ইতিহাসে ৩০ জানুয়ারি

প্রতিদিনই অনেক ঘটনা ঘটে থাকে। এর কোনোটি উল্লেখযোগ্য, আবার কোনোটি তেমন মনে রাখার মতো ঘটনা নয়। কালের আবর্তে ইতিহাসে ঠাঁই নেয়া সেসব গুরুত্ববহ ঘটনা আমরা পাঠককে স্মরণ করাতে চাই। 

ঘটনা

১৯৬৯- ‘বিটলস’ এর শেষ কনসার্ট: ইতিহাসের এই দিনে, দুনিয়া কাঁপানো ব্যান্ড ‘দ্য বিটলস’ লন্ডন রেকর্ডিং স্টুডিওর ছাদে তাদের শেষ কনসার্টের আয়োজন করে। একই বছরের এপ্রিলে ব্যান্ড সদস্য ‘পল ম্যাককার্টনি’ আনুষ্ঠানিকভাবে ব্যান্ডটির সমাপ্তি ঘোষণা করেন।

১৯৭২- জহির রায়হান নিখোঁজ: ইতিহাসের এই দিনে, প্রখ্যাত বাংলাদেশী ঔপন্যাসিক, লেখক ও চলচ্চিত্র নির্মাতা জহির রায়হান নিখোঁজ হন। ধারণা করা হয় যে, আরো অনেকের মতো সশস্ত্র পাকিস্তান সেনাবাহিনী তাকে হত্যা করে।

জন্ম

জয়শংকর প্রসাদ: একজন ভারতীয় কবি। ১৮৮৯ সালের আজকের দিনে জন্ম নেয়া এই কবি ভারতীয় সাহিত্যের একজন খ্যাতিমান ও গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বিবেচিত।

ফিল কলিন্স: একজন ইংরেজ ড্রামার, গায়ক, গীতিকার ও বহু-বাদ্যযন্ত্রী। ১৯৫১ সালের আজকের দিনে জন্ম নেয়া এই রকস্টার ব্রিটিশ রক ব্যান্ড ‘জেনেসিস’ এর সাবেক ড্রামার ও একজন সফল একক শিল্পী।

ক্রিশ্চিয়ান বেল: একজন ইংরেজ অভিনেতা। ১৯৭৪ সালের আজকের দিনে জন্ম নেয়া এই বহু-পুরস্কার-জয়ী প্রতিভাবান অভিনেতা মূলত তার নিপট অভিনয় শৈলীর জন্য প্রশংসিত।

মৃত্যু

অরভিল রাইট: একজন মার্কিন প্রকৌশলী। সহোদর উইলবার রাইটের সাথে যৌথভাবে উড়োজাহাজ আবিষ্কারের জন্য বিখ্যাত এই ব্যক্তি ১৯৪৮ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

মহাত্মা গান্ধী: একজন ভারতীয় রাজনৈতিক ও আধ্যাত্মিক নেতা। ব্রিটিশ শাসন থেকে ভারতের মুক্তির নেতৃত্বসহ বিশ্বজুড়ে নাগরিক অধিকার ও স্বাধীনতা আন্দোলনের অনুপ্রেরণা যোগানো এই মহান নেতা ১৯৪৮ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //