চামড়ার বাজার চাঙ্গা

রাজধানীতে ঈদুল আযহার নামাজের পরপরই শুরু হয়েছে পশু কোরবানি। মৌসুমি ব্যবসায়ীদের ব্যস্ততার শুরু তখন থেকেই। পাড়া-মহল্লা আর অলিতে গলিতে ঘুরে চামড়া কিনছেন তারা।

চামড়া ক্রেতারা বলছেন, গত বছরের তুলনায় এবার চামড়ার বাজার চাঙ্গা, ফলে দাম কিছুটা ভাল। তবে বিক্রেতাদের অভিযোগ, তাদের কাছ থেকে কম দামেই চামড়া কিনছেন মৌসুমি ব্যবসায়ীরা।

করোনাভাইরাসের কারণে গত দুই বছর চামড়ার মৌসুমি বাজার ছিল খারাপ। এবার চাঙা হতে শুরু করেছে।

মাহফুজ আহমেদ চাকরি করেন বেসরকারি একটি প্রতিষ্ঠানে। ঈদুল আজহা উপলক্ষে তিনি নেমেছেন মৌসুমি চামড়ার ব্যবসায়। মোট ৩০টি গরুর চামড়া কিনে সেগুলো বিক্রির জন্য গিয়েছেন রাজধানীর সাইন্সল্যাব এলাকায়।

তিনি এসব চামড়ার কোনোটা ৩০০ টাকায়, কোনোটি ৪০০-৫০০ টাকায় কিনেছেন। সেগুলো তিনি গড়ে ৭০০ টাকা করে বিক্রি করেছেন।

কথা প্রসঙ্গে মাহফুজ আহমেদ বলেন, এই একদিনের জন্য আমি গ্রামে যাইনি। পরিবারের অন্যান্যদের বাড়ি পাঠিয়ে দিয়েছি। আরও কিছু চামড়া কিনেছি, সেগুলোও আসবে এখানে। একটি চামড়া আমার বস দিয়েছেন। কোনো টাকা নেননি।

মাহফুজ আহমেদের মতো আরও অনেক মৌসুমি চামড়া ব্যবসায়ী আছেন সেখানে। তেমনই একজন রাশেদুল ইসলাম। তিনিও একটি ভ্যানে করে চামড়া নিয়ে এসেছেন। রাশেদুল ইসলাম বলেন, যারা কোরবানি দিয়েছেন, তাদের কাছ থেকে গিয়ে গিয়ে কিনেছি। কোনোটা কম, কোনোটা একটু বেশি দামে কিনেছি। গড়ে ৪০০ টাকা করে মোট ২৫টি চামড়া কিনেছি। এ চামড়াগুলো গড়ে ৬৭০ টাকা করে দাম উঠেছে।

তিনি জানান,গত কোরবানির ঈদে বেশি লাভ করতে পারেনি। তবে, এবার ভালোই লাভ হবে মনে করছেন।

ধানমণ্ডির জিগাতলায় ভ্যানে করে অনেককেই চামড়া আনতে দেখা গেছে। সেখানে মৌসুমি ব্যবসায়ীদের পাশাপাশি নিয়মিত ব্যবসা করেন এমন অনেকে আছেন। তেমনই একজন শাহজাহান মিয়া জানান, গতবারের চেয়ে এবার চামড়ার দাম ভাল, তাই লাভও ভালই হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //