রেলওয়েতে বিনিয়োগে আগ্রহ জার্মানির

যশোরের নাভারন থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণসহ বাংলাদেশ রেলওয়েতে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে জার্মানি।

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সাথে রেলভবনে তার দফতরে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহেল্টস সৌজন্য সাক্ষাতকালে এসব আগ্রহের কথা জানান।

এসময় রেলপথ মন্ত্রী রেলওয়ের বর্তমান অবস্থান তুলে ধরে বলেন, বর্তমান সরকার রেলখাতকে অধিক গুরুত্ব দিয়েছে। ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন।

মন্ত্রী বলেন, একটি দেশের সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। রেলওয়েতে অনেকগুলো প্রকল্প বর্তমানে চলমান রয়েছে জানিয়ে তিনি বলেন, কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। এছাড়া যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণসহ অনেক প্রকল্প চলমান রয়েছে।

রেলপথ মন্ত্রী বলেন, বেশিরভাগ সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে রুপান্তর করার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া মিটারগেজ গুলোকে ডুয়েল গেজে রূপান্তর করা হচ্ছে। সারাদেশের জেলাগুলোকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে।

রেলপথমন্ত্রী জার্মান রাষ্ট্রদূতকে জার্মানির উচ্চ প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আহ্বান জানান। এছাড়াও জার্মানিতে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার জন্য অনুরোধ জানান। অনুরোধের প্রেক্ষিতে রাষ্ট্রদূত বিনিয়োগসহ প্রশিক্ষণের বিষয়টি বিবেচনা করে দেখবেন বলে আশ্বাস দেন।

রাষ্ট্রদূতের সাক্ষাৎকালে সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //