করোনাভাইরাস

নতুন মৃত্যু ৪২, শনাক্ত ৩১১৪

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট এক হাজার ৯৬৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৩ হাজার ১১৪ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। ফলে দেশে করোনাভাইরাসে আক্রান্ত ১ লাখ ৫৬ হাজার ৩৯১ জন রোগী শনাক্ত হয়েছে।

শুক্রবার (৩ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

করোনাভাইরাস শনাক্তে নতুন আরেকটি পরীক্ষাগার যুক্ত হয়েছে উল্লেখ করে ডা. নাসিমা সুলতানা জানান, মোট ৭১টি পরীক্ষাগারের মধ্যে ৬৩টি পরীক্ষাগার থেকে ফলাফল পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৭৮১টি নমুনা সংগ্রহ হয়েছে এবং পিসিআর পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৬৫০টি। এ পর্যন্ত ৮ লাখ ১৭ হাজার ৩৪৭টি নমুনা পরীক্ষা হয়েছে। ২৪ ঘন্টায় শনাক্তের হার ২১.২৬ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ১৯.১৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬০৬ জন সুস্থ হয়েছের এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬৮ হাজার ৪৮ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৩২ জন পুরুষ ও ১০ নারীর মৃত্যু হয়েছে জানিয়ে তিনি বলেন, বয়স বিশ্লেষণে দেখা গেছে, ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৩ জন, ৩১ থেকে ৪০ পর্যন্ত ১ জন, ৪১ থেকে ৫০ বছর পর্যন্ত ৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ পর্যন্ত ৭ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৩ জনের মৃত্যু হয়েছে।

বিভাগীয় পর্যালোচনায় দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, খুলনা বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ৩ জন, রংপুর বিভাগে ৪ জন, সিলেট বিভাগে ৩ জন এবং বরিশাল বিভাগে ১ জনের মৃত্যু হয়েছে। ৩১ জন মারা গেছেন হাসপাতালে এবং ১১ জনের মৃত্যু হয়েছে বাসায়।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরো ৮৭৭ জনকে এবং এ পর্যন্ত আইসোলেশনে নেয়া হয়েছে ২৯ হাজার ৩৭৯ জনকে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬৮৭ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ১৩ হাজার ৪৩২ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৫ হাজার ৯৪৭ জন।

গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে দুই হাজার ৭১৪ জনকে, এ পর্যন্ত কোয়ারেন্টিনে নেয়া হয়েছে তিন লাখ ৭১ হাজার ৯০৩ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন দুই হাজার ৭৬৬ জন, এ পর্যন্ত কোয়ারেন্টিন থেকে মোট ছাড় পেয়েছেন তিন লাখ আট হাজার ৩৪৭ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টিনে রয়েছেন ৬৩ হাজার ৫৫৬ জন।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh