৬ শর্তে ওয়েট ব্লু চামড়া রফতানির অনুমোদন

শর্তসাপেক্ষে ওয়েট ব্লু চামড়া বা পশম ছাড়ানো চামড়া রফতানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ফাইল ছবি

শর্তসাপেক্ষে ওয়েট ব্লু চামড়া বা পশম ছাড়ানো চামড়া রফতানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ফাইল ছবি

দীর্ঘ ৩০ বছর পর সীমিত পরিসরে শর্তসাপেক্ষে আবারও ওয়েট ব্লু চামড়া বা পশম ছাড়ানো চামড়া রফতানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ৬ শর্তে প্রতিটি প্রতিষ্ঠান ২০ লাখ বর্গফুট করে মোট ১ কোটি বর্গফুট চামড়া রফতানির অনুমতি পেয়েছে ৫টি ট্যানারি।

শনিবার (১০ জুলাই)বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব নাজনীন পারভীন স্বাক্ষরিত আদেশে পাঁচটি প্রতিষ্ঠানকে চামড়া রফতানির অনুমোদন দেওয়া হয়। এর আগে গত ১৭ ও ৩০ জুন প্রতিষ্ঠানগুলোকে পৃথক আদেশে অনুমতি দেওয়া হয়। আজ বাণিজ্য মন্ত্রণালয় থেকে সংবাদ মাধ্যমকে এ সংক্রান্ত আদেশের অনুলিপি পাঠানোর মাধ্যমে উল্লিখিত তথ্য জানানো হয়।

চামড়া রফতানির অনুমতি পাওয়া পাওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে—মেসার্স কাদের লেদার কমপ্লেক্স, মেসার্স আমিন ট্যানারি লিমিটেড, মেসার্স কালাম প্রাদার্স ট্যানারি লিমিটেড, মেসার্স লেদার ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ লিমিটেড এবং মেসার্স একেএস ইনভেস্টমেন্ট।

আদেশে বলা হয়েছে, বিভিন্ন প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০ লাখ বর্গফুট ওয়েট-ব্লু চামড়া চীন, হংকং, কোরিয়া, রাশিয়া, ইউক্রেন, জাপান, ভিয়েতনাম, ইতালি, স্পেন, জার্মানিতে ছয়টি শর্তে রপ্তানির অনুমতি দেওয়া হলো।

চামড়া রফতানির শর্তগুলো হচ্ছে—
১. রফতানি নীতি ২০১৮-২০২১ অনুসরণ করতে হবে।
২. এই অনুমতি শুধু রফতানির অনুমতিপ্রাপ্ত ওয়েট-ব্লু চামড়ার নির্ধারিত পরিমাণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। পরবর্তী ররফতানির জন্য পুনরায় আবেদন করতে হবে।
৩. রফতানির অনুমতির মেয়াদ ৩০/০৬/২০২২ পর্যন্ত বহাল থাকবে।
৪. জাহাজীকরণ শেষে রফতানিসংশ্লিষ্ট সব কাগজ-পত্রাদি দাখিল করতে হবে।
৫. যে দেশে রফতানির জন্য অনুমোদন প্রদান করা হবে সেব দেশেই রফতানি করতে হবে।
৬. সরকার যেকোনো সময় ওয়েট-ব্লু চামড়া রফতানি নিষিদ্ধ করতে পারবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে,বাংলাদেশ থেকে এই প্রথমবারের মতো ওয়েটব্লু চামড়া রফতানির অনুমোদন দেওয়া হলো। এতে একদিকে যেমন রপ্তানি পণ্যে নতুন পণ্য যোগ হলো, তেমনই রফতানি আয়ও বাড়বে। এর ফলে চামড়ার ন্যায্য দামও নিশ্চিত হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //