হঠাৎ কেন বাড়ল কাঁচা মরিচের দাম

কিছুদিন আগেও মাত্র ৪০ টাকায় বিক্রি হয়েছে কাঁচামরিচ। কিন্তু এখন পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকায়। আর খুচরা বাজারে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১২০০ টাকায়।

আজ শনিবার (১ জুলাই) দেশের বিভিন্ন বাজারে এই চিত্র দেখা যায়।

এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য জানিয়েছে, এপ্রিল ও মে মাসে খরার পর হঠাৎ অতিবৃষ্টিতে বেশির ভাগ মরিচগাছ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে অধিকাংশ গাছে ফলন নেই বললেই চলে। এর ওপর টানা বৃষ্টিতে মরিচ সংগ্রহের কাজটি কঠিন হয়ে পড়েছে। ফলে দাম বেড়েছে পণ্যটির।

পাবনার সাঁথিয়া উপজেলার কৃষি কর্মকর্তা সঞ্জীব কুমার গোস্বামী বলেন, এবার খরার কারণে কাঁচামরিচের উৎপাদন কম হয়েছে। তবে গাছে এখন ফুল আসছে। আবহাওয়া অনুকূলে থাকলে শিগগিরই ফলন বেশ বাড়বে।

এদিকে মরিচের ঊর্ধ্বমুখী বাজার নিয়ন্ত্রণে সরকার ২৫ জুন থেকে এর আমদানির অনুমতি দিয়েছে। তারপরও কমছে না পণ্যটির দাম। এরমধ্যে দুইদিন আমদানি করা হয় পণ্যটি। এরপর ঈদের কারণে আপাতত বন্ধ রয়েছে মরিচের আমদানি।

ক্রেতাদের দাবি, সিন্ডিকেট করে কাঁচামরিচের দাম বাড়ানো হয়েছে। সব সময়ের মতো এবারও বিক্রেতাদের দাবি ‘জোগান কম’। এবার এর সঙ্গে যুক্ত করেছেন অতিবৃষ্টি।

ব্যবসায়ী ও ক্রেতারা জানান, বর্ষা মৌসুমে পানির কারণে মরিচের গাছ মরে গেছে। ফলে প্রতি বছর এই সময়ে কাঁচামরিচের দাম একটু বৃদ্ধি পায়। তবে এত বেশি দাম এর আগে কখনও দেখেননি ক্রেতারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //