এই শীতে ঘুরে আসুন উত্তরবঙ্গের ৫ জেলায়

প্রকৃতির আচরণ বলছে শীত চলে এসেছে। ভোরের আবহাওয়ায় সেটা কিছুটা আঁচ করা যায়। আর শীত মানেই ভ্রমণের অন্যতম এক উপযোগী ঋতু। শীতে অনেক পর্যটন স্পট আছে যেখানে জীবনে একবার হলেও ঘুরতে যাওয়া উচিত। তার মধ্যে অন্যতম হচ্ছে উত্তরবঙ্গের কয়েকটি জেলা।

এই শীতে ভ্রমণের জন্য তেমনই কয়েকটি গন্তব্যস্থল সম্পর্কে জেনে নেওয়া যাক...

কুষ্টিয়া

লালন ফকিরের স্মৃতি কুষ্টিয়া জেলার সঙ্গে জড়িয়ে রয়েছে। শীতের সময় লালনের আখড়া নতুন রূপে সাজানো হয়। সেখানে উৎসবও হয়। লালনের আখড়া ছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি ও জাদুঘর, ঠাকুর লজ, মীর মশাররফ হোসেনের বাস্তুভিটা, লালন শাহ সেতু, ঝাউদিয়া শাহী মসজিদ, জিউর মন্দিরের মতো ঐতিহাসিক দর্শনীয় স্থানগুলো ভ্রমণ করতে পারবেন। তাছাড়া টাটকা খেজুরের রসের জন্যও কুষ্টিয়া বেশ প্রসিদ্ধ। কুষ্টিয়াতে যাতায়াতও বেশ সহজ। নেই কোনো আবাসন সংকট। নিরাপদেই ভ্রমণ করে ফিরতে পারবেন।

বরেন্দ্র গবেষণা জাদুঘর

রাজশাহী

পদ্মা নদীর তীরে অবস্থিত বাংলাদেশের অন্যতম ঐতিহ্যবাহী প্রাচীন শহর রাজশাহী। আম ও রেশমি বস্ত্রের জন্য বিখ্যাত রাজশাহী জেলা রাজশাহী বিভাগের সবচেয়ে বড় শহর। দেশের সবচেয়ে পরিচ্ছন্ন ও সুন্দর শহর রাজশাহী। ঐতিহাসিক বাদা মসজিদ, পুঠিয়া রাজবাড়ি, বরেন্দ্র গবেষণা জাদুঘর, শিশুপার্ক, হাওয়াখানা, চিড়িয়াখানা প্রভৃতি দেখে শেষ করতেও বেশ কয়েক দিন লাগবে। একই সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসটাও ঘুরে দেখতে পারবেন। সবকিছু ছাপিয়ে রাজশাহী যাবেন শীতের রাতে পদ্মার পাড়ে বসে পদ্মা নদীর দৃশ্য উপভোগ করবেন। এছাড়াও এই শহরে আছে ইতিহাস সমৃদ্ধ নানা মন্দির। রাজশাহীর ঐতিহ্যবাহী সিল্কের মার্কেটও অনেক পর্যটকের প্রিয় গন্তব্য। এই শহরেও যাতায়াতে সমস্যা নেই। থাকা-খাওয়াও বেশ সহজেই মিলবে।

রামসাগর দীঘি

দিনাজপুর

যাদের প্রাচীন স্থাপত্য নিদর্শনের প্রতি আগ্রহ অনেক তাদের জন্য দিনাজপুর অন্যতম একটি গন্তব্য হতে পারে এই শীতে। দিনাজপুর রাজবাড়ি, কান্তজির মন্দির, নয়াবাদ মসজিদ, দীপশিখা আনন্দালয় ও মেটি স্কুল ভ্রমণের জন্য অন্যতম। এছাড়াও রামসাগর দীঘি, সুখসাগর ইকোপার্ক, স্বপ্নপুরী পিকনিক স্পট, লিচুবাগানের মতো ভ্রমণকেন্দ্রও রয়েছে দিনাজপুরে। তা ছাড়া এখানেই রয়েছে হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সেই সঙ্গে দিনাজপুর শহরটাও সুন্দর। থাকা-খাওয়া ও আবাসন মিলবে হাতের কাছে।

উত্তরবঙ্গের এই ৫ জেলায় ভ্রমণের যেমন রসদ আছে সেই সঙ্গে আছে প্রকৃতির আসল ছবি। প্রকৃতির বাস্তবিক দৃশ্য আর আবহাওয়ার ছোঁয়া নিয়ে ভ্রমণ করতে পারার আনন্দ অসীম। তাই এই শীতে নগরজীবনের ক্লান্তি ঠেলে কয়েক দিনের জন্য ঘুরে আসুন উত্তরবঙ্গের এই জনপ্রিয় জেলাগুলোতে।

নাওভাঙ্গা জমিদার বাড়ি

কুড়িগ্রাম

ভারতের মেঘালয় রাজ্য ঘেঁষা ও যমুনা নদীর অববাহিকায় উত্তর-পশ্চিমাঞ্চলের প্রাচীন শহর কুড়িগ্রাম জেলা। আর শীতের আসল কাঁপুনি টের পাওয়া যায় উত্তরবঙ্গের কুড়িগ্রামে গেলে। এই জেলায়ও আছে বিখ্যাত কিছু দর্শনীয় স্থান। নাওভাঙ্গা জমিদার বাড়ি, চান্দামারী মসজিদ, ভেতরবন্দ জমিদার বাড়ি, উলিপুর মুন্সিবাড়ী, বঙ্গ সোনাহাট ব্রিজ দেখবেন শীতের কনকনে ঠান্ডায়। কুড়িগ্রামে যাতায়াতের পথটাও সহজ।

দার্জিলিংয়ের পাহাড়ি ছবি।

পঞ্চগড়

হিমালয়ের অনেক কাছে বাংলাদেশের পঞ্চগড় জেলা। হিমালয়ের ছোঁয়া রয়েছে বলেই এই জেলার প্রতি পর্যটকদের আকর্ষণও বেশি। প্রতিবছরই পর্যটকরা শীতে এখানে এসে ভিড় জমায়। এই জেলা থেকেই কাঞ্চনজঙ্ঘা পর্বতের দেখা মেলে। এ ছাড়াও বাংলাবান্ধা জিরো পয়েন্ট, সমতলে বিস্তৃত চা বাগান, গোলকধাম মন্দির, বদেশ্বরী মহাপীঠ মন্দির, বার আউলিয়া মাজার, ভিতরগড় দুর্গ নগরী, মহারাজার দীঘি, মির্জাপুর শাহী মসজিদসহ নানা ঐতিহাসিক স্থাপনা রয়েছে পঞ্চগড়ে। পঞ্চগড়েও যাতায়াত ব্যবস্থা দারুণ। পঞ্চগড়ে থাকার জন্য তেঁতুলিয়ার ডাকবাংলো বেশ জনপ্রিয় জায়গা। মহানন্দার কোলে ঘেঁষে দাঁড়িয়ে থাকা এই ঐতিহাসিক ডাকবাংলোর পাশেই রয়েছে পিকনিক স্পট। সুতরাং থাকা-খাওয়া নিয়েও দুশ্চিন্তার কিছু নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //