বছরের প্রথম গ্র্যান্ডস্লামে পুরনো রাজা, নতুন রানি

বছরের প্রথম গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেনের এবারের আসর শুরু হয় ১৬ জানুয়ারি এবং শেষ হয় ২৯ জানুয়ারি। এবারের অস্ট্রেলিয়ান ওপেন ছিল টুর্নামেন্টের ১১১তম আসর। আর আসরে পুরুষ এককের শিরোপা জিতেছেন সার্ব তারকা নোভাক জকোভিচ। এটা ছিল এই টুর্নামেন্টে তার দশম শিরোপা।

আর পুরুষ টেনিসের ইতিহাসে সর্বাধিক গ্র্যান্ডস্লাম জয়ী খেলোয়াড়ের খ্যাতিও পেলেন তিনি যৌথভাবে। স্পেনের রাফায়েল নাদাল ও জকোভিচ ২২টি করে শিরোপা জিতে বিশ্বরেকর্ড দখলে রেখেছেন। আর একটি গ্র্যান্ডস্লাম শিরোপা জিতলে জকোভিচ হবেন বিশ্বরেকর্ডের একক মালিক। 

পুরুষ এককে পুরনো রাজা সিংহাসনের পেলেও মহিলা এককে পাওয়া গেছে নতুন রানি। তিনি হলেন আরিনা সাবালেঙ্কা। বেলারুশের এই তারকার এটাই প্রথম কোনো গ্র্যান্ডস্লাম ট্রফি লাভ। 

১৯৮৭ সালের ২২ মে বেলগ্রেডে জন্মগ্রহণকারী জকোভিচ ক্যারিয়ারের শেষ প্রান্তে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে প্রমাণ করলেন, বয়স তাকে পিছিয়ে রাখতে পারেনি। ক্যারিয়ারে তিনি ২২টি গ্র্যান্ডস্লামসহ মোট শিরোপা জিতেছেন ৯৩টি। যা টেনিসের ওপেন এরায় চতুর্থ সেরা। ২০১১ সালের ৪ জুলাই তিনি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষস্থান লাভ করেন। মজার বিষয় হলো এই মুহূর্তেও তিনি এক নম্বর।

অস্ট্রেলিয়ান ওপেনে এবারের আগে জকোভিচ শিরোপা জেতেন নয় বার, ফ্রান্স ওপেন দুই বার, উইম্বলডন সাত বার, ইউএস ওপেন তিন বার এবং ট্যুর ফাইনালস জিতেছেন ছয় বার। ২০০৮ সালে অলিম্পিক পুরুষ এককে স্বর্ণপদক লাভ করেন জকোভিচ। ডেভিস কাপে ২০১০ সালের চ্যাম্পিয়ন ছিলেন জকোভিচ। 

মহিলা এককের পঞ্চম বাছাই সাবালেঙ্কা দারুণ খেলে ফাইনালে ওঠেন। মেলবোর্ন পার্কের ফাইনালে তার প্রতিপক্ষ ছিলেন ২২ নম্বর বাছাই খেলোয়াড় কাজাখস্তানের এলেনা রাইবাকিনা। ফাইনালে অবশ্য কঠিন লড়াইয়ের মুখোমুখি হন সাবালেঙ্কা। পুরো আসরে কোনো সিঙ্গেল সেটেও না হারা সাবালেঙ্কা ফাইনালের প্রথম সেটে হেরে বসেন ৪-৬ গেমে। তবে দ্বিতীয় সেটে দারুণভাবে ঘুরে দাঁড়ান সাবালেঙ্কা।  শিরোপা নির্ধারণী তৃতীয় সেটে ৬-৪ গেমে জিতে প্রথমবারের মতো গ্র্যান্ডস্লাম শিরোপা লাভের আনন্দে মাতেন সাবালেঙ্কা। 

১৯৯৮ সালের ৫ মে জন্মগ্রহণকারী সাবালেঙ্কা এককে প্রথম শিরোপা জিতলেও গ্র্যান্ডস্লাম দ্বৈতে ২০১৯ সালে ইউএস ওপেন এবং ২০২১ সালে অস্ট্রেলিয়ান ওপেনে শিরোপা জিতেছেন। সাবালেঙ্কা তার ক্যারিয়ারে একক ও দ্বৈত মিলে মোট শিরোপা জিতেছেন ১৮টি। ২৪ বছর বয়সী সাবালেঙ্কা বর্তমানে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে রয়েছেন। এর আগে ২০২১ সালের ২৩ আগস্ট দুই নম্বরে উঠেছিলেন। 

জকোভিচের এখন লক্ষ্য সামনের যে কোনো একটি ট্রফি জিতে গ্র্যান্ডস্লামের শিরোপা লাভের বিশ্বরেকর্ড এককভাবে নিজের করে নেওয়া। আর বয়স কম থাকায় সাবালেঙ্কার লক্ষ্য থাকবে গ্র্যান্ডস্লাম শিরোপার সংখ্যা বাড়ানো। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //