শুরু হচ্ছে ঢাকা-দার্জিলিং ট্রেন চলাচল, সময়সূচি ও ভাড়া

দীর্ঘ ২৫ মাস পর চালু হচ্ছে ঢাকা ক্যান্টনমেন্ট (বাংলাদেশ) - নিউ জলপাইগুড়ি (ভারত) এর মধ্যে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস। এই ট্রেনে করে ভ্রমণপিপাসুরা কম খরটে দার্জিলিং ঘুরে আসতে পারবেন।

সবকিছু ঠিক থাকলে আগামী ২৬ মার্চ থেকে দুই দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হওয়ার কথা রয়েছে। প্রথম দিকে ঢাকা-কলকাতা ট্রেন চলবে। তবে সম্প্রতি আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

ট্রেনের সময়সূচি

সপ্তাহে চারদিন চলাচল করবে ট্রেনটি। নিউজলপাইগুড়ি (ভারত) থেকে মিতালী এক্সপ্রেস ছাড়বে প্রতি রবিবার ও বুধবার। অন্যদিকে ক্যান্টনমেন্ট ( বাংলাদেশ) থেকে ছাড়বে প্রতি সোমবার ও বৃহস্পতিবার।

মিতালী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি ও ঢাকা ক্যান্টনমেন্ট ছাড়াও হলদিবাড়ি ও চিলহাটি স্টেশনে থামবে।

মালামাল বহনের সম্ভাব্য খরচ

৫ বছরের কম বয়সী যাত্রীর ক্ষেত্রে: সর্বোচ্চ ২০ কেজি ওজনের মালামাল বিনামূল্যে বহন করা যাবে। ২০ কেজির ওপরে কিন্তু ৩৫ কেজির নিচে ওজন হলে প্রতি কেজিতে ২ ডলারের সমপরিমাণ টাকা এবং ৩৫ কেজির উপরে ওজন হলে প্রতি কেজিতে ১০ ডলারের সমপরিমাণ টাকা অতিরিক্ত যুক্ত হবে।

প্রাপ্ত বয়সের যাত্রীর ক্ষেত্রে: সর্বোচ্চ ৩৫ কেজি ওজনের মালামাল বিনামূল্যে বহন করা যাবে। এর বেশি ওজনের ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক নির্ধারিত হারে অতিরিক্ত খরচ যুক্ত হবে।

সম্ভাব্য টিকেট প্রাপ্তির স্থান

১। কমলাপুর রেলওয়ে স্টেশন, ঢাকা

২। চট্টগ্রাম রেলওয়ে স্টেশন, চট্টগ্রাম

৩। কলকাতা টার্মিনাল স্টেশন, কলকাতা

৪। ফেয়ারলীপ্লেস রেলওয়ে বিল্ডিং, কলকাতা

ট্রেনের ভাড়া

এসি বার্থ ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৪৯০৫ টাকা, এসি সিট ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৩৮০৫ টাকা ও এসি চেয়ার ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ২৭০৫ টাকা

উল্লেখ্য, ৫ বছর বয়স পর্যন্ত ৫০% ভাড়া প্রযোজ্য হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //