করোনার প্রভাব কয়েক দশক থাকতে পারে: ডব্লিউএইচও

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাব ভবিষ্যতে কয়েক দশক পর্যন্ত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

আল জাজিরার খবরে জানানো হয়, শুক্রবার (৩১ জুলাই) সংস্থার জরুরি কমিটির এক বৈঠকে এমন আশঙ্কা প্রকাশ করেন সংস্থাটির মহাপরিচালক টেড্রোস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ‘যদিও করোনাভাইরাস নিয়ে গবেষণায় অগ্রগতি হয়েছে, তারপরও অনেক প্রশ্নের উত্তর এখনো মেলেনি, মানুষ এখনো ঝুঁকিতে থেকে গেছে। এ মহামারির মতো এমন স্বাস্থ্য সংকট শতাব্দীতে একবারই দেখা যায়। আর এর প্রভাব আগামী কয়েক দশক পর্যন্ত থেকে যেতে পারে।’

অনেক দেশ মনে করেছিল, করোনার খারাপ পরিস্থিতি তারা অতিক্রম করেছে। কিন্তু বর্তমানে সেখানে সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে, যেখানে আক্রান্তের সংখ্যা কম ছিল, সেখানে বর্তমানে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে, যোগ করেন ডব্লিউএইচও মহাপরিচালক।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৫ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ৬ লাখ ৭০ হাজারেরও বেশি মানুষের। গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো ও যুক্তরাজ্যে করোনার প্রকোপ বাড়তে দেখা গেছে। বিশ্বজুড়ে প্রায় ১৫০টি ওষুধ কোম্পানি ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছে। তবে ২০২১ সালের আগে কোনো ভ্যাকসিন হাতে পাওয়ার ব্যাপারে আশাবাদী নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরমধ্যেই বেশ কয়েকটি অঞ্চলে দ্বিতীয় দফায় ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh