বিশ্বের শীর্ষ ১০০ বন্দরের তালিকায় চট্টগ্রাম ৬৪

বিশ্বের ব্যস্ততম বন্দরের তালিকায় ৬৪তম অবস্থানে উঠে এসেছে চট্টগ্রাম সমুদ্রবন্দর। শিপিং সংক্রান্ত সবচেয়ে পুরনো সংবাদমাধ্যম লন্ডনভিত্তিক লয়েডস লিস্টের বৃহস্পতিবার প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা যায়।

সংবাদমাধ্যমটি প্রতি বছরই বন্দরের কার্যক্রম পর্যালোচনা করে বিশ্বের ব্যস্ততম ১০০ বন্দরের তালিকা প্রকাশ করে। গতবারের মতো চলতি বছরও চীনের সাংহাই বন্দর শীর্ষ বন্দরের তালিকা ধরে রেখেছে।

লয়েডস লিস্টের ২০২২ সালের তালিকা অনুযায়ী, বিশ্বের সেরা ১০০ কনটেইনার পোর্টের তালিকায় প্রথম স্থানে রয়েছে চীনের সাংহাই বন্দর। এ নিয়ে টানা ১২ বছর শীর্ষস্থান ধরে রেখেছে বন্দরটি। দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর বন্দর ও তৃতীয় স্থানে চীনের নিংবো জওশান বন্দর।

এরপর শীর্ষ ১১-এর তালিকায় ধারাবাহিকভাবে অবস্থান করছে চীনের শেনজেন বন্দর, জুয়াংজউ বন্দর, কিংডাও বন্দর, দক্ষিণ কোরিয়ার বুসান বন্দর, চীনের তিয়ানজিন বন্দর, হংকং বন্দর, নেদারল্যান্ডসের রোটারডাম বন্দর, সংযুক্ত আরব আমিরাতের দুবাই বন্দর, মালয়েশিয়ার পোর্ট ক্ল্যাং, চীনের জিয়ামেন, বেলজিয়ামের এন্টওয়্যার্প, মালয়েশিয়ার তানজুং পেলেপাস, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস।

চট্টগ্রাম বন্দর সম্পর্কে লয়েডস লিস্টে বলা হয়েছে, বন্দরটি ২০২১ সালে মোট ৩২ লাখ ১৪ হাজার ৫৪৮টি টোয়েন্টি ফুট ইকুইভ্যালেন্ট ইউনিট (টিইইউস) বা ২০ ফুট সমতুল্য একক কনটেইনার হ্যান্ডলিং করেছে। আগের বছরের তুলনায় যাতে প্রবৃদ্ধি ১৩ দশমিক ২ শতাংশ।

২০২০ সালে ২৮ লাখ ৩৯ হাজার ৯৭৭ টিইইউস কনটেইনার হ্যান্ডলিং করেছিল চট্টগ্রাম বন্দর। সক্ষমতার দিক থেকে অনেক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও বাংলাদেশের এ প্রধান সমুদ্রবন্দর তার স্বরূপে ফিরে এসেছে।

দ্য চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম বলেন, বন্দরগুলোর তালিকায় চট্টগ্রাম বন্দর ৬৪তম স্থানে উঠে এসেছে সেটা আমাদের জন্য বড় একটি খবর। দুই বছর আগেও বন্দরটি ৫৮ নম্বর অবস্থানে ছিল। তার মানে চট্টগ্রাম বন্দর আরো ওপরে চলে আসার ক্ষমতা রাখে।

বে-টার্মিনাল, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর নির্মাণ সম্পন্ন এবং পতেঙ্গা কনটেইনার টার্মিনালের উদ্বোধন হলে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা কয়েক গুণ বাড়বে। তখন এটি বিশ্বের সেরা বন্দরের তালিকার উপরের দিকেই থাকবে। এজন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং বন্দর ব্যবহারকারীদের একযোগে কাজ করতে হবে বলে মনে করেন তিনি। 

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, লয়েডস লিস্টে প্রতি বছরই বিশ্বের শীর্ষ একক কনটেইনার হ্যান্ডলিং নিয়ে সেরা ১০০ বন্দরের তালিকা করে। সেখানে এ বছর চট্টগ্রাম বন্দর বিশ্বের শীর্ষ বন্দরগুলোর মধ্যে ৬৪তম স্থানে উঠে এসেছে।

এটা চট্টগ্রাম বন্দরের জন্য অবশ্যই বড় অর্জনের খবর। আমরা চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানো এবং বন্দরকে আরো যুগোপযোগী করার জন্য সর্বাত্মক কাজ করে যাচ্ছি। এ বন্দরকে বিশ্বের রোল মডেল হিসেবে উপস্থাপন করতে চাই।

উল্লেখ্য, লয়েডস লিস্টের তালিকায় চট্টগ্রাম বন্দর গত বছর ছিল ৬৭তম স্থানে। সেখান থেকে তিন ধাপ এগিয়েছে এবার। এছাড়া ২০১৪ সালের তালিকায় ৮৬তম, ২০১৫ সালে ৮৭তম, ২০১৬ সালে ৭৬তম, ২০১৭ সালে ৭১তম, ২০১৮ সালে ৭০তম, ২০১৯ সালে ৬৪তম, ২০২০ সালে চট্টগ্রাম বন্দর ছিল ৫৮তম স্থানে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //