সিনেমার ঘুরে দাঁড়ানোর বছর

করোনা পরবর্তী ২০২২ সাল সিনেমার জন্য অন্য রকম একটি বছর বলা যায়। এ বছর যেমন বেশ কিছু সিনেমা দর্শকের মধ্যে সাড়া ফেলে, তেমনি শিল্পী সমিতির নির্বাচনসহ আরও কিছু বিষয় দর্শকের মধ্যে সমালোচনা সৃষ্টি করে।

তবে চলচ্চিত্রসংশ্লিষ্টদের মতে চলতি বছরকে সিনেমার ঘুরে দাঁড়ানোর বছর বলা চলে। এদিকে বছর শেষে এরই মধ্যে শুরু হয়েছে হিসাব-নিকাশ। সিনেমাপ্রেমীদের জন্য তুলে ধরা হলো সিনেমার চলতি বছরের সালতামামি।

সিনেমার জন্য চলতি বছরের শুরুটা খুব একটা ভালো ছিল না। বছরের শুরু থেকেই শিল্পী সমিতির নির্বাচন নিয়ে শিল্পীদের মধ্যে কাদা ছোড়াছুড়ি শুরু হয়। ২৮ জানুয়ারি নির্বাচনের ফল নিয়েও বিতর্ক চলে।

প্রথমে নির্বাচন কমিশন সাধারণ সম্পাদক পদে নায়ক জায়েদ খানকে জয়ী ঘোষণা করেন। এতে অসন্তোষ প্রকাশ করে নির্বাচনের ফল নিয়ে আপিল করেন সাধারণ সম্পাদক প্রার্থী চিত্রনায়িকা নিপুণ। বর্তমানে নিপুণ শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে আছেন। 

চলতি বছরটা নায়ক শাকিবের জন্য মোটেও সুখকর নয় বলে অনেকের মন্তব্য। একদিকে যেমন তার অভিনীত কোনো সিনেমা সাড়া ফেলেনি, অন্যদিকে অপু বিশ্বাসের মতো বুবলীও জানান দেন শাকিবের সঙ্গে তার বিয়ে ও সন্তানের খবর।

এসব ঘটনার বাইরে এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে বেশ বিতর্ক সৃষ্টি হয়। এবার শ্রেষ্ঠ গীতিকার হিসেবে ষষ্ঠবারের মতো পুরস্কার পেয়েছেন কবির বকুল। ‘বিশ্বসুন্দরী’ সিনেমার ‘তুই কি আমার হবি রে’ গানটির জন্য তিনি পুরস্কার ঘরে তুলে নেন। কিন্তু এটির প্রথম দুই লাইন রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা ‘হঠাৎ দেখা’র।

রবীন্দ্রনাথের কবিতা থেকে দুই লাইন যোগ করে গান কীভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায় সেটা নিয়েই প্রশ্ন ওঠে সে সময়। সমালোচনার মুখে পড়ে কণ্ঠশিল্পী কোনালও। প্রয়াত এন্ড্রু কিশোর ও রুনা লায়লার কণ্ঠের ‘তুমি আমার জীবন’ গানটির ব্রিজলাইন নিয়ে ‘বীর’ সিনেমার জন্য নতুন করে এ গানটি তৈরি করা হয়। এটির জন্য কোনাল জাতীয় চলচ্চিত্রও পুরস্কার ঘরে তুলে নেন। 

অভিনেত্রী মাহিয়া মাহিও এবার নাম লেখেন সমালোচনার খাতায়। সরকারি অনুদানপ্রাপ্ত ‘আশীর্বাদ’ সিনেমার প্রযোজক জেনিফার ফেরদৌসের সঙ্গে মাহী দ্বন্দ্বে জড়ান। সে সময়ে একে অপরকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্টও দেন। পরে  বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) সভাপতি ইলিয়াস কাঞ্চনের হস্তক্ষেপে এই বিরোধের মীমাংসা হয়। 

তবে এসব সমালোচনা ও বিতর্কের মধ্যে পর পর তিন সিনেমা দিয়ে হ্যাটট্রিক করলেন শরীফুল রাজ। গেল ঈদুল আজহায় মুক্তি পায় তার অভিনীত ‘পরাণ’ সিনেমাটি। ঈদে এটি দারুণ ব্যবসা সফল হয়। এর পরেই তার অভিনীত ‘হাওয়া’ ও ‘দামাল’ সিনেমাটিও প্রশংসিত ও আলোচনায় আসে। এ তিন সিনেমা দিয়েই রাজ সিনেমায় নিজের ক্যারিয়ার পাকাপোক্ত করে নিয়েছেন। 

রাজের বাইরে অভিনেত্রী মিমও ঘুরে দাঁড়ান। ‘আমার আছে জল’ সিনেমার মধ্য দিয়ে বড়পর্দায় নাম লেখেন এ অভিনেত্রী। এবার ‘পরাণ’ সিনেমা দিয়েই তিনি বাজিমাত করেন। এরপর ‘দামাল’ সিনেমাতেও দেখা যায় তাকে। এটিও দারুণ প্রশংসিত হয়। এ দুই সিনেমা দিয়ে মিম নিজেকে অন্যভাবে দর্শকের কাছে তুলে ধরেন। 

বেশ প্রশংসিত হয়েছেন দুই পর্দার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। একদিকে ‘হাওয়া’ সিনেমা দিয়ে তিনি রেকর্ড করেন। আবার অমিতাভ বচ্চন ও শাহরুখ খানের সঙ্গে একই মঞ্চে দেখা মেলে তার। কলকাতায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আমন্ত্রণে উপস্থিত হন বলিউড-টলিউড-ঢালিউডের অনেক তারকা। 

গেল কয়েক বছরের তুলনায় এবারই পর পর কয়েকটি সিনেমা দর্শকের মধ্যে তুমুল আলোচনা-সমালোচনায় আসে। এর মধ্যে একটি শাকিব-পূজার ‘গলুই’। সরকারি অনুদানের এ সিনেমাটি শুরু থেকেই বেশ আলোচনায় আসে। সিনেমাটি মুক্তির পর অনেকে শাকিবের বিপরীতে পূজাকে ভালোভাবে নেয়নি।

‘দিন- দ্য ডে’ জনপ্রিয় নায়ক, প্রযোজক, অনন্ত জলিলের। ১০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত সিনেমাটির নির্মাণ প্রক্রিয়ার শুরু থেকেই দর্শকের মধ্যে বেশ আগ্রহ সৃষ্টি করে। এর শুটিং বাংলাদেশসহ ইরান, আফগানিস্তান, তুরস্কের বিভিন্ন লোকেশনে হয়েছে। 

সিনেমার এসব সাফল্যের পাশাপাশি আরও একটি সুখবর হলো জয়া আহসানের হিন্দি সিনেমায় আত্মপ্রকাশ। ডিসেম্বরের শুরুতে বলিউডের সিনেমার শুটিং শুরু করেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //