ফিরে দেখা ২০২০

আওয়ামী লীগের দল গোছানোর বছর

অন্যান্য রাজনৈতিক দলের মতো আওয়ামী লীগকেও বেশ কাঠখড় পোহাতে হয়েছে। বছরজুড়ে মুজিববর্ষ নিয়ে নানা আয়োজন থাকলেও মহামারি করোনাভাইরাস সব পরিকল্পনা পণ্ড করে দেয়। পরে অবশ্য সীমিত পরিসরেই চালিয়ে যেতে হয়েছে মুজিববর্ষের কর্মকাণ্ড।

মহামারির মধ্যেই ক্ষমতাসীন আওয়ামী লীগের সাংগঠনিক কর্মকাণ্ডের মধ্যে কেন্দ্রীয় কমিটির শূন্য কয়েকটি পদ পূরণ করা হয়েছে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের নতুন কমিটিও গঠন হয়েছে। 

এছাড়া দলের সহযোগী সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়েছে।

কমিটি গঠন

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাংগঠনিক কর্মকাণ্ডের মধ্যে কেন্দ্রীয় কমিটির শূন্য কয়েকটি পদ পূরণ করা হয়েছে, স্বাস্থ্য এবং শিক্ষা, শিল্প ও বাণিজ্য ও মানবসম্পদ উপকমিটি গঠিত হয়েছে। পাশাপাশি ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের নতুন কমিটিও গঠন হয়েছে।

তবে, পুরো বছর তেমন কর্মকাণ্ড না থাকলেও দলটির সহযোগী সংগঠনগুলো নানা কমিটি গঠন করেছে। এরমধ্যে ছিলো-  যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়েছে।

নতুন বছরে সাংগঠনিক কাজে গতি আনার আশা করছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, করোনাকালের মধ্যে যেসব বিষয়ে আমরা করতে পারিনি, তা আগামী বছর আরো গতিশীল করে সম্পন্ন করতে পারব। আমার বিশ্বাস, আগামী বছরে আমাদের সাংগঠনিক তৎপরতা কমবে না, আরো বাড়বে।

প্রয়াত যারা

মোহাম্মদ নাসিম: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য,  ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম গত ১৩ জুন রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। করোনা উপসর্গ নিয়ে ১ জুন রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম। টেস্ট করা হলে তার দেহে করোনা শনাক্ত হয়।

শামসুর রহমান শরীফ: সাবেক ভূমিমন্ত্রী,  পাবনা-৪ আসনের (ঈশ্বরদী-আটঘরিয়া) সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিক শামসুর রহমান শরীফ ডিলু ২ এপ্রিল ইন্তেকাল করেন। তিনি পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

অ্যাডভোকেট সাহারা খাতুন: থাইল্যান্ডের একটি হাসপাতালে ৯ জুলাই চিকিৎসাধীন মারা যান সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন (৭৭)। গত ২ জুন জ্বর, অ্যালার্জিসহ বার্ধক্যজনিত নানা অসুস্থতায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয় তাকে। অবস্থার অবনতি হলে ১৯ জুন সকালে তাকে আইসিইউতে নেয়া হয়। এরপর অবস্থার উন্নতি হলে ২২ জুন দুপুরে তাকে আইসিইউ থেকে এইচডিইউতে (হাইডিপেন্ডেন্সি ইউনিট) স্থানান্তর করা হয়। পরে ২৬ জুন সকালে শারীরিক অবস্থার অবনতি হলে আবার তাকে আইসিইউতে নেয়া হয়।

বদরউদ্দিন আহমদ কামরান: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৫ জুন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সাবেক মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য বদরউদ্দিন আহমদ কামরান (৬৯)।

শেখ মো. আবদুল্লাহ: ১৩ জুন রাতে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ (৭৫)। তিনি করোনা পজেটিভ ছিলেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন।

হাবিবুর রহমান মোল্লা: ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে ঢাকার স্কয়ার হাসপাতালে মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন একজন রাজনীতিবিদ,  ব্যবসায়ী ও সংসদ সদস্য।

মো: ইসরাফিল আলম: নওগাঁ-৬ আসনের এই সংসদ সদস্য গত ২৭ জুলাই রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ৬ জুলাই ইসরাফিল আলমের করোনা ভাইরাস শনাক্ত হয়।  পরে ১৫ জুলাই তার করোনা নেগেটিভ আসে।

ডা. মোজাম্মেল হোসেন: বাগেরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি,  বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী ডা. মোজাম্মেল হোসেন গত ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //