বিশ্বে নারী নেতৃত্বে রেকর্ড ভেঙেছেন শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের শীর্ষ নারী নেতৃত্বে নতুন রেকর্ড গড়েছেন। সরকারপ্রধান হিসেবে তিনি ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, যুক্তরাজ্যের মার্গারেট থ্যাচার ও শ্রীলংকার চন্দ্রিকা কুমারাতুঙ্গার রেকর্ড ভেঙেছেন।

ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ার প্রতিবেদন বলা হয়, ইন্দিরা গান্ধী ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ১৫ বছরের বেশি ক্ষমতায় ছিলেন। মার্গারেট থ্যাচার যুক্তরাজ্য শাসন করেছেন ১১ বছর ২০৮ দিন। আর চন্দ্রিকা কুমারাতুঙ্গা শ্রীলংকার প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় ছিলেন ১১ বছর ৭ দিন।

১৯৯৬, ২০০৮, ২০১৪ এবং এ বছরের ৭ জানুয়ারিতে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা।

উইকিলিকসের সাম্প্রতিক জরিপে বলা হয়েছে, সেন্ট লুসিয়ার গভর্নর জেনারেল ডেম পিয়ারলেট লুই হলেন দীর্ঘকালীন দায়িত্ব পালনকারী নারীপ্রধান। তিনি ১৯৯৭ সালের ১১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ক্ষমতায় ছিলেন। অর্থাৎ তিনি ২০ বছর ১০৫ দিন দেশে রাজত্ব করেছিলেন। তবে তিনি বিশ্ব রাজনীতিতে খুব বেশি বিখ্যাত নন। আইসল্যান্ডের ভিগডিস ফিনবোগাডোটিয়ার ১৯৮০ সালের ১ আগস্ট থেকে ১৯৯৬ সালের ১ আগস্ট পর্যন্ত রাজ্যের প্রধান ছিলেন। তিনি বিশ্বমঞ্চেও পরিচিত নাম ছিলেন না।

ডমেনিকার প্রধানমন্ত্রী হয়ে ডেম উজেনিন তার দেশে ১৪ বছর ৩২৮ দিন শাসন করেছিলেন। ১৯৮০ সালের ২১ জুলাই থেকে ১৯৯৫ সালের ১৪ জুন পর্যন্ত দেশ শাসন করেন। আয়ারল্যান্ডের রাষ্ট্রপতি মেরি ম্যাকএলেস ক্ষমতায় ছিলেন ১৩ বছর ৩৬৪ দিন। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল বর্তমানে বিশ্বের নারী রাষ্ট্রপ্রধানদের শীর্ষে রয়েছেন। ২০০২ সালের ২২ নভেম্বর ক্ষমতা গ্রহণ করে তিনি এখনও জার্মানি চালাচ্ছেন।

শেখ হাসিনা এখন চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। প্রথমে তিনি ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হন এবং ২০০৮ সালে তিনি আবার ক্ষমতায় আনেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে তার দল সংসদে সর্বোচ্চ আসন অর্জন করে। তিনি ২০১৯ সালের ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। তিনি ইতোমধ্যে প্রধানমন্ত্রী হিসেবে ১৫ বছর পূর্ণ করেছেন এবং এখন তিনি তার চতুর্থ মেয়াদের এক বছরের মধ্যে রয়েছেন।

শেখ হাসিনা সরকারের একমাত্র প্রধান, যিনি ব্রিটেনের মার্গারেট থ্যাচারের রেকর্ড অতিক্রম করেছেন। থ্যাচার ১৯৭৯ সালের ২৮ নভেম্বর থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ১১ বছর ২০৮ দিন ব্রিটেন শাসন করেছিলেন।

বিভিন্ন সময়ে ইন্দিরা গান্ধী ১৫ বছরেরও বেশি সময় ধরে ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। শ্রীলঙ্কার চন্দ্রিকা কুমারাতুঙ্গা প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি উভয়ই দায়িত্ব পালন করেছিলেন। তিনি ১১ বছর এবং সাত দিন ক্ষমতায় ছিলেন।

উইকিলিকসের সাম্প্রতিক জরিপে বলা হয়েছে, সেন্ট লুসিয়ার গভর্নর জেনারেল ডেম পিয়ারলেট লুই হলেন দীর্ঘকালীন দায়িত্ব পালনকারী নারী প্রধান।

তিনি ১৯৯৭ সালের ১১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ক্ষমতায় ছিলেন। অর্থাৎ তিনি ২০ বছর ১০৫ দিন দেশে রাজত্ব করেছিলেন। তবে তিনি বিশ্বরাজনীতিতে খুব বেশি পরিচিত নন।


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh