এবার সরাসরি পণ্য যাবে স্পেন-নেদারল্যান্ডসে

চট্টগ্রাম বন্দর থেকে ইতালির পরে এবার স্পেনের বার্সেলোনায় ও নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দরে সরাসরি পণ্য পরিবহনসেবা চালু হতে যাচ্ছে।

আগামী মে মাসের শেষের দিকে এই পণ্য পরিবহনসেবা শুরু হতে পারে বলে জানিয়েছে সুইজারল্যান্ডের প্রতিষ্ঠান কমোডিটি সাপ্লাইজ এজির বাংলাদেশের স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেড।

এ উদ্যোগ বাস্তবায়িত হলে ২০ থেকে ২২ দিনের মধ্যে এই দুই দেশে পণ্য পৌঁছানো যাবে। শুরুতে তিনটি জাহাজের মাধ্যমে এই পথে পণ্য পরিবহনসেবা চালু হবে। 

এর আগে গত ফেব্রুয়ারি মাসে ইতালিতে সরাসরি পণ্যপরিবহন শুরু হয়েছে।

এ বিষয়ে কমোডিটি সাপ্লাইজ এজির বাংলাদেশের স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ গণমাধ্যমকে বলেন, স্পেনের বার্সেলোনা ও নেদারল্যান্ডসের রটারড্যামে সরাসরি তিনটি জাহাজ চলাচল করবে। আগামী মে মাসের শেষের দিকে জাহাজ চলাচল শুরু হবে বলে তিনি আশা করছেন।

তিনি আরো বলেন,  বর্তমানে ইউরোপে পণ্য পাঠাতে হলে ট্রান্সশিপমেন্ট বন্দর সিঙ্গাপুর, কলম্বো হয়ে ঘুরে যেতে হয়। সরাসরি জাহাজ চলাচল হলে এসব বন্দরগুলোতে না গিয়েও গন্তব্যে পৌঁছানো যাবে। এতে করে জাহাজের লিড টাইম কমে আসবে। আগে যেখানে স্পেন ও নেদারল্যান্ডসে পণ্য পৌঁছাতে সময় লাগতো ৩৫ থেকে ৪০ দিন। সরাসরি পণ্য পরিবহন শুরু হলে তা কমে ২০ থেকে ২২ দিনে চলে আসবে। ফলে পণ্য পরিবহনে খরচ কমে আসবে। এককথায় বলতে পারি পণ্য পরিবহনে বিকল্প উপায় পেয়েছেন ব্যবসায়ীরা।

বিজিএমইএ সহসভাপতি রকিবুল আলম চৌধুরী বলেন, স্পেন ও নেদারল্যান্ডসে সরাসরি পণ্য পরিবহনসেবা শুরু হলে পোশাক খাতে এর ইতিবাচক প্রভাব পড়বে। জাহাজের লিড টাইম কমে আসবে। জাহাজের লিড টাইম কমে আসলে অন্যান্য দেশের সাথে ব্যবসায় লাভবান হওয়া যায়। 

তিনি বলেন, নতুন এই উদ্যোগের ফলে ভিয়েতনাম ও কম্বোডিয়া থেকেও টাইমিংয়ে আমরা অনেক এগিয়ে যাবো। এটা আমাদের জন্য একটি সুযোগ। এর ফলে পণ্য পরিবহনে খরচ কমে যাবে।  ব্যবসার মার্কেটও বৃদ্ধি পাবে বলে আশা করেন এই ব্যবসায়ী নেতা।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৯ মাসে স্পেনে ২৩৮ কোটি ডলারেরও বেশি মূল্যের পণ্য রপ্তানি করা হয়েছে। একই সময়ে নেদারল্যান্ডসে রপ্তানি করা হয়েছে ১৩১ কোটি ডলারের বেশি মূল্যের পণ্য।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //