সাম্প্রতিক দেশকাল বৈঠকি

প্রাণ ও প্রকৃতি পুরাণ নিয়ে কথা বলবেন জয়া মিত্র

ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিত্ব, লেখক, সাংবাদিক জয়া মিত্র।

ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিত্ব, লেখক, সাংবাদিক জয়া মিত্র।

বাংলাদেশের শীর্ষস্থানীয় সাপ্তাহিক ‘সাম্প্রতিক দেশকালে’র আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রাণ ও প্রকৃতি পুরাণ’ শীর্ষক বৈঠকি। 

আগামী বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকাল ৫টায় সাম্প্রতিক দেশকাল কার্যালয়ে (১০/২২, ইকবাল রোড, মোহাম্মদপুর) এ  বৈঠকি অনুষ্ঠিত হবে। 

বৈঠকিতে মূল আলোচক হিসাবে উপস্থিত থাকবেন- ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিত্ব, লেখক, সাংবাদিক জয়া মিত্র। 

জয়া মিত্র ১৯৫০ সালে জন্মগ্রহণ করেন। সত্তরের দশকে উত্তাল বামপন্থী আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েন। বিনা বিচারে তাকে দীর্ঘ কারাজীবন কাটাতে হয়েছে। আর সেই কারাবাসই তাঁকে প্রথম গদ্য লিখতে শেখায়৷ অবশ্য এর আগে তিনি কবিতা লিখেছিলেন। 

পরবর্তী জীবনে সমাজ ও প্রকৃতি, উভয়ের মধ্যেকার সম্পর্ক এবং ব্যক্তিমানুষের বসবাস তাঁকে ভাবিয়ে তোলেন। যার কারণে জীবনের বৃহত্তর অর্থের উত্তরসন্ধানই জয়ার লেখার উপজীব্য বিষয় হয়ে দাঁড়ায়। প্রকৃত অর্থে তিনি গল্প-কবিতা-দিনপঞ্জি-উপন্যাস এ সকলের মধ্যে কোনো বিভাজন আছে তা মান্য করেন না। নিজের রাগ-ক্ষোভ-যন্ত্রণা-আনন্দ-ভালোবাসা প্রকাশের উদ্দেশ্যেই তিনি অক্ষর সাজান।

তাঁর প্রকাশিত গল্প-কবিতা-উপন্যাস মিলিয়ে গ্রন্থের সংখ্যা প্রায় ১২টি। আর অনুবাদও করেছেন প্রায় সমপরিমাণ। ভারতে বেশ কয়েকটি জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। বিগত উনিশ বছর ধরে “ভূমধ্যসাগর’ নামে পরিবেশ ও সংস্কৃতি বিষয়ক জার্নাল সম্পাদনা করছেন। জয়া মিত্র এবার সাম্প্রতিক দেশকাল বৈঠকিতে কথা বলবেন ‘প্রাণ ও প্রকৃতি পুরাণ’ নিয়ে।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh