতে শুরু করলেন রাফায়েল নাদালের ঘাড়ে। নাদাল এখনও পর্যন্ত সব থেকে বেশি ২২টি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি হাতে তুলেছেন।

জকোভিচ ৭টি উইম্বলডন ট্রফি জিতে ফেডেরারের ঠিক পিছনে দাঁড়িয়ে যান। ফেডেরার কেরিয়ারে উইম্বলডন জিতেছেন মোট আটবার। নাদাল যদিও মোটে ২ বার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //