ইতিহাসে ২৬ জানুয়ারি: কোথায় কী ঘটেছিল

প্রতিদিনই অনেক ঘটনা ঘটে থাকে। এর কোনোটি উল্লেখযোগ্য, আবার কোনোটি তেমন মনে রাখার মতো ঘটনা নয়। কালের আবর্তে ইতিহাসে ঠাঁই নেয়া সেসব গুরুত্ববহ ঘটনা আমরা পাঠককে স্মরণ করাতে চাই।

ঘটনা

১৯৫০ সালের এই দিনে ভারত আনুষ্ঠানিকভাবে ব্রিটিশ-অধীনত্ব থেকে মুক্ত একটি প্রজাতন্ত্র হয়ে ওঠে।

১৯৬৫ সালের এই দিনে হিন্দি ভারতের সরকারি ভাষা হিসেবে স্বীকৃত হয়।

২০০৬ সালের এই দিনে ওয়েস্টার্ন ইউনিয়ন আনুষ্ঠানিকভাবে টেলিগ্রাম সেবার ইতি ঘোষণা করে। 

জন্ম

লুডউইগ অচিম ভোন অরনিম একজন জার্মান কবি ও ঔপন্যাসিক। ১৭৮১ সালের আজকের দিনে জন্ম নেয়া এই কবি ‘জার্মান রোমান্টিসিজম্’ আন্দোলনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন।

জুলস্ ফাইফার একজন মার্কিন কার্টুনিস্ট ও লেখক। ১৯২৯ সালের আজকের দিনে জন্ম নেয়া এই প্রতিভাবান কার্টুনিস্ট যুক্তরাষ্ট্রের সর্বাধিক পঠিত ব্যঙ্গ-রচয়িতাদের একজন।

এডি ভ্যান হ্যালেন একজন ডাচ-মার্কিন গায়ক, গীতিকার ও গিটারিস্ট। ১৯৫৫ সালের আজকের দিনে জন্ম নেয়া এই সংগীতকার সময়ের সেরা গিটারিস্ট ছিলেন। 

মৃত্যু

থমাস লোভেল বেদ্ডোস একজন ব্রিটিশ কবি, নাট্যকার ও চিকিত্সক। ‘দ্য ব্রাইডস ট্র্যাজেডি’ নামক অমিত্রাক্ষর ছন্দের নাটক লিখে আজও জনপ্রিয় এই কবি ১৮৪৯ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

জেরার্ড ডি নের্ভাল একজন ফরাসী রোমান্টিক কবি ও অনুবাদক। গোয়েথ’স ফস্ট নামক বিখ্যাত নাটকের অনুবাদ করে জনপ্রিয় হওয়া এই কবি ১৮৫৫ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

এম.এন. রায় একজন ভারতীয় বিপ্লবী, দার্শনিক ও লেখক। ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা এই বিপ্লবী ১৯৫৪ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //