বাইশেই কিংবদন্তির বার্তা ইগা সিওনতেকের

সেরেনা উইলিয়ামস, মারিয়া শারাপোভারা বিদায় নেওয়ার পর বিশ্ব মহিলা টেনিস অনেকটাই রঙ, রূপ, আকর্ষণ হারিয়ে ফেলেছিল। মেয়েদের টেনিসে সেই রঙ, রূপ, রস, আকর্ষণ ফিরিয়ে আনার প্রতিশ্রুতি নিয়েই যেন আগমন ঘটেছে ইগা সিওনতেকের। মাত্র ২২ বছর বয়সেই যে তিনি বিশ্ব টেনিস অঙ্গনে ছড়িয়ে দিয়েছেন ভবিষ্যতের কিংবদন্তি হওয়ার বার্তা। 

পোল্যান্ডের মেয়ে নিজের অমিয় প্রতিভা-দক্ষতার বার্তাটা প্রথম দেন ২০২০ সালেই। মাত্র ১৯ বছর বয়সেই ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয়ের মাধ্যমে জানিয়ে দেন- আমি এসেছি। নিজের সেই বিস্ময়যাত্রা অব্যাহতই রেখেছেন ইগা। এবার যেমন জিতে নিয়েছেন ফ্রেঞ্চ ওপেনে নিজের তৃতীয় শিরোপা। গত ১১ জুন মেয়েদের এককের ফাইনালে চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা মুচোভাকে হারিয়ে রোঁলা গারোয় তৃতীয়বারের মতো শিরোপা উদযাপন করেন পোলিশ তরুণী। সব মিলিয়ে ক্যারিয়ারে এটা তার চতুর্থ গ্র্যান্ডস্লাম এককের শিরোপা। 

জোকোভিচের সর্বোচ্চ ২৩ গ্র্যান্ডস্লাম জয়ের কীর্তি গড়ার কারণেই কিছুটা অড়ালে পড়েন ইগা। নয়তো তার অর্জনটাও কোনো অংশে কম নয়। কৈশোর পেরিয়ে সবে যৌবনে পা রেখেছেন। এরই মধ্যে নিজের নামের পাশে লিখিয়ে ফেললেন চারটি গ্র্যান্ডস্লাম এককের শিরোপা। ভাবা যায়! ফ্রেঞ্চ ওপেনের বাইরে অন্য গ্র্যান্ডস্লামটি তিনি জিতেছেন ইউএস ওপেনে, ২০২২ সালে।

২০২০, ২০২২ ও ২০২৩-২৪ বছরের মধ্যে তিনবারই ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতে পোলিশ তরুণী নাম লিখিয়েছেন কিংবদন্তি সেরেনা উইলিয়ামস, মনিকা সেলেসদের পাশে। বিশ্ব নারী টেনিসের এই মহীরথীও ফ্রেঞ্চ ওপেনে তিনটি করে শিরোপা জিতেছেন। পাশাপাশি এরই মধ্যে নিজেকে ক্লে-কোর্ট স্পেশালিস্ট হিসেবে প্রমাণ করেছেন। রোঁলা গারোর লালদুর্গে সবচেয়ে বেশি ৭ বার শিরোপা জিতেছেন যুক্তরাষ্ট্রের সাবেক তারকা ক্রিস এভার্ট। জার্মানির নারী কিংবদন্তি স্টেফি গ্রাফ শিরোপা জিতেছেন ৬ বার।

ইগা যে দুরন্তগতিতে যাত্রা শুরু করেছেন, তাতে খুব দ্রুতই তিনি স্টেফি গ্রাফ, ক্রিস এভার্টদের রেকর্ড ভেঙে দেবেন বলেই বিশ্বাস টেনিসবোদ্ধাদের। কেউ কেউ তো রাফায়েল নাদালের ১৪ শিরোপার রেকর্ড ছোঁয়ার সম্ভাবনাও দেখছেন তার মধ্যে। তবে ইগা এখনই অত দূরের ছবি আঁকতে রাজি নন। বলেছেন, ‘হ্যাঁ, আমি ইতিহাসের অংশ হতে চাই। যেতে চাই অনেক দূর। কারণ, টেনিস খেলতে আমি ভালোবাসি। আর অনেক বাধা-বিপত্তি পেরিয়েই এগোতে হবে। আমি প্রতিটা পদক্ষেপ ফেলতে চাই সতর্কতার সঙ্গে। একটা একটা করে টুর্নামেন্টকে লক্ষ্য রেখে এগোতে চাই। আমার সামনের লক্ষ্য উইম্বলডন।’

ইগার জন্ম ২০০১ সালে, পোল্যান্ডের ওয়ারশতে। তার বাবা টমাস সিওনতেকও একজন ক্রীড়াবিদ ছিলেন। তার ইভেন্ট ছিল রোয়িং। মা দোরোতা একজন চিকিৎসক। তার বাবার ইচ্ছা ছিল তার মেয়ে খেলাধুলাকেই বেছে নিক। দলীয় খেলা নয়, ব্যক্তিগত কোনো ইভেন্ট। বাবার ইচ্ছাকে প্রাধান্য দিয়েই ইগা বেছে নেন লন টেনিস। তবে ছোট্ট ইগার টেনিসের প্রেমে পড়ে যাওয়ার পেছনে আরও একটি মজার ব্যাপার আছে। তার বড় বোন অগাতা (যিনি তার চেয়ে তিন বছরের বড় এবং বর্তমানে একজন দন্ত্য চিকিৎসক) প্রথমে সাঁতারে নাম লেখালেও পরবর্তী সময়ে টেনিসে প্রত্যাবর্তন করেন। তিন বছরের এই বড় বোনকে হারিয়ে দেওয়ার জন্যই ছোট্ট ইগা টেনিস খেলা শুরু করেন। ধীরে ধীরে টেনিসই হয়ে যায় তার ধ্যান-জ্ঞান-স্বপ্ন। বাবার ইচ্ছাকে নিজের ইচ্ছা-স্বপ্ন বানিয়ে যে ভুল করেননি, সেটি ইগা এরই মধ্যে প্রমাণ করে দিয়েছেন।

ইগা পেশাদার টেনিসের রঙিন দুনিয়ায় প্রথম পা ফেলেন ১৪ বছর বয়সে ২০১৫ সালে আইটিএফ জুনিয়র টুর্নামেন্টের মধ্য দিয়ে। ২০১৬ সালে এই ফ্রেঞ্চ ওপেনের জুনিয়র এককের মাধ্যমে তার গ্র্যান্ডস্লাম অভিষেক। টেনিসের শীর্ষ পর্যায়ে অভিষেক ২০১৯ সালে। সেটাও অস্ট্রেলিয়ান ওপেনের মাধ্যমে। প্রথম রাউন্ডে জিতে দ্বিতীয় রাউন্ডেও উঠেছিলেন তিনি। এরপর দ্রুতই নিজের প্রতিভার স্বাক্ষর রেখে বছর শেষ করেন র‌্যাংকিংয়ের ৫০-এ পদার্পণের মাধ্যমে। ২০২০ সালে এসে বাজিমাতই করেন, জিতে নেন ফ্রেঞ্চ ওপেনের শিরোপা। ১৯ বছর বয়সেই গ্র্যান্ডস্লাম জিতে হইচই ফেলে দেন।

পরের গল্প তো আগেই বলা হয়েছে। ২০২২ সালের ১ এপ্রিল প্রথমবারের মতো পা রাখেন র‌্যাংকিংয়ের এক নম্বরে। নিজের সেই আসন এখনো ধরে রেখেছেন তিনি। সাড়ে ৪ বছরের সিনিয়র পেশাদার ক্যারিয়ারেই চারটি গ্র্যান্ডস্লামসহ মোট ১৪টি এপিটি শিরোপার মালিক। প্রাইজমানি হিসেবে এরই মধ্যে আয় করেছেন ১ কোটি ৯১ লাখ ৫৪ হাজার ৯১৩ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ২০৮ কোটি ৭৬ লাখ ৯২ হাজার ৫২ টাকা। এই আয়টা সরাসরি কোর্ট থেকেই, কোর্টের বাইরের বিজ্ঞাপনী চুক্তি, ইমেজস্বত্ব, ইনস্টাগ্রামসহ আয়ের বড় খাত তো রয়েছেই। 

সৃষ্টিকর্তা অমিয় প্রতিভা দিয়েছেন। প্রতিভাকে কাজে লাগানোর দক্ষতাও আছে। আছে রূপ-লাবণ্যও। দুইয়ের সমন্বয়ে এরই মধ্যে বিশ^ টেনিসপ্রেমীদের হৃদয়ে নাড়া দিয়েছেন ইগা। ঝড় তুলেছেন বিশে^র কোটি কোটি তরুণের হৃদয়ে। তার প্রমাণ মেলে সামাজিক যোগাযোগের মাধ্যমে ঢুঁ মারলেই। ইনস্টাগ্রামে ইগা কোনো ছবি পোস্ট করলেও হুমড়ি খেয়ে পড়েন তরুণ দর্শকরা। প্রতিভা, দক্ষতা, সামর্থ্যরে সঙ্গে এই জনপ্রিয়তাকে একসুতোয় গেঁথেই সামনের পথ চলতে চান পোলিশদের প্রিয় ইগা সিওনতেক। 

ক্যারিয়ার
নাম : ইগা সিওনতেক
জন্ম : ২০০১ সালের ৩১ মে, ওয়ারশ, পোল্যান্ড
উচ্চতা : ৫ ফুট ৯ ইঞ্চি
গ্র্যান্ডস্লাম শিরোপা : ৪টি
এটিপি শিরোপা : ১৪টি
র‌্যাংকিং : ১ নম্বর
ক্যারিয়ার প্রাইজমানি : ১ কোটি ৯১ লাখ ৫৪ হাজার ৯১৩ মার্কিন ডলার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //