প্রতারণার দায়ে রেস্তোরাঁ মালিকের ১৪৪৬ বছরের কারাদণ্ড

থাইল্যান্ডে জনগণের সাথে প্রতারণা করার দায়ে এক রেস্তোরাঁর দুই মালিককে আদালত এক হাজার ৪৪৬ বছরের কারাদণ্ড দিয়েছে।

গত বছর ‘লায়েমগেট  ইনফিনিট’ নামে সামুদ্রিক খাবারের রেস্তোরাঁ অনলাইনে অগ্রিম অর্থ দিলে ছাড়ের সুযোগ দিয়ে খাওয়ার এক লোভনীয় অফার দেয়। প্রায় ২০ হাজার মানুষ অনলাইনে খাবারের ভাউচার কেনেন, যার মূল্য ছিল থাই মুদ্রায় ৫ কোটি থাই বাথ (১৬ লাখ মার্কিন ডলার)।

থাই সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রেস্তোরাঁটি পরে জানায় এত লোকের চাহিদা মেটাতে তারা অক্ষম ও তারা রেস্তোরাঁট বন্ধ করে দেয়।

কয়েকশ মানুষ অভিযোগ জানানোর পর রেস্তোরাঁর দুই মালিক আপিচার্ট বোওয়ার্নবানচারাক ও প্রাপাস্যর্ন বোওয়ার্নবানচাকে গ্রেফতার করা হয়। থাইল্যান্ডে প্রতারণার অভিযোগে দোষী সাব্যস্ত হলে দীর্ঘ মেয়াদে কারাদণ্ড খুব অস্বাভাবিক ঘটনা নয়। বিশেষ করে যেখানে এত মানুষ অভিযোগ জানিয়েছে। থাই আইনে জনগণের সঙ্গে প্রতারণার অভিযোগে সর্বোচ্চ কারাদণ্ডের মেয়াদ বিশ বছর।

লায়েমগেট ইনফিনিটের একটি অফার ছিল ৮৮০ বাথ (২৮ ডলার) দিয়ে সামুদ্রিক খাবারের পুরো মিল খেতে পারবে ১০ জন মানুষ। সাধারণত এধরনের খাবারের খরচের থেকে অনেক সস্তা ছিল এই দাম।

প্রথমদিকে যারা ভাউচার কিনেছিল, তারা ওই দামে রেস্তোরাঁটিতে খেতেও পেরেছিল। 

কিন্তু থাই সংবাদমাধ্যম পিবিএস জানায়, পরবর্তীতে গ্রাহকরা অগ্রিম বুকিং করতে গেলে তাদের বলা হয় বুকিং পেতে কয়েক মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর মার্চ মাসে লায়েমগেট ইনফিনিট হঠাৎ জানায় তারা ব্যবসা বন্ধ করে দিচ্ছে। তারা চাহিদা মেটানোর জন্য যথেষ্ট সামুদ্রিক খাবার তারা সংগ্রহ করতে পারছে না বলে জানায়।

তবে যারা অগ্রিম ভাউচার কিনেছিল রেস্তোরাঁটি তাদের অর্থ ফিরিয়ে দেবে বলে জানায়। ৮১৮ জন অভিযোগ করেছিল তাদের মধ্যে ৩৭৫ জন তাদের অর্থ ফিরে পায়। পরে আরো কয়েকশ মানুষ প্রতারণার অভিযোগ দায়ের করে প্রতিষ্ঠান ও এর দুই মালিকের বিরুদ্ধে।

মালিক দুইজনকে ভুয়া বার্তা দিয়ে মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নেবার অভিযোগে গ্রেফতার করা হয়। তারা ৭২৩টি ভিন্ন অভিযোগে দোষী সাব্যস্ত হয় ও তাদের দুজনকেই ১,৪৪৬ বছর করে কারাদণ্ডে দণ্ডিত করা হয়। তবে তারা দোষ স্বীকার করেছিল বলে আদালত তাদের সাজার মেয়াদ প্রত্যেকের ক্ষেত্রে অর্ধেক কমিয়ে একেক জনের ক্ষেত্রে ৭২৩ বছর করে।

তাদের ৭২৩ বছর করে জেল হলেও তাদের আসলে কারাবাস করতে হবে থাই আইন অনুযায়ী ২০ বছরের সবোর্চ্চ মেয়াদ পর্যন্ত।

আদালত লায়েমগেট ইনফিনটকে ১৮ লাখ বাথ জরিমানা করা হয়েছে ও মালিকদের ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ বাবদ ২৫ লাখ বাথ ফিরিয়ে দেবার আদেশ দিয়েছে আদালত।

এর আগে থাইল্যান্ডের একটি আদালত ২০১৭ সালে এক প্রতারককে ১৩ হাজার বছরের কারাদণ্ড দিয়েছিল। -বিবিসি

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh