অন-অ্যারাইভাল ভিসায় যেসব দেশে যেতে পারবেন

দেশের বাইরে যাওয়ার কথা উঠলে প্রথমেই মাথায় আসে ভিসার কথা। কেননা এই কাগুজে অনুমোদন ছাড়া বিদেশের উদ্দেশে বিমানে চেপে বসতে দেবে না কেউ। অনেক সময়ই দেখা যায় নির্ধারিত সময়ে ভিসা না পেয়ে প্রয়োজনীয় কাজ থাকা সত্ত্বেও বিদেশ যেতে পারেন না কেউ কেউ। তবে বাংলাদেশিরা বিশ্বের ৪০টি দেশে অন-অ্যারাইভাল ভিসায় ঘুরতে যেতে পারবেন। 

অন-অ্যারাইভাল ভিসা কী? এই ভিসা ভ্রমণের আগে সংগ্রহ করতে হয় না। যেসব দেশ এই ভিসার আওতাধীন সেসব দেশের বিমানবন্দরে পৌঁছে এই ভিসা সংগ্রহ করতে হয়। তবে বিনামূল্যে পাওয়া যায় না এই ভিসা। নির্ধারিত ফি দিয়ে সংগ্রহ করতে হয় ভিসাটি। একটি দেশের পাসপোর্টধারীরা কয়টি দেশে অন-অ্যারাইভাল ভিসায় যেতে পারবেন তা নির্ভর করে ওই দেশের পাসপোর্টের মর্যাদার ওপর। এই তালিকা প্রকাশ করে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন। সংস্থাটির গবেষণা বিভাগ ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’ প্রতিবছর বিশ্বের শক্তিশালী পাসপোর্টধারী দেশের একটি তালিকা তৈরি করে। এই অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্য অনুযায়ী মর্যাদাবলে বিশ্বের ৪০টি দেশে অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করতে পারবেন বাংলাদেশিরা। 

জেনে নেওয়া যাক কোন কোন দেশ রয়েছে এই তালিকায়? প্রথমেই চোখ রাখি এশিয়া মহাদেশে। বাংলাদেশের পাসপোর্টধারীরা ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কায় অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন। ভুটানে একজন বাংলাদেশি পাসাপোর্টধারী ১৪ দিন অবস্থান করতে পারবেন। এর পাশেই নেপালের অবস্থান। এই দেশটিতে ভিসা ছাড়া একজন বাংলাদেশি নাগরিক তিন মাস অবস্থান করতে পারবেন। অন্যদিকে মালদ্বীপে ভিসা ছাড়া বাংলাদেশিদের ঘুরে বেড়ানোর সুযোগ এক মাসের। এই সময়টাতে তারা দেশটির যে কোনো স্থানে নির্দ্বিধায় ঘুরে বেড়াতে পারবে। 

এছাড়া অন-অ্যারাইভাল ভিসায় আফ্রিকার যে দেশগুলোতে সেগুলো হলো- কেপ ভার্দ দ্বীপপুঞ্জ, কমোরোস দ্বীপপুঞ্জ, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেনেগাল, সিসিলি, সিয়েরা লিওন, সোমালিয়া, টোগো ও উগান্ডা। অন্যদিকে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডস, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডিন্স ও ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোতে অনায়াসে ভ্রমণ ও অবস্থান করা যাবে ভিসাজনিত জটিলতা ছাড়াই। ওশেনিয়ার কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামাউ, টুভালু ও ভানুয়াতুতে রয়েছে এ সুবিধা। সবশেষে আসছি আমেরিকার কথায়। মহাদেশটির শুধু বলিভিয়ায় এ সুযোগ রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //