চবিতে ওরিয়েন্টেশন প্রোগ্রামে অংশ নিলেন বিএইচবিএফসি চেয়ারম্যান

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্যাংকিং ও বীমা বিভাগের ওরিয়েন্টেশন প্রোগ্রাম ২০২০ এ বিশেষ অতিথি হিসাবে অংশগ্রহণ করেছেন বাংলাদেশ হাউস বিল্ডিং ফিনান্স কর্পোরেশনের (বিএইচবিএফসি) চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন, এফসিএ,এফসিএমএ ।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক ইউজিসির সদস্য ও প্রাক্তন ডিন প্রফেসর ড. মনজুর মোরশেদ মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকিং ও বীমা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সুলতান আহমেদ।

ড. মো. সেলিম উদ্দিন তার বক্তব্যে Education শব্দের প্রতিটি অক্ষরের অন্তর্নিহিত অর্থ ব্যাখ্যা করে চমকারভাবে উপস্থাপনের মাধ্যমে ছাত্র-ছাত্রীদেরকে তাদের দায়িত্ব, কর্তব্য ও ভবিষ ক্যারিয়ার সম্পর্কে দিক নির্দেশনামূলক আলোচনা করেন। এ প্রেক্ষিতে, তিনি বলেন- Education শব্দের প্রথম অক্ষর E দ্বারা Equity-যেখানে ছাত্র-ছাত্রীরা সকল কাজে নিরপেক্ষতা ও ন্যায়পরায়ণতা অনুসরণ করবে। D দ্বারা Dutifulness- যেখানে দেশ, জনগণ, পরিবার ও প্রতিষ্ঠানের জন্য সদা কর্তব্যপরায়ণ থাকার জন্য সচেষ্ট থাকার কথা বলেছেন। U দ্বারা Unity- যেখানে সত্য, নিষ্ঠা, সততা ও সুন্দরের প্রতি সবসময় একতাবদ্ধ থাকতে হবে। C দ্বারা Courage-যেখানে জীবনের প্রতিটি পর্যায়ে সত্য, ন্যায়নিষ্ঠা ও সঠিক পথে এগিয়ে যাওয়ার জন্য যথেষ্ট সাহসিকতা অর্জন করতে হবে। A দ্বারা Accountibility- আমরা আমাদের চারপাশের প্রাকৃতিক সম্পদ, জাতীয় সম্পদ এবং মেধা ও সময় ইত্যাদি ব্যবহারে নিজের মধ্যে দায়বদ্ধতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। T দ্বারা Transparency- যেখানে আচার-ব্যবহার, চাল-চলন, কথা-বার্তায় এবং সকল কাজে স্বচ্ছতা নিশ্চিত করা। I দ্বারা Innovation- প্রতিটি দায়-দায়িত্ব  পালনে এবং নিজের প্রতিটি কাজে নিজের উদ্ভাবনী শক্তি ব্যবহারে সচেষ্ট থাকা এবং নব দিগন্তের উম্মোচনে নিজেকে সক্রিয় রাখার কথা বলেছেন। O দ্বারা Obligation- জন্ম থেকে এই পh©ন্ত বেড়ে উঠার পেছনে যে সকল মানুষ, পরিবার, সমাজ এবং জাতির অবদান রয়েছে, তাদের  প্রতি দায়বদ্ধতা স্বীকার করা মানেই হলো মানুষের পরম ধর্ম। N দ্বারা Nationalism- যেকোন কাজে, কর্তব্য পালনে নিজের ভিতরে দেশাত্ববোধ জাগ্রত রেখে দেশের জন্য মহ কাজের প্রতি আসক্ত সৃষ্টি করাই প্রতিটি নাগরিকের মৌলিক  দায়িত্ব।

ড. সেলিম বলেন, যারা Education শব্দের প্রতিটি অক্ষরের অন্তর্নিহিত অর্থ জীবনে বোধগম্য করবেন, তারাই শিক্ষিত এবং আলোকিত মানুষ।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh