উইম্বলডনের নতুন রাজা আলকারাজ

রেকর্ড স্পর্শ করা হলো না নোভাক জকোভিচের। হাইভোল্টেজ পাঁচ সেটের ফাইনালে সার্বিয়ান এই তারকাকে ফাইনালে পরাজিত করে প্রথমবারের মত উইম্বলডনের শিরোপা ঘরে তুলেছেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় কার্লোস আলকারাজ।

ফাইনালে জিততে পারলে জকোভিচ ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পাশাপাশি অষ্টম উইম্বলডন শিরোপা জয়ের রেকর্ড স্পর্শ করতে পারতেন। 

প্রথম সেটে পরাজয়ের পরেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে স্প্যানিশ তরুণ আলকারাজ চার ঘন্টা ৪২ মিনিটের লড়াইয়ে জকোভিচকে ১-৬, ৭-৬ (৮/৬), ৬-১, ৩-৬, ৬-৪ গেমে পরাজিত করে শিরোপা নিশ্চিত করেন। 

গত বছর ইউএস ওপেন বিজয়ী ২০ বছর বয়সী এই স্প্যানিয়ার্ডের ক্যারিয়ারের এটি দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। উইম্বলডনের ইতিহাসে তৃতীয় কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে আলকারাজ শিরোপা জয় করলেন। 

এই ফলাফল একইসাথে নতুন প্রজন্মের হাতে পরবর্তী টেনিস যুগের সূচনার ইঙ্গিতও দিয়ে দিয়েছে। ৩৬ বছর বয়সী জকোভিচ এতদিন পর্যন্ত ‘বিগ থ্রি’ প্রতিনিধিত্ব করে আসছিলেন। জকোভিচের আগে রজার ফেদেরার গত বছর অবসরের ঘোষণা দিয়েছেন, আরেক তারকা রাফায়েল নাদাল ইনজুরিতে রয়েছেন। ধারণা করা হচ্ছে নাদাল হয়তো আর কোর্টে ফিরতে পারবেন না। 

অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেন বিজয়ী জকোভিচ ফেদেরারের রেকর্ড অষ্টম উইম্বলডন ও মার্গারেট কোর্টের সর্বকালের সর্বোচ্চ ২৪তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা থেকে একটি শিরোপা দূরে রয়েছেন। একইসাথে অল ইংল্যান্ড ক্লাবে সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে ট্রফি জয়ের হাতছানিও ছিল জকোর সামনে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //