ফিরে দেখা ২০২০: টেনিসে উড়েছে নতুনের কেতন

বিশ্ব টেনিসে কে কতটা সফল, সেটি বিচারের সবচেয়ে বড় মানদণ্ড গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট। সেই হিসেবে বিদায়ের দিন গোনা ২০২০ সালটিকে নতুনদের বলেই আখ্যায়িত করা যায়। 

বছরে যে তিনটি গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট হয়েছে, তাতে পুরুষ ও মহিলা একক মিলিয়ে যে ভিন্ন ভিন্ন ছয়জন শিরোপা জিতেছেন, তাদের তিনজনই গ্র্যান্ডস্লাম শিরোপার স্বাদ পেয়েছেন প্রথমবারের মতো। 

অন্য আরো একজন আছেন। যিনি এবারের আগেও দুটি গ্র্যান্ডস্লাম শিরোপা জিতেছেন। এবার পেয়েছেন তৃতীয় শিরোপার স্বাদ। তবে বয়সের দিক থেকে সেই নওমি ওসাকাকেও নতুনই বলা যায়। 

বাকি যে দু’জন এবারো গ্র্যান্ডস্লাম ট্রফি উঁচিয়ে ধরেছেন, সেই নোভাক জকোভিচ ও রাফায়েল নাদালের মাথায় চাইলে আপনি অনায়াসেই ‘বুড়ো’, ‘অভিজ্ঞ’, ‘প্রবীণ’- যেকোনো খেতাবই পরাতে পারেন! সব বিচারে তাই বছরটি নতুনদেরই। তবে নতুনদের ছাপিয়েও ২০২০ সালের সবচেয়ে বড় নায়ক বুঝি করোনাভাইরাস!

করোনার কারণে ১৯৪৫ সালের পরে ৭৫ বছরে এবার প্রথমবারের মতো উইম্বলডন হয়নি। ১৯৪৫ সালে টুর্নামেন্টটা হতে পারেনি দ্বিতীয় যুদ্ধের কারণে। উইম্বলডনের মতো ফ্রেঞ্চ ওপেনও বাতিল ঘোষণা করা হয়েছিল। নির্ধারিত সময়ে ফ্রেঞ্চ ওপেন হতে পারেনি। তবে বছরের শেষভাগে করোনার প্রকোপ কমে যাওয়ার পর পুনরায় সময় বের করে টুর্নামেন্টটা সেরে নিয়েছে ফ্রেঞ্চ ওপেনের আয়োজকেরা। তবে সেটি হয়েছে সেপ্টেম্বর-অক্টোবরে। 

যাই হোক, করোনার মরণ থাবা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার আগেই মঞ্চস্থ হয়ে যায় বছরের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন। এই টুর্নামেন্টের পুরুষ এককের শিরোপা জিতে নেন নোভাক জকোভিচ। 

মেয়েদের এককে প্রথম বারের মতো গ্র্যান্ডস্লাম শিরোপা জিতে নেন যুক্তরাষ্ট্রের সোফিয়া আন্না কেনিন। মার্কিন মেয়ে পরে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালেও উঠেছিলেন; কিন্তু তিনি হেরে যান আরেক নবাগতা পোল্যান্ডের ইগা সিওনতেকের কাছে। 

ফাইনালে অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী নোভাক জোকোভিচকে হারিয়ে ফ্রেঞ্চআচ ওপেনে রেকর্ড ১৩তম শিরোপা জিতে নেন রাফায়েল নাদাল। সব মিলে তার গ্র্যান্ডস্লাম শিরোপা সংখ্যা দাঁড়ায় ২০টি।

অস্ট্রেলিয়ান ওপেন আর ফ্রেঞ্চ ওপেনের মাঝখানে অনুষ্ঠিত হয়েছে ইউএস ওপেন। যেখানে আবার উল্টো চিত্র। এখানে পুরুষ একক দেখেছে নতুন চ্যাম্পিয়ন। ফাইনালে আলেকজান্ডার জভেরেভকে হারিয়ে প্রথমবারের মতো গ্র্যান্ডস্লাম শিরোপা জিতেছেন সেই ডমিনিক থিয়েম।

থিয়েমের সাথে ইউএস ওপেনে শিরোপা উৎসব করেছেন নওমি ওসাকা। জাপানি মেয়ে ফাইনালে হারিয়েছেন ভিক্টোরিয়া আজারেঙ্কাকে। ২৩ বছর বয়সী নওমি ২০১৮ সালে এই ইউএস ওপেন জিতেই ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম শিরোপা স্বপ্ন পূরণ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //