বিদায় বেদনায় নীল ফেদেরার

লেভার কাপই শেষ টুর্নামেন্ট। দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালকে সঙ্গে নিয়ে নামবেন কোর্টে, শেষ ম্যাচটা খেলে র‌্যাকেটটা তুলে রাখবেন-ঘোষণা আগেই দিয়েছিলে রজার ফেদেরার। টেনিস বিশ্বও তাই প্রস্তুত ছিল। প্রস্তুত ছিল লন্ডনের ও২ অ্যারেনাও। মহাতারকাকে বিদায় জানাতে ও২ অ্যারেনায় উপস্থিত সাড়ে ১৭ হাজার দর্শকের প্রস্তুতিটা যেন ছিল আরও বেশি। 

সব ঘটনার প্রত্যক্ষ সাক্ষী হতে ম্যাচ শুরুর অনেক আগেই দর্শকরা গ্যালারিতে হাজির অপেক্ষায় ছিলেন-কখন কোর্টে প্রবেশ করবেন প্রিয় ফেদেরার। সুইস কিংবদন্তি কার্টে প্রবেশ করেন দুই হাত উঁচিয়ে অভিনন্দন জানাতে জানাতে। গ্যালারির দর্শকরা তখন দাঁড়িয়ে, হাতে করতালি। 

ফেদেরার, দর্শক-সবার চোখে-মুখেই ছিল আবেগের মায়াবী আভা। উচ্ছ্বসিত দর্শকদের দেখে ফেদেরারের চোখ দুটো ছলছল করছিল। সেই আবেগমাখা পরিবেশেই ফেদেরার শুরু করেন ক্যারিয়ারের শেষ ম্যাচ। খেলেন চিরপ্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালের সঙ্গে জুটি বেঁধে। তারা একেকটি পয়েন্ট পেতেই গর্জে ওঠে গ্যালারি। কিন্তু দর্শকদের এই উচ্ছ্বাস-গর্জন শেষ পর্যন্ত থেমে যায়। নাদালের সঙ্গে নিজের শেষ ম্যাচে হেরেছেন ফেদেরার।

২৪ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে যিনি এককে ২৭৫ হারের বিপরীতে জয় পেয়েছেন ১২৫১ ম্যাচে, জিতেছেন ১০৩টি শিরোপা, যার মধ্যে ২০টি গ্র্যান্ডস্লাম, সেই ফেদেরার ক্যারিয়ারের শেষ ম্যাচটায় হেরেছেন। তবে হেরেও খুশি ফেদেরার, ‘আমরা এটা (দুঃখের সময়) কাটিয়ে উঠব। দিনটা দারুণ ছিল। সবাইকে বলেছি, আমি সুখী। একটুও খারাপ লাগছে না। শেষবারের মতো কোর্টে নামা, নিজের জুতার ফিতা বাঁধা উপভোগ করেছি। সবকিছুই ছিল শেষবারের মতো।’ 

কথাগুলো বলতে গিয়ে শিশুর মতো কেঁদে ফেলেন ফেদেরার। তার সেই কান্না ছোঁয়াচে রোগ হয়ে মুহূর্তেই টেনিস বিশ্বে ছড়িয়ে পড়ে। তার পাশে বসা নাদাল কেঁদেছেন। বিশ্ব টেনিসের ‘বিগ ফোর’-এর অন্য দুই সদস্য নোভাক ও অ্যান্ডি মারের দিকেও তাকানো যাচ্ছিল না। বোবা কান্নার ঝড় বয়ে যায় গ্যালারিতেও। গ্যালারিতে উপস্থিত তার স্ত্রী-সন্তানরা কেঁদেছেন। সবার হৃদয়ে বাজছিল বেদনার সুর। 

টিম ইউরোপের দ্বৈত জুটি ফেদেরার-নাদাল হেরেছেন টিম ওয়ার্ল্ডের জুটি ফ্রান্সিস তিয়াফো ও জ্যাক সকের কাছে, ৪-৬, ৭-৬ (৭ /২), ১১-৯ গেমে। জয়ী ফ্রান্সিস তিয়াফো ও জ্যাক সকও গাইলেন ফেদেরারের জয়গান।  

ফেদেরার বিদায়ী ম্যাচটা খেলতে নেমেছিলেন নীল জার্সি পরে। নীল রঙের জার্সি পরেই টেনিস ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়কে বিদায় জানালেন টিম ইউরোপে তার কিংবদন্তি সতীর্থ নাদাল, জোকোভিচ, মারেরা। তাদের সঙ্গে আরও অনেকেই গায়ে চড়িয়েছিলেন নীল জার্সি। বেদনার রঙ তো নীল-ই।

বিদায়ী বেদনার মধ্যেই দর্শকদের একটা সুখবর দিয়েছেন ৪১ বছর বয়সী ফেদেরার।  বলেছেন, ‘এখানেই সবকিছুর শেষ নয়; জীবন জীবনের মতোই এগিয়ে চলবে। আমি সুস্থ আছি, ভালো আছি। একটি বার্তা দিতে চাই, খেলাটির প্রতি আমার ভালোবাসা থাকবে। ভক্তদের জানাতে চাই, আবারও দেখা হবে, বিশ্বের অন্য কোথাও, আলাদা কোনো টেনিস কোর্টে। তবে কবে,  কোথায়, কীভাবে হবে, তা নিয়ে এখনো কোনো পরিকল্পনা করিনি। এমন সব জায়গায় খেলতে চাই, যেখানে আগে কখনো খেলিনি। সামনের বছরগুলোয় শুধু ধন্যবাদ জানিয়ে যেতে চাই সবাইকে, যারা এত দিন ধরে আমাকে সমর্থন দিয়েছেন।’ 

আপাদমস্তক ভদ্রলোক ফেদেরার শেষ বেলায়ও ভদ্রতাটুকু দেখাতে  ভোলেননি। ধন্যবাদ জানিয়েছেন সবাইকে, ‘রাফার সঙ্গে একই দলে খেলা এবং বাকিদেরও কাছে পাওয়া, যেসব কিংবদন্তি এখানে আছে... ধন্যবাদ।’

এক নজরে রজার ফেদেরার

পুরো নাম : রজার ফেদেরার

জন্ম : বাসেল, সুইজারল্যান্ড।

জন্মতারিখ : ১৯৮১ সালের ৮ আগস্ট

উচ্চতা : ৬ ফুট ১ ইঞ্চি

পেশাদার টেনিসে অভিষেক : ১৯৯৮ সালে

শিরোপা : ১০৩, যার মধ্যে ২০টি গ্র্যান্ডস্লাম

জয়-পরাজয় : ১২৫১ জয়ের বিপরীতে হার মাত্র ২৭৫ ম্যাচে

টেনিস খেলে আয় : ১৩ কোটি ৫ লাখ ৯৪ হাজার ৩৩৯ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ১৩৫৪ কোটি ৬৪ লাখ ৪৬ হাজার ৩০৯ টাকা মাত্র

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //