ছেলেদের হতাশা কাটিয়েছে মেয়েরা

দেশের খেলাধুলার মধ্যে দর্শকদের সবচেয়ে বেশি আনন্দ দিয়ে থাকে ক্রিকেট; কিন্তু নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জেতার পর বিশ্বকাপে ভালো করার যে প্রত্যাশা ছিল, তার ধারে কাছেও যেতে পারেনি বাংলাদেশ। তবে সবচেয়ে বড় অর্জনটা করেছে নারী জাতীয় ক্রিকেট দল।

প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে খেলার টিকিট কাটে মাহমুদ ইমনের শীষ্যরা। তবে জয়শূন্য ছিল না ২০২১ সাল। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে সিরিজ জয়ের রেকর্ড রয়েছে। সব মিলিয়ে তিন ফরম্যাটে জয় ২০ এবং পরাজয় ২৬। সাদা চোখে পারফরম্যান্স খুব মন্দ না হলেও বাংলাদেশের পারফরম্যান্স আরও উজ্জ্বল হতে পারত কিন্তু ধারাবাহিকতার অভাবে সাফল্যে উদ্ভাসিত হতে পারেননি মোমিনুল হক, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদরা। 

টেস্টের হতাশা কাটেনি

দুই দশকেরও বেশি সময় আগে টেস্ট স্ট্যাটাস পেলেও এখনো সমীহ করা দলে পরিণত হতে পারেনি। ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করলেও টেস্ট সিরিজ হেরেছিল দ্বিতীয় সারির ক্যারিবীয়দের বিপক্ষে। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে মোমিনুলরা টেস্ট খেলেছেন ৭টি আর সিরিজ খেলেছে চারটি। ওয়েস্ট ইন্ডিজের কাছে ২-০, শ্রীলঙ্কার কাছে ১-০ ও পাকিস্তানের কাছে সিরিজ হেরেছে ২-০ ব্যবধানে। একমাত্র জয় জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে এবং শ্রীলঙ্কার বিপক্ষে একটি ড্র করে। 

সাফল্য বেশি ওয়ানডেতে

তিন সংস্করণের ক্রিকেটে বাংলাদেশ সবচেয়ে বেশি ধারাবাহিক ছিল ওয়ানডে ক্রিকেটে। গেল বছর সিরিজ খেলেছে ৪টি, যার মধ্যে জয় ৩টি এবং হার একটি। ঘরের মাটিতে বছরের প্রথম সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে হোয়াইওয়াশ করে। অ্যাওয়ে সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে জয় পায় ২-১ ব্যবধানে জয়ের পর নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়। এরপর জিম্বাবুয়েকে হারায় ৩-০ ব্যবধানে। সব মিলিয়ে ১২ ম্যাচে জয় ৮টি এবং হার ৪। পরিসংখ্যানের হিসেবে সাফল্যের পরিমাণ বেশি। 

বড় প্রাপ্তি টি-টোয়েন্টিতে

কুড়ি ওভারের ক্রিকেটে গেল বছর বড় প্রাপ্তি ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে সিরিজ পরাজিত করে। যদিও এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ৫ ম্যাচেই হেরেছে বাংলাদেশ। যদি বিশ্বসেরা আসরে ২/১ টি ম্যাচে জয় পেত, তাহলে বছরটা আরও উজ্জ্বল হতো টাইগারদের। যদিও প্রথম রাউন্ডে ওমান ও নামিবিয়াকে হারাতে পেরেছিল। তবে হেরে গেছে স্কটল্যান্ডের কাছে। এই বছরে টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জিতেছে টাইগাররা। প্রথমবারের মতো হারিয়েছে বিশ্বকাপের দুই ফাইনালিস্ট চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও রানার্সআপ নিউজিল্যান্ডকে। এ বছর খেলা ২৭ টি-টোয়েন্টি ম্যাচ জয় ১১ এবং পরাজয় ১৬। যার মধ্যে অস্ট্রেলিয়াকে ৬২ রানে অলআউট করেছিল বাংলাদেশ। 

মাহমুদউল্লাহ রিয়াদের হঠাৎ অবসর

জিম্বাবুয়ে সফরে অনেকটা হঠাৎ করেই অবসরের সিদ্ধান্ত নেন মাহমুদউল্লাহ রিয়াদ। টি-টোয়েন্টি অধিনায়কের টেস্ট পারফরম্যান্সকে প্রশ্নবিদ্ধ করে দিয়েছিলেন কোচ রাসেল ডমিঙ্গো ২০২০ সালে পাকিস্তান সফরে। টেস্ট দল থেকে তাকে ছেঁটে ফেলার সব পরিকল্পনা করেছিল টিম ম্যানেজমেন্ট। পরে আর তাকে টেস্ট দলে ডাকা হচ্ছিল না। গেল বছর জুন-জুলাই মাসে জিম্বাবুয়ে সফরে সৌভাগ্যক্রমে স্কোয়াডের ১৯তম সদস্য হিসেবে নেওয়া হয় তাকে। তামিম ইকবাল চোটের কারণে না খেলায় একাদশে পাওয়া সুযোগ কাজে লাগিয়ে ক্যারিয়ারসেরা ১৫০ রানের টেস্ট ইনিংস খেলেন। এরপর অনেকটা নীলবেই বিদায় নেন। 

তৃতীয় মেয়াদে বিসিবি সভাপতি পাপন

এ যেন নতুন ইতিহাস গড়েছেন নাজমুল হাসান পাপন। যদিও বিসিবির নির্বাচনের উত্তাপ হারিয়েছে সেই ২০১৩ সালেই। এরপর ২০১৭ সালের নির্বাচন তো হয়নি বললে চলে। সভাপতি-পরিচালকদের সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। গেল বছর নিয়ন্ত্রিত ভোটে পরিচালক পদে নির্বাচিত হন নাজমুল হাসান পাপন। ভোটে জেতার পর টানা তৃতীয়বার সভাপতিও নির্বাচিত হন তিনি। যদিও নির্বাচনের আগে একাধিকবার সংবাদকর্মীদের পাপন বলেছিলেন, সভাপতি হতে চান না তিনি।

স্থগিত ইংল্যান্ড সফর

করোনার কারণে বাতিল হওয়ার আগে সেপ্টেম্বর-অক্টোবরে বাংলাদেশে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার কথা ছিল ইংল্যান্ডের; কিন্তু এ সফর স্থগিত করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস (ইসিবি) ক্রিকেট বোর্ড। তবে সিরিজটি বাতিল হচ্ছে না বলে বারবারই বলা হচ্ছে। ২০২৩ সালে মার্চের প্রথম সপ্তাহে বাংলাদেশে আসবে ইংলিশরা। সে সময় তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দুই দল। 

উইকেটের ফাঁদে সর্বনাশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের

অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে সিরিজ হারাতে যে রণকৌশল ব্যবহার করা হয়েছিল নিউজিল্যান্ডের বিপক্ষেও সেই একই পরিকল্পনা নিয়ে মাঠে নামে বাংলাদেশ। ফলাফল বাংলাদেশের সিরিজ জয় ৩-২ ব্যবধানে। নিউজিল্যান্ড দ্বিতীয় সারির দল পাঠিয়ে দুই ম্যাচ জিতে বাংলাদেশকে চ্যালেঞ্জ জানিয়ে দেয়। যেমন সিরিজে শেষ ম্যাচে ১৬১ রানের জবাবে বাংলাদেশের ইনিংস থেমে যায় ১৩৪ রানে। প্রশ্নবিদ্ধ ব্যাটিংয়ে ম্লান হয় সিরিজ জয়ের আনন্দ। অস্ট্রেলিয়া সিরিজ ৪-১ ব্যবধানে জয় ও নিউজিল্যান্ড সিরিজেও একই উইকেটে খেলে।

বিশ্বকাপে মাঠের ভেতরে-বাইরে বিতর্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের পাঁচ ম্যাচে বাংলাদেশ ডট বল খেলেছে ২৪৪টি! গড়ে যা প্রায় ৪৯ বলই ডট! ভাবা যায় বিষয়টি? অথচ এই ডট বল নিয়ে কথা বলতে গিয়েই শুরু হয়ে যায় উত্তেজনা। স্কটল্যান্ডের কাছে হার কোনোভাবেই মানতে পারেননি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। দলের হারে ব্যাটিং করার স্টাইলকে দায়ী করেছেন তিনি। বিশেষ করে তিন সিনিয়র সাকিব আল হাসান, মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহ রিয়াদের মন্থর ব্যাটিং নিয়ে প্রশ্ন ছুড়ে দেন তিনি। এরপর সবাই সেখানে শামিল হন।

সাকিব-রিয়াদ-তামিম বিতর্ক

নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আল হাসান আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছিলেন গত জানুয়ারিতে। এর সঙ্গে যোগ হয়েছে হঠাৎই তামিম ইকবালের টি-টোয়েন্টি সংস্করণ তথা বিশ্বকাপ থেকে সরে দাঁড়ানোর বিতর্ক। দেশের ক্রিকেটের পাঁচ তারকার আরেকজন মাহমুদউল্লাহ রিয়াদ এ বছরই অভিমানে টেস্ট ক্রিকেটকে বলেছেন বিদায়। গত মাসেই আবার দল ঘোষণার পর নিউজিল্যান্ড সফর থেকে ছুটি চেয়ে ফের বিতর্কে আসেন সাকিব আল হাসান।

নাটকের নাম কোচ-নির্বাচক

একটার পর একটা টুর্নামেন্টে ব্যর্থ হলেও সেসব গায়ে মাখেননি জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডেমিঙ্গো ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। বিশেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও পাকিস্তান সিরিজে ব্যর্থতার জেরে এই দু’জনকে নিয়ে শুরু হয় তুমুল আলোচনা-সমালোচনা। যদিও সব বিতর্ক ছাপিয়ে নিউজিল্যান্ড সফরে ডমিঙ্গোকে পাঠিয়েছে বিসিবি। এর আগেই এই প্রোটিয়া কোচকে বরখাস্তের চিঠিও নাকি দিয়েছে বিসিবি। এরপর তিন মাসের সময় চেয়ে আবেদন করার পর এখন সেটাই করছেন তারা।

মুশফিকের বড় অর্জন

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহীম পেয়েছেন আইসিসির মাসসেরা পুরস্কার। মে মাসের অসাধারণ পারফরম্যান্সের জন্য সাবেক ক্রিকেটার, ধারাভাষ্যকার ও সিনিয়র ক্রীড়া সাংবাদিক এবং ভক্তদের ভোটে সেরা নির্বাচিত হয়েছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিক ৭৯ গড়ে ২৩৭ ওয়ানডে রানের জন্য এই তালিকায় মনোনীত হয়েছিলেন। দ্বিতীয় ওয়ানডেতে ১২৫ রান করে দেশটির বিপক্ষে প্রথমবার সিরিজ জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন। 

দ্বিতীয় মাসসেরা সাকিব

মুশফিকুর রহীমের দেখিয়ে দেওয়া পথে হেঁটেছেন সাকিব আল হাসান। জিম্বাবুয়েতে ব্যাট-বল হাতে দারুণ খেলে জুলাইয়ের মাসসেরার তালিকায় মনোনীত হন এই বাঁহাতি অলরাউন্ডার। অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশকে পেছনে ফেলে সেরাও হন তিনি। বিশেষ করে ওয়ানডেতে তিন ম্যাচে ১৪৫ রান ও ৮ উইকেট তাকে ভোটিংয়ে জয়ী করতে বড় ভূমিকা রাখে।

প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে মেয়েরা

শুরুতে জিম্বাবুয়েকে ঘরের মাঠে হারানোর পর বড় অর্জন আসে দেশের ক্রিকেটে। নভেম্বরে আফ্রিকার দেশটিতে দাপট দেখায় মেয়েরা। হারারেতে স্বাগতিকদের ওয়ানডেতে হোয়াইটওয়াশ করে শুরু করে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজ জিতে দাপট দেখায় বিশ্বকাপ বাছাইতেও। শ্বাসরুদ্ধকর ম্যাচে শক্তিশালী পাকিস্তানকে ৩ উইকেটে হারানোর পর যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দেয় ২৭০ রানের বিশাল ব্যবধানে। যদিও বৃষ্টি আইনে তৃতীয় ম্যাচ হারে থাইল্যান্ডের কাছে। হঠাৎ করে আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব বাড়ায় বাছাইপর্ব বাতিল হয়ে যায়। এরপর আইসিসির র‌্যাংকিং অনুযায়ী টাইগ্রেসরা প্রথমবার জায়গা পেয়েছে ২০২২ ওয়ানডে বিশ্বকাপে। তিনবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেললেও এই প্রথম ৫০ ওভারের বিশ্বকাপে খেলবে নিগার সুলাতানারা।

ভারতে যুবাদের জয়

করোনা ভাইরাসের চোখ রাঙ্গানির মধ্যেই ভারতে দারুণ খেলে অনূর্ধ্ব-১৯ দল। বিজয়ের মাস ডিসেম্বরে ভারত জয় করে ফেরে যুবারা। অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে ভারতের ‘এ’ ও ‘বি’ যুব দলের বিপক্ষে দাপট দেখায় তারা। কলকাতার ইডেন গার্ডেন্সে ‘বি’ যুব দলের বিপক্ষে ফাইনাল জিতে ট্রফি হাতে নেয় রাকিবুল হাসানের দল। এই সাফল্যের সুখস্মৃতি নিয়ে যুব বিশ্বকাপ খেলতে গেছে বাংলাদেশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //