শর্তসাপেক্ষে ভারত থেকে চাল আমদানির অনুমতি

শর্তসাপেক্ষে ৯৫ জন আমদানিকারককে ভারত থেকে ৪ লাখ ৯ হাজার টন চাল আমদানির অনুমতি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার (৩০ জুন) খাদ্য মন্ত্রণালয়ের বৈদেশিক সংগ্রহ শাখার সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ মাহাবুবুর রহমান ও অতিরিক্ত সচিব মুজিবর রহমান স্বাক্ষরিত চিঠিতে এ অনুমতি দেওয়া হয়।

চিঠির শর্ত অনুযায়ী, ২১ জুলাইয়ের মধ্যে চালের এলসি (ঋণপত্র) খুলতে হবে এবং ১১ আগস্টের মধ্যে আমদানিকৃত চাল দেশে বাজারজাত শেষ করতে হবে। আমদানিকৃত চালের মধ্যে ৩ লাখ ৭৯ হাজার টন সিদ্ধ চাল ও ৩০ হাজার টন আতপ চাল রয়েছে।

সময় মতো এলসি খুলতে বা আমদানি করতে ব্যর্থ হলে সেসব সংশ্লিষ্টদের চাল আমদানির অনুমতি বাতিল হবে বলেও সতর্ক করা হয়েছে চিঠিতে।

দেশে উৎপাদিত চালের ন্যায্য বাজারমূল্য নিশ্চিত করতে গত বছরের ৩১ আগস্ট থেকে ভারতীয় চাল আমদানি বন্ধ রাখে সরকার। তবে সাম্প্রতিক বন্যায় দেশের বিভিন্ন জায়গায় মাঠের ফসল ও গোলার শস্যের ব্যাপক ক্ষতির কারণে চালের বাজারে ঊর্ধ্বমুখি। আর এটা রুখতেই সরকার ফের চাল আমদানির অনুমতি দিল।

এদিকে বর্তমানে দেশের খচরা বাজারে মিনিকেট চাল প্রতি কেজি ৫৬ টাকা এবং স্বর্ণা ৪৬ টাকায় বিক্রি হচ্ছে। আগামী দুই সপ্তাহের মধ্যে চাল আমদানি শুরু হতে পারে। যার ফলে দেশের বাজারে চালের দাম কিছুটা কমতে পারে বলে আশা সংশ্লিষ্টরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //