ইতিহাসে ৩ ফেব্রুয়ারি: কোথায় কী ঘটেছিল

প্রতিদিনই অনেক ঘটনা ঘটে থাকে। এর কোনোটি উল্লেখযোগ্য, আবার কোনোটি তেমন মনে রাখার মতো ঘটনা নয়। কালের আবর্তে ইতিহাসে ঠাঁই নেয়া সেসব গুরুত্ববহ ঘটনা আমরা পাঠককে স্মরণ করাতে চাই।... 

ঘটনা

১৪৫১- সুলতান মেহমুদ (দ্বিতীয়) অটোমান সাম্রাজ্যের সিংহাসনের উত্তরাধিকার লাভ করেন।

১৮৩০- লন্ডন সম্মেলনে ফ্রান্স, রাশিয়া ও ব্রিটেনের তত্ত্বাবধানে গ্রিস স্বাধীনতা ঘোষণা করে।

১৯২৭- হেমেন্দ্রপ্রসাদ ঘোষ ও পাঁচকড়ি বন্দ্যোপাধ্যায়ের সম্পাদনায় বসুমতী পত্রিকা প্রথম প্রকাশিত হয়।

জন্ম

ফিলিক্স মেনডেলসন বার্থোলডি: জার্মানির বিখ্যাত সুরস্রষ্টা এবং সংগীতবিদ। ১৮০৯ সালের এই দিনে জন্ম নেয়া বিখ্যাত এ সংগীতজ্ঞ খ্রিস্টান সম্প্রদায়ের ক্রিসমাস সং "Hark! The Herald Angels Sing" এর সুর দিয়েছেন। 

অতীন্দ্রনাথ বসু: ১৮৭৩ সালে এই দিনে ভারতের স্বাধীনতা আন্দোলনকারী এ মহান বাঙালি বিপ্লবী জন্মগ্রহণ করেন। ১৯২৫ সালে তিনি ভারতবর্ষে সর্বপ্রথম সার্বজনীন দুর্গা পূজার প্রচলন শুরু করেন।

প্রভাতকুমার মুখোপাধ্যায়: একজন বাঙালি কথাসাহিত্যিক। সরল, অনাবিল ও লঘুভঙ্গিতে গল্পে গভীরতম জীবন বিশ্লেষণ ফুটিয়ে তুলতে পারা এ লেখক ১৮৭৩ সালের এই দিনে জন্মগ্রহণ করেন।

ঊর্মিলা দেবী: ভারতীয় উপমহাদেশের ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন নেত্রী ও লেখিকা।  অগ্নিযুগের এ নারী বিপ্লবী ১৮৮৩ সালের এইদিনে ঢাকা জেলার বিক্রমপুরে জন্মগ্রহণ করেন।

মৃত্যু

জোহানেস গুটেনবার্গ: ১৪৬৮ সালের এই দিনে মুদ্রণ শিল্পের জার্মান এ পুরোধা মৃত্যুবরণ করেন। তার হাত ধরেই ইউরোপে প্রিন্টিং প্রেসের সূচনা হয়।

জিতেন ঘোষ: একজন বিপ্লবী, কৃষক নেতা। ১৯৭৬ সালের এই দিনে মহান এ মুক্তিযোদ্ধা কলকাতায় মৃত্যুবরণ করেন।  

ভবানীপ্রসাদ ভট্টাচার্য: ভারতীয় উপমহাদেশের ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী। ১৯৩৫ সালে আজকের এই দিনে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে মৃত্যুবরণ (ফাঁসি) করেন তিনি।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //