পর্বতারোহণের ইতিহাসে নতুন মুকুটের খোঁজে বাংলাদেশি নারী

প্রথম বাংলাদেশি নারী হিসেবে হিমালয়ের দুর্গম আমা দাবলাম পর্বত অভিযান শুরু করেছেন শায়লা বিথী। এ পর্বতটিকে টেকনিক্যাল দিক থেকে খুবই কঠিন বিবেচনা করা হয়। 

আজ শুক্রবার (২৭ অক্টোবর) সকালে নেপালের লুকলা বিমানবন্দর থেকে ট্রেকিং শুরু করেছেন বাংলাদেশি এই পর্বতারোহী। 

৬ হাজার ৮১২ মিটার (২২,৩৪৯ ফুট) উচ্চতার এ পর্বতটি টেকনিক্যাল দিক থেকে খুবই কঠিন। এ পর্বত আরোহণের জন্য রক ক্লাইম্বিংয়ে বিশেষ দক্ষতা এবং শারীরিক ফিটনেস থাকতে হয়। এখন পর্যন্ত কোনো বাংলাদেশি নারী দুর্গম এ পর্বত অভিযানে যাননি। 

কুরিয়ার সেবা প্রতিষ্ঠান পারসেলের সার্বিক সহযোগিতায় শায়লা বিথী আমা দাবলাম জয়ের চ্যালেঞ্জ নিয়েছেন। এ চ্যালেঞ্জে জয়ী হলে বাংলাদেশের নারীদের পর্বতারোহণের ইতিহাসে আরেকটি বিশেষ সাফল্যের মুকুট যোগ হবে।

সবকিছু ঠিক থাকলে আগামী ৫ দিন ট্রেকিংয়ের পর তার আমা দাবলাম বেইজ ক্যাম্পে পৌঁছার কথা রয়েছে। বেইজ ক্যাম্প থেকে পরবর্তী দুই সপ্তাহের মধ্যে তিনি আমা দাবলাম চূড়ায় পৌঁছার চেষ্টা করবেন। 

মার্কিন যুক্তরাষ্ট্রের পাঁচ পর্বতারোহীসহ শায়লা বিথীদের দল শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে নেপালের কাঠমান্ডু থেকে হেলিকপ্টারে লুকলা বিমানবন্দরে পৌঁছান। সেখান থেকে সকাল ৯টার দিকে তারা ট্রেকিং শুরু করেছেন। আজ তাদের ফাকদিন নামের একটি গ্রামে পৌঁছার কথা রয়েছে। সেখান থেকে আগামীকাল আবার ট্রেকিং শুরু হবে বলে জানিয়েছেন শায়লা বিথী।

বৃহস্পতিবার সকালে আমা দাবলাম অভিযানের লক্ষ্যে ঢাকা থেকে বিমানে কাঠমান্ডুর উদ্দেশে যাত্রা শুরু করেন শায়লা বিথী। বুধবার রাতে বনানীর অরগ্যানিক ডাইন রেস্টুরেন্টে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শায়লা বিথীর হাতে জাতীয় পতাকা ও স্পন্সর পারসেলের লোগো সংবলিত প্ল্যাকার্ড হস্তান্তর করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //