২০২৩ সালে নির্যাতনের শিকার ২৯৩৭ নারী ও শিশু

২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ২ হাজার ৯৩৭ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এরমধ্যে ৬৩৯ জন ধর্ষণের শিকার। ২৫ জন কন্যাসহ ৩৪ জনকে ধর্ষণের পর হত্যা করা হয়। আর ধর্ষণের কারণে আত্মহত্যার ঘটনা ঘটে ১৪টি।

সম্প্রতি বাংলাদেশ মহিলা পরিষদের নারী ও কন্যাশিশু নির্যাতন বিষয়ক বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। দেশের ১২টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করে মহিলা পরিষদ।  

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে যৌন নিপীড়নের শিকার হয়েছে ১৪৯ জন, এরমধ্যে ১০৩ জন কন্যাশিশু। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৯৩ জন, এরমধ্যে ৮৪ জন কন্যা। উত্ত্যক্তকরণের কারণে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে ৮ জন কন্যাসহ ৯ জন। বিভিন্ন কারণে ৮৭ জন কন্যাসহ ৪৯৯ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও বিভিন্ন কারণে হত্যার চেষ্টা করা হয়েছে ১৯ জনকে। ৭৪ কন্যাসহ ২৬৬ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ১০২ কন্যাসহ ২৭৯ জন আত্মহত্যা করতে বাধ্য হয়েছে, এরমধ্যে ১০ কন্যাসহ ৩৮ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। এছাড়াও আত্মহত্যার চেষ্টা করেছে ৩ কন্যাসহ ৬ জন।

পরিসংখ্যান বলছে, গত বছর ১৩ জন নারী ও কন্যা পাচারের শিকার হয়েছে। এসিডদগ্ধ হয়েছে ৮ জন। ৩৪ জন নারী ও কন্যাশিশু অগ্নিদগ্ধ হয়েছে, এরমধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১২২ জন, এরমধ্যে ৫২ জনকে হত্যা করা হয়। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে মোট ২৩১ জন, এরমধ্যে ৮৩ জন কন্যাশিশু। পারিবারিক সহিংসতায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৩২ জন। ১৮ কন্যাসহ ২৫ জন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছে, এরমধ্যে ৮ জন গৃহকর্মীর হত্যার ঘটনা ঘটেছে এবং ৪ জন গৃহকর্মীর আত্মহত্যার ঘটনা ঘটেছে। ১ কন্যাসহ ১২ জন ফতোয়ার শিকার হয়েছে। পুলিশি নির্যাতনের শিকার হয়েছে ২ কন্যাসহ ৮ জন। ১৭ কন্যাসহ ৪৪ জন সাইবার অপরাধের শিকার হয়েছে। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ২৩টি। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ৫০টি। এছাড়া ৪৩ কন্যাসহ ১২২ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //