বদলে গেলো ফেয়ার অ্যান্ড লাভলীর নাম

ত্বকের রং ফর্সাকারী ক্রিম ফেয়ার অ্যান্ড লাভলীর নাম বদলে দিয়েছে নিত্যব্যবহার্য ও খাদ্য পণ্য বিপণনকারী বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার। বিভিন্ন সময় বিজ্ঞাপনে নেতিবাচক ধারণা প্রচার করে সমালোচনার মুখে পড়ায় এবার ফেয়ার অ্যান্ড লাভলী থেকে ফেয়ার শব্দটি বাদ দিয়েছে প্রতিষ্ঠানটি। 

বৃহস্পতিবার (২ জুলাই) ইউনিলিভারের ভারতীয় শাখা হিন্দুস্তান ইউনিলিভার ক্রিমের নাম পরিবর্তনের এই তথ্য বার্তাসংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে। 

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ফেয়ার অ্যান্ড লাভলীর নতুন নাম গ্লো অ্যান্ড লাভলী করা হয়েছে। একই সঙ্গে পুরুষদের জন্য ব্র্যান্ডটির নতুন নাম গ্লো অ্যান্ড হ্যান্ডসাম করা হয়েছে।

ফেয়ার অ্যান্ড লাভলী ক্রিমটি এশিয়ার বিভিন্ন দেশে বিক্রি করে ইউনিলিভার। সেই সাথে উদ্বুদ্ধ করা হয় ফর্সা ত্বকের প্রতি। 

আর এজন্যই কিছুদিন আগে বিশ্বের বিভিন্ন দেশে বর্ণবাদবিরোধী আন্দোলন থেকে ফেয়ার অ্যান্ড লাভলীর নামে পরিবর্তন আনার দাবি উঠে। বিশ্বজুড়ে বর্ণবাদবিরোধী আন্দোলনকারীরা পৃথক দুটি অনলাইন পিটিশনে স্বাক্ষর করে ফেয়ার অ্যান্ড লাভলীর উৎপাদন বন্ধে ইউনিলিভারের প্রতি আহ্বান জানায়। 

তারই প্রেক্ষিতে গত বৃহস্পতিবার বহুজাতিক কোম্পানিটি জানায়, পণ্যটির নামে ফর্সাকারী বা উজ্জ্বলকারী শব্দগুলোও আর উল্লেখ থাকবে না। সৌন্দর্যের একক আদর্শকে ব্র্যান্ডটি তুলে ধরে বলে স্বীকার করে নেয় ইউনিলিভার।

শুধু ইউনিলিভার নয়,  লিপটন টি ও ডাভ সাবান কর্তৃপক্ষও তাদের পণ্যের ব্র্যান্ড থেকে ফেয়ার, ফেয়ারনেস, হোয়াইট ও হোয়াইটেনিং শব্দগুলো বাদ দেয়া হবে বলে ঘোষণা দেয়।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh