প্রকাশ্যে ধূমপান ও যত্রতত্র থুতু ফেললে ৫০০ টাকা জরিমানা

প্রাকৃতিক নৈস্বর্গ দার্জিলিংকে দূষণমুক্ত রাখতে কঠিন পদক্ষেপ নেওয়া হয়েছে। এখন থেকে দার্জিলিংয়ে প্রকাশ্যে ধূমপান করলেই গুনতে হবে জরিমানা। শুধু ধূমপানই নয়, যত্রতত্র থুতু এবং ময়লা ফেললেও দিতে হবে জরিমানা।

গতকাল শনিবার (৫ নভেম্বর) এমন নির্দেশনা জারি করেছে দার্জিলিং পৌরসভা। সূত্রের খবর, শহরকে দূষণমুক্ত ও পরিষ্কার রাখতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রকাশ্যে ধূমপান বা যত্রতত্র থুতু ফেলার ক্ষেত্রে ৫০০ টাকা জরিমানা দিতে হবে। আর ময়লা বা আবর্জনা ফেললে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে বলে নির্দেশনায় জানিয়েছে পৌরসভা।

আগেও দার্জিলিংয়ে ধূমপান এবং ময়লা ও থুতু ফেলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল। তবে সেক্ষেত্রে কোনো জরিমানা করা হতো না। সে কারণে মানুষের মধ্যে নিষেধাজ্ঞা মেনে চলার প্রবণতাও কম দেখা গেছে। আর তাই এবার জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে পৌরসভা।

এই নির্দেশনা কার্যকর করতে পৌরসভার পক্ষ থেকে দার্জিলিংয়ের বিভিন্ন জায়গায় বিশেষ করে স্টেশন, বাজার সংলগ্ন এলাকায় নজরদারি চালানো হবে। পাশাপাশি সাধারণ মানুষকেও দূষণ মুক্ত রাখার জন্য অংশগ্রহণ করার অনুরোধ জানিয়েছে পৌরসভা। সেক্ষেত্রে কেউ ধূমপান বা থুতু, ময়লা ফেললে হোয়াটসঅ্যাপ নম্বরের মাধ্যমে মানুষকে অভিযোগ জানাতে বলা হয়েছে। সে অভিযোগকারীর পরিচয় গোপন রাখা হবে বলেও জানিয়েছে পৌরসভা। প্রয়োজনে স্পট ফাইন চালু করা হবে বলে জানানো হয়েছে। পৌরসভা কর্তৃপক্ষ চাইছে, তাদের পাশাপাশি সাধারণ মানুষও নজরদারি চালাক। তবেই শহরের দূষণকে নিয়ন্ত্রণ করা যাবে। এ নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে বলে আশা করছে দার্জিলিং পৌরসভা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //