ফিরে দেখা-২০২০

করোনার বছরেও ছিলো যুদ্ধ-সংঘাত-হামলা

২০২০ সালে সকল ঘটনাকে ছাপিয়ে বছরজুড়েই জনমানসে ছিলো করোনাভাইরাস মহামারি আতঙ্ক।  বছরের বেশিরভাগ আলোচিত ঘটনাই কভিড-১৯ আবর্তে বন্দি। অদৃশ্য এই শত্রুর বিরুদ্ধে লড়তে বিভিন্ন দেশের সরকার ও কর্তৃপক্ষকে হতে হয়েছে কঠোর। সবারই বন্ধ করে দিতে হয়েছে ব্যবসা-বাণিজ্য। প্রতিণিয়তই অবরুদ্ধ করে দিতে হয়েছে একের পর এক এলাকা।

এদিকে, বিশ্বজুড়ে মহামারির মরণ কামড় ছাড়াও বেশ কিছু ঘটনা শিরোনাম হয়েছে। বছরের শুরুতে অস্ট্রেলিয়া ভয়াবহ দাবানল, বিশ্বজুড়ে একের পর এক শক্তিশালী ঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, পরিবেশ বিপর্যয়ের ঘটনা এরই উদাহরণ। 

অন্যদিকে, করোনার বছরেও বিশ্বে যুদ্ধ-সংঘাত, জঙ্গি হামলার কমতি ছিলো না। লাদাখে ভারত-চীন সংঘাত, নাগোরনো-কারবাখকে ঘিরে আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধের মতো ঘটনাও ঘটেছে। ইসরায়েলের সাথে মধ্যপ্রাচ্যের মার্কিন মিত্র মুসলিম দেশগুলোর প্রকাশ্যে একজোট হওয়ার পদক্ষেপও ছিলো। 

তবে, সবশেষে এ সকল ঘটনাকে ছাপিয়ে সারাবিশ্বের মানুষের চোখ ছিলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে।

যুক্তরাষ্ট্রের নির্বাচন

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচন হলেও, সারাবিশ্বের নজর ছিলো এরদিকে। গত ৪ নভেম্বর  অনুষ্ঠিত হওয়া এবারের প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে ছিলো নজিরবিহীন সামাজিক এবং রাজনৈতিক বিভাজন, তিক্ততা ও নোংরামি।

ফলাফল ঘোষণার পর্বও ছিলো চরম নাটকীয়। ইলেক্টোরাল কলেজের ভোটে এগিয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন যখন দাবি করেন তিনি জয়ের পথে রয়েছেন, তখন রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোট জালিয়াতি ও ব্যালট চুরির অভিযোগ এনে দাবি করেন নির্বাচনে তিনিই জয়ী হয়েছেন।

ইলেক্টোরাল কলেজের ভোটে বাইডেনের পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হওয়া নিশ্চিত হয় ১৫ ডিসেম্বর। বাইডেন পান ৩০৬টি ইলেকটোরাল ভোট আর বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প পান ২৩২টি। নির্বাচনের পর থেকেই ট্রাম্প হুমকি দিয়েছিলেন- ফল নিয়ে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন, আইনি পদক্ষেপসহ নানাভাবে ফল পাল্টানোর চেষ্টা করেন মামলা করার মাধ্যমে। তবে ইলেক্টোরাল কলেজের ভোটের পর এখনো চুপ করে আছেন ট্রাম্প। যদিও তিনি এখনো পরাজয় স্বীকার করেননি, বরং নির্বাচনে জালিয়াতির অভিযোগ অব্যাহত রেখেছেন। কিন্তু তার মামলাগুলো একের পর এক বিভিন্ন অঙ্গরাজ্যের আদালতে খারিজ হয়ে গেছে।

এদিকে, মার্কিন ইতিহাসে এই প্রথম যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হয়েছেন একজন নারী। শুধু নারী হিসাবেই নয় কমলা হ্যারিস কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় বংশোদ্ভুত ভাইস প্রেসিডেন্ট হয়েও ইতিহাস তৈরি করেছেন।

ইসরায়েল ও মধ্যপ্রাচ্য সম্পর্কে নতুন মোড়

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ১৩ আগস্ট ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা ছিলো মধ্যপ্রাচ্যের জন্য একটি ঐতিহাসিক ঘটনা। নিউইয়র্ক টাইমসের বিখ্যাত কলামিস্ট টমাস এল ফ্রিডম্যান এই ঘোষণাকে ব্যাখ্যা করেন ‘মধ্যপ্রাচ্যের একটি ভূ-রাজনৈতিক ভূমিকম্প’ বলে। ট্রাম্প এই চুক্তিতে মধ্যস্থতা করেছিলেন। পুরো আলোচনাটি চলেছিল এতটাই গোপনে যে, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী পর্যন্ত নাকি এ বিষয়ে কিছু জানতেন না।

এর একমাস পরেই ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা দেয় বাহরাইনও। ইসরায়েলের জন্য এই দুটি আরব রাষ্ট্রের সাথে হাত মেলানো ছিলো সত্যিকার অর্থেই এক বিরাট অর্জন। তবে গত অর্ধ শতাব্দি ধরে ইসরায়েলি দখলদারিত্ব ঘুচিয়ে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের প্রতি পুরো আরব বিশ্বের যে ঐক্যবদ্ধ সমর্থন ছিলো, এই ঘোষণা আসে তার প্রতি একটা বড় আঘাত হিসাবে। ফিলিস্তিনিরা সংযুক্ত আরব আমিরাতের এই পদক্ষেপকে ‘বিশ্বাসঘাতকতা’ বলে মন্তব্য করেন।

যুদ্ধের দামামা

পূর্ব ইউরোপে দক্ষিণ ককেশাসের বিরোধপূর্ণ এলাকা নাগোর্নো-কারাবাখকে কেন্দ্র করে ২৭ সেপ্টেম্বর আবার যুদ্ধের দামামা বেজে ওঠে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। এই এলাকার নিয়ন্ত্রণ নিয়ে দুটো দেশের মধ্যে এর আগেও সংঘর্ষ হয়েছে। সমঝোতার মাধ্যমে ছয় বছর ধরে চলা যুদ্ধ ১৯৯৪ সালে থেমে গেলেও তাদের মধ্যে কখনো শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়নি। এরই ধারাবাহিকতায় বছরজুড়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ-সংঘাত লেগেই ছিলো। রাশিয়ার মধ্যস্থতায় নভেম্বরে একটা শান্তি চুক্তি হলেও তা কার্যকর হয়নি। ছয় সপ্তাহের বেশি চলা রক্তক্ষয়ী যুদ্ধে দুইপক্ষের পাঁচ হাজারের বেশি সৈন্য প্রাণ হারিয়েছে।

অপরদিকে, বিশ্বের সবচেয়ে বড় অমীমাংসিত সীমান্ত ‘লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল’ এ বছর ভারত ও চীনের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। লাদাখের গালওয়ান সীমান্তে দুই পক্ষ পাথর, রড আর গদা নিয়ে একে অপরের উপর হামলা চালায়। এতে ভারতেরই ২০ সেনা নিহত হয়। পরে দুইপক্ষ বেশ কয়েক দফা সীমান্তে উত্তেজনা প্রশমনে রাজি হলেও পরিস্থিতি ঠাণ্ডা হয়নি।

বৈরুত বিস্ফোরণ

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে ৪ আগস্ট রাসায়নিক পদার্থের এক গুদামে বিস্ফোরণ ছিলো এ শতাব্দীর ভয়াবহতম অপারমাণবিক বিস্ফোরণ। বৈরুতের বন্দর এলাকায় বহু বছর ধরে মজুত রাখা প্রায় দুই হাজার ৭৫০ টন এ্যামোনিয়াম নাইট্রেটের বিস্ফোরণে দুই শতাধিক মানুষ নিহত ও আহত হন ৬ হাজারেরও বেশি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যায়- বিধ্বংসী বিস্ফোরণের ঠিক আগে বন্দরে বিশাল এক শস্যের গুদামে আগুন লাগে। তার ৩০ সেকেন্ড পরেই এক বিশাল ও ভয়াবহ বিস্ফোরণ থেকে প্রথম সৃষ্টি হয় বিশাল আগুনের গোলা, তারপর বাতাসের ঝাপটায় তৈরি হয় ব্যাঙের ছাতার মতো আকারের পানি ও বাষ্পের সাদা মেঘ-তার মুহূর্ত পরই পাক খেয়ে উঠতে থাকে লাল রঙের ধোঁয়ার কুণ্ডলি। সেইসাথে শহরের সর্বত্র বিস্ফোরণের ভয়ানক শব্দ। পুরো ব্যাপারটা ঘটে মাত্র চার সেকেণ্ডের মধ্যে।

দাবানল

বছরের শুরুতেই দুই মাসেরও বেশি সময় ধরে ভয়াবহ দাবানলে পুড়েছে অস্ট্রেলিয়া। এতে মারা যান অন্তত ১৮ জন। দাবানলে বন্যপ্রাণীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়, মারা গেছে অন্তত ছোট-বড় প্রায় ৫০ কোটি প্রাণী। 

এছাড়া আগস্ট-সেপ্টেম্ব মাসের দিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও ওরেগনসহ বিভিন্ন অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলের ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের প্রায় ১৯ বছর পর ২০২০ সালে এসে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে শান্তিচুক্তি হয়। দীর্ঘদিনের সহিংসতা বন্ধের আশায় বুক বাঁধছেন আফগানরা। আশা করা যাচ্ছে, এই চুক্তি আফগানিস্তানে শান্তি আনবে।  

চুক্তি অনুযায়ী, ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সেনাদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট। তবে চুক্তি হলেও দেশটিতে বোমা হামলার ঘটনা দিন দিন বেড়েই চলেছে, ঝরছে প্রাণ। দেশটির ক্ষমতাসীন সরকার ও তালেবানের মধ্যেও সমঝোতা দরকার। 

কাসেম সোলাইমানি-ফখরিযাদে হত্যা

ইরানের রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে ইরাকের মাটিতে হামলা চালিয়ে হত্যা করা হয়। হামলায় ইরাকের এক জনপ্রিয় নেতাসহ বেশ কয়েকজন নিহত হন। এর প্রতিশোধ নিতে ইরান ইরাকে থাকা যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে হামলা চালায়। বিরাজ করে যুদ্ধাবস্থা। কিন্তু বিশ্বের জন্য স্বস্তির বিষয় হলো, যুদ্ধে জড়ায়নি ইরান-যুক্তরাষ্ট্র। এখনো ইরান তাদের জেনারেলকে হত্যার প্রতিশোধ নেওয়ার হুমকি দেয় প্রায়ই। তাদের দাবি, হত্যায় জড়িতদের বিরুদ্ধে সময়মতো প্রতিশোধ নেয়া হবে।

এরপর গত ২৭ নভেম্বর দেশটির শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহকে হত্যা করা হয়েছে। এসব হত্যাকাণ্ডের বিষয়ে ইরানের অভিযোগের তীর ইসরায়েলের বিরুদ্ধে। আবার কোনো কোনো বিশ্লেষকের মতে, মোহসেনকে হত্যা ও মার্কিন হামলায় ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানির মৃত্যু একইসূত্রে গাঁথা।

এই ফাঁদে পা দিয়ে কোনো যুদ্ধে জড়াবেন না উল্লেখ করে রুহানি বলেছেন, ‘ইরান অবশ্যই এ হত্যার প্রতিশোধ নেবে; সেটি নিজেদের পছন্দমতো কোনো সময়ে।’ প্রতিশোধ নেয়ার কথা বলেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনিও।

ব্যতিক্রমী হজ 

১৯৩২ সালে সৌদি সরকার গঠনের পর প্রতিবছরই হজ পালন করে আসছিলেন বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা। যদিও মহামারির প্রাদুর্ভাবের কারণে উনিশ শতকের মাঝামাঝিতে প্রায়শই হজ বাতিলে ঘটনা ঘটতো। তবে এ বছর ইতিহাসের প্রথমবারের মতো করোনা পরিস্থিতিতে সৌদি আরবে বসবাসকারী বিভিন্ন দেশের অধিবাসী ও দেশটির নাগরিকদের সমন্বয়ে ১০ হাজার হাজি এবার ব্যতিক্রমী হজ পালন করেন।

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা ও ব্ল্যাক লাইভস ম্যাটার মুভমেন্ট

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর জের ধরে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন। মৃত্যুর আগে ফ্লয়েড ‘আই কান্ট ব্রিদ’- এ তিনটি শব্দ উচ্চারণ করেন। নিঃশ্বাস না নিতে পারা ফ্লয়েডের উচ্চারিত ওই শব্দগুলো বিশ্বের বিভিন্ন দেশে বর্ণবাদবিরোধী আন্দোলনের প্রতীক হয়ে ওঠে। তার মৃত্যুর পর করোনাভাইরাস সংক্রমণ উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে সাধারণ মানুষকে প্রতিবাদের মিছিল, সামাবেশ ও বিক্ষোভে অংশ নিতে দেখা যায়।

এছাড়া করোনাভাইরাসের সতর্কতা উপেক্ষা করেই চলতি বছর হংকংয়ে গণতন্ত্রপন্থী, থাইল্যাণ্ডে সরকারবিরোধী আন্দোলন, লেবাননে বিস্ফোরণ পরবর্তী সরকারবিরোধী নজিরবিহীন বিক্ষোভ ও নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষক আন্দোলনে উত্তাল হয়ে উঠে ভারত। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //