‘কভিড-১৯’ নাম পেল করোনাভাইরাস, মৃত বেড়ে ১,১১৩

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

শনাক্ত হওয়ার প্রায় দেড় মাস পর প্রাতিষ্ঠানিক নাম পেল নতুন প্রাণঘাতী করোনাভাইরান। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এর নাম দেয়া হয়েছে কভিড-১৯।

সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির প্রধান টেডরস অ্যাধানম সাংবাদিকদের বলেন, এই ভাইরাসের নতুন একটি নাম দেয়া হয়েছে এবং এটি হলো কভিড-১৯। 

একইসাথে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সংস্থাটির টুইটার অ্যাকাউন্ট থেকে আনুষ্ঠানিকভাবে নামটি ঘোষণাও করা হয়।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম শনাক্ত করা হয় রোগটি। এরইমধ্যে এই রোগে চীনের মূল ভূখণ্ডে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১১৩ ও সংক্রমিত হয়েছে ৪৪ হাজার ৬৫৩ জন।

করোনাভাইরাস শব্দটি দিয়ে মূলত ভাইরাসের একটি বিশেষ গোত্রকে বোঝায়। এটি কোনো রোগের নাম নয়। তাই গবেষক ও চিকিৎসকরা রোগটির একটি নাম চাইছিলেন। তার ভিত্তিতেই এই নামকরণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, আমরা নতুন ছড়িয়ে পড়া এই রোগের এমন একটি নাম চাইছিলাম যেটি কোনো বিশেষ অঞ্চল, প্রাণি বা গোষ্ঠীকে নির্দেশ করবে না। যেটি সহজে উচ্চারণ করা যাবে ও রোগটির সঙ্গে সম্পৃক্ত করা যাবে।

করোনা থেকে নেয়া হয়েছে CO, ভাইরাস থেকে VI, রোগের ইংরেজি ডিজিজ থেকে নেয়া হয়েছে D এবং ২০১৯ সালে বিস্তার শুরু হওয়ায় সঙ্গে হাইফেন দিয়ে যুক্ত করা হয়েছে ১৯।

চীনের মূল ভূখণ্ডের বাইরে এ পর্যন্ত ফিলিপাইন ও হংকংয়ে দুই চীনা নাগরিকের মৃত্যু হয়েছে নতুন এ ভাইরাসে। আর চীনের মূল ভূখণ্ডে এ পর্যন্ত যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে একজন জাপানি ও একজন মার্কিন নাগরিক রয়েছেন, বাকিরা সবাই চীনা নাগরিক। 

চীনের বাইরে অন্তত ২৫টি দেশে আড়াইশর বেশি মানুষের দেহে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। 

গত ৩০ জানুয়ারি প্রাদুর্ভাবটিকে বিশ্ব স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা দেয়। 

ভাইরাসটি যাতে ছড়িয়ে না যায়, সেজন্য হুবেই প্রদেশকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে চীন। ওই অঞ্চলের সঙ্গে চীনসহ বাইরের দুনিয়ার সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। - আল জাজিরা ও বিবিসি

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh