টেনিসে কোটি টাকার পৃষ্ঠপোষকতার মান থাকবে কি

সেরেনা উইলিয়ামস বা রজার ফেদেরার যখন কোনো গ্র্যান্ড স্লাম শিরোপা জেতেন, তখন উৎফুল্ল হয়ে সেই রিপোর্ট পড়ি, ট্রফি জয়ের ছবি দেখে উচ্ছ্বসিত হই। কিন্তু যখনই বাংলাদেশের টেনিসের প্রসঙ্গ আসে তখনই মনটা বেদনায় ভরে ওঠে। কারণ বিশ্ব টেনিসে বাংলাদেশের কোনো অবস্থানই নেই। বৈশ্বিক ক্রীড়াঙ্গনে টেনিস অন্যতম জনপ্রিয় খেলা। বাংলাদেশে এই খেলাটির প্রচার, প্রসার ও জনপ্রিয়তা নেই। এর পেছনে কারণগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ টেনিস ফেডারেশনের নিষ্ক্রিয়তা। আরেকটি কারণ পৃষ্ঠপোষকতার অভাব। সম্প্রতি ফেডারেশনের সঙ্গে দুই বছরের জন্য সাইফ পাওয়ারটেক লিমিটেড চুক্তিবদ্ধ হয়েছে বড় বাজেট নিয়ে। 

সাইফ পাওয়ারটেক টেনিস ফেডারেশনকে দুই কোটি টাকা দেবে। প্রতিবছর এক কোটি টাকা করে। এই চুক্তির আওতায় আগামী বছরের ১ জানুয়ারি থেকে ২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ফেডারেশন দেশব্যাপী জুনিয়র টেনিস ইনিশিয়েটিভ গ্রোগ্রাম পরিচালনা; জেটিআই কোচেস প্রশিক্ষণ ও স্কুল শিক্ষকদের টেনিস প্রশিক্ষণ; জেলা ও বিভাগীয় টেনিস প্রতিযোগিতা; আন্তঃস্কুল টেনিস প্রতিযোগিতা এবং বিজয় দিবস টেনিস প্রতিযোগিতার আয়োজন করবে।

এই চুক্তির মাধ্যমে জেটিআই প্রোগ্রামের আওতায় দেশের ৩২টি জেলার প্রতিটিতে কমপক্ষে চারটি করে সর্বমোট ১২৮টি স্কুলে বছরব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে। প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় টেনিস সরঞ্জামাদি স্কুলে প্রদান করা হবে। জেলা পর্যায়ের টেনিস প্রশিক্ষক যথোপযুক্ত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জেলা ক্রীড়া সংস্থার টেনিস কোর্টে টেকসই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে। এ ছাড়া কোচেস এডুকেশন প্রোগ্রামের আওতায় জেলা পর্যায়ের প্রশিক্ষকদের প্রশিক্ষণ, স্কুল শিক্ষকদের প্রশিক্ষণ এবং জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার ব্র্যান্ডিংসহ সকল ব্যয়ভার স্পন্সরশিপের আওতায় থাকবে। 

টেনিসে এর আগেও অনেক প্রতিষ্ঠান পৃষ্ঠপোষকতায় এগিয়ে এসেছে। কিন্তু তার মর্যাদা দিতে পারেনি ফেডারেশন। বিশ্ব টেনিসের পুরুষ একক র‌্যাংকিংয়ে নেই বাংলাদেশের কোনো খেলোয়াড়। সেখানে প্রথম ১৫০ জনের মধ্যে ৩২ নম্বরে রয়েছেন মধ্য এশিয়ার কাজাখস্তানের আলেকজান্ডার বুবলিক। বিশ্ব টেনিসের মহিলা এককের প্রথম ১৫০ জনের মধ্যে ৪ নম্বরে রয়েছেন কাজাখস্তানের এলেনা রাইবাকিনা। চীনের কুইনওয়েন ঝেং রয়েছেন ১৫ নম্বরে। 

চীন, কাজাখস্তান, জাপান ও ভারতের কমবেশি খেলোয়াড় রয়েছেন পুরুষ ও মহিলা র‌্যাংকিংয়ে। আমাদের টেনিস খেলোয়াড়রা কবে সেই তালিকায় নাম লেখাবে, তা কেউ জানে না। এবার যে বিশাল অঙ্কের আর্থিক পৃষ্ঠপোষকতা পাওয়া গেল, তা সঠিকভাবে কাজে লাগাতে হবে। শুধু মুখের বুলি দিলেই চলবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //