২০২৩ সালেও কাতার বিশ্বকাপের রেশ

২০২২ সাল শেষ হয়েছে কাতার বিশ্বকাপের উত্তেজনায়। যার রেশ ছিল ২০২৩ সালেও। কাতার বিশ্বকাপের সাফল্যকে পুঁজি করে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি জিতেছেন ফিফা বেস্ট অ্যাওয়ার্ড আর রেকর্ড অষ্টম ব্যালন ডি’অর। ফিফা আর ব্যালনের সেরা গোলরক্ষক হয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ। কোচ লিওনেল স্কালোনি পেয়েছেন ফিফার বর্ষসেরা স্বীকৃতি। সব মিলিয়ে কাতার বিশ্বকাপ জয়ের সাফল্য ২০২৩ সালে উপভোগ করেছে আর্জেন্টিনার খেলোয়াড়রা। ফিফা র‍্যাংকিংয়েও সারা বছর শীর্ষে ছিল আলবেসেলেস্তেরা। 

২০২৩ সালের জুনে স্পেন জিতেছে উয়েফা নেশন্স লিগ ট্রফি। ক্রোয়েশিয়াকে ফাইনালে টাইব্রেকারে হারিয়ে লা রোজা ফুরিওরা করেছে শিরোপা জয়ের উল্লাস। শেষ হয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বও। ২০২৪ সালের ১৪ জুন থেকে ১৪ জুলাই জার্মানির মাটিতে ২৪টি দেশ নিয়ে অনুষ্ঠিত হবে পরবর্তী ইউরো। স্বাগতিক জার্মানি ছাড়া বাকিরা আসছে বাছাইপর্ব পেরিয়ে। ১৪ গোল করে বাছাইয়ে সেরা গোলদাতা ছিলেন বেলজিয়ামের রুমেলু লুকাকু। আর ক্রিস্টিয়ানো রোনালদো করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ১০ গোল। 

২০২৩ সালে রোনালদোও ছিলেন অসাধারণ। ক্লাব আর আন্তর্জাতিক ফুটবল মিলে করেছেন ৫১ গোল। এ নিয়ে এক পঞ্জিকাবর্ষে অষ্টমবারের মতো ৫০ বা তার বেশি গোল করলেন রোনালদো। তার তুমুল প্রতিদ্বন্দ্বী মেসি এক বর্ষপঞ্জিতে ৫০ বা এর চেয়ে বেশি গোল করেছেন ৯ বার। 

২০২৩ সালেই ইউরোপের ক্লাব ফুটবলের পাট চুকিয়েছেন মেসি আর রোনালদো। মেসি যুক্তরাষ্ট্রের ইন্টার মিয়ামিকে এনে দিয়েছেন ক্লাবের ইতিহাসের প্রথম শিরোপা ‘লিগস কাপ’। ১০ গোল করে তিনিই ছিলেন আসরের সেরা গোলদাতা আর সেরা খেলোয়াড়। রোনালদো সৌদি আল নাসর ক্লাবকে প্রথমবারের মতো এনে দিয়েছেন ‘আরব ক্লাব চ্যাম্পিয়নস কাপ’। সেখানে ৮ গোল করে জিতেছেন গোল্ডেন বুট। ইউরোপ ছেড়ে ভিন্ন মহাদেশে ‘রাজা’ হিসেবেই আছেন ফুটবল ইতিহাসের দুই দিকপাল ফুটবলার। 

২০২৩ সালে অনুষ্ঠিত হয়েছে নারীদের ফিফা বিশ্বকাপ। অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের যৌথ আয়োজনে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবার শিরোপা জিতেছে স্পেনের নারীরা। এ ছাড়া চীনের হ্যাংঝুতে অনুষ্ঠিত এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে দক্ষিণ কোরিয়া আর মেয়েদের বিভাগে শিরোপা জিতেছে জাপান। যদিও এশিয়ান গেমসে মেয়েদের জাতীয় দল খেললেও ছেলেদের অনূর্ধ্ব-২৩ অলিম্পিক ফুটবল দল অংশ নেয়। 

এ বছর নিজেদের বিশ্বসেরা ক্লাব হিসেবে প্রতিষ্ঠিত করেছে ম্যানচেস্টার সিটি। ইংল্যান্ডের ক্লাবটি জিতেছে ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার কাপ আর ফিফা ক্লাব বিশ্বকাপ। পেপ গার্দিওলার দলটি একই বছরে পেয়েছে পাঁচটি শিরোপার স্বাদ। ম্যান সিটির আর্লিং হালান্ড ইপিএলে করেছেন রেকর্ড ৩৬ গোল। জিতেছেন ইপিএলের সেরা গোলদাতা, সেরা খেলোয়াড় আর সেরা উদীয়মান তারকার পুরস্কার। পেয়েছেন ইউরোপের সেরা গোলদাতার ‘গোল্ডেন শু’। এ ছাড়া মেসি আর কিলিয়ান এমবাপ্পেকে হারিয়ে উয়েফার বর্ষসেরা ফুটবলার হয়েছেন। আফ্রিকা মহাদেশের সেরা হয়েছেন ইতালির ক্লাব নাপোলিকে তিন দশক পর সিরিএ শিরোপা এনে দেওয়া ভিক্টর ওশিমহান। তিনি ২৬ গোল করে ইতালিয়ান লিগের সেরা গোলদাতা ছিলেন। আবার আফ্রিকান নেশন্স কাপের বাছাইপর্বে নাইজেরিয়ার হয়ে ১০ গোল করে হয়েছিলেন সেরা গোলদাতা।

সবশেষে আসা যাক বাংলাদেশের প্রসঙ্গে। বহু বছর পর বাংলাদেশের জাতীয় ফুটবল দল যেন ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে। জুন-জুলাইয়ে ভারতের মাটিতে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে ১৪ বছর পর বাংলাদেশ খেলেছে সেমিফাইনালে। পেরিয়েছে মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ প্রিলিমিনারি প্লে-অফ বাধা। জায়গা করে নিয়েছে বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে। হ্যাভিয়ের কাবরেরার অধীনে দুটি বাছাই ম্যাচেও খেলা হয়েছে। মেলবোর্নে অস্ট্রেলিয়ার কাছে শোচনীয় পরাজয় জুটেছে। আর নিজ দেশের মাটিতে লেবাননকে রুখে দিয়েছে জামাল ভূঁইয়ারা। ২০২৩ সালে বাংলাদেশ মোট ৬টি ম্যাচ জিতেছে। যা বাংলাদেশের ইতিহাসে ‘বিরল’। তা ছাড়া ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের পুরুষ ফুটবল দল চার ধাপ এগিয়ে উঠে এসেছে ১৮৩তম স্থানে। মেয়েরাও ডিসেম্বরে সিঙ্গাপুরকে দুটি প্রীতি ম্যাচে হারিয়ে দুই ধাপ এগিয়ে অবস্থান নিয়েছে ১৪০ নম্বরে। 

২০২৪ সালে রয়েছে কোপা আমেরিকা আর ইউরোর মতো দুটি জনপ্রিয় মহাদেশীয় ফুটবল টুর্নামেন্ট। রয়েছে এশিয়ান কাপ আর আফ্রিকান নেশন্স কাপের মহাদেশীয় লড়াই। সঙ্গে ল্যাটিনসহ প্রতিটা মহাদেশে রয়েছে বিশ্বকাপ বাছাইয়ের খেলা। সব মিলিয়ে ২০২৪ সালটি ফুটবল ভক্তদের কাটবে আন্তর্জাতিক টুর্নামেন্টের উত্তেজনায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //