ডার্ক সার্কেলকে ‘না’

ছবি: টাইমস অফ ইন্ডিয়া

ছবি: টাইমস অফ ইন্ডিয়া

চোখের সৌন্দর্য নষ্ট করে দেয় ডার্ক সার্কেল। চোখের নিচের এই কালো দাগ পড়ে বিভিন্ন কারণে। দুশ্চিন্তা, ঘুম না হওয়া, রাত জেগে কাজ করা কিংবা অনলাইনে থাকা ইত্যাদি বিভিন্ন কারণে চোখের নিচে কালি জমতে পারে। এই কালো দাগ সৌন্দর্য ম্লান করে। তাই যত দ্রুত সম্ভব তা দূর করা উচিত। 

ঘরোয়া কিছু সহজ উপায়ে চোখের নিচের কালো দাগ তথা ডার্ক সার্কেল দূর করা যায়। জানুন যেভাবে কালো দাগ দূর করবেন তার উপায়: 

নারকেল তেল ও হলুদের প্যাক: 

কাঁচা হলুদ বহুকাল আগে থেকে রূপচর্চায় ব্যবহৃত হচ্ছে। প্রথমে কাঁচা হলুদ বেটে নিন। হলুদের সাথে নারকেল তেল ও আমন্ড তেল মেশান। থকথকে ঘন প্যাক তৈরি করে চোখের নিচে ও পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে এলে তুলে ধুয়ে ফেলুন। ময়েশ্চরাইজার হিসেবে নারকেল তেল ব্যবহার করুন। 

দই-মধুর প্যাক

দই ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। ত্বককে কোমল রাখে। চোখের কালো দাগ দূর করতেও এটি কার্যকরী। দইয়ে আছে আলফা হাইড্রক্সি অ্যাসিড, যা নতুন কোষ গজানোর হার বাড়াতে সক্ষম। তাই দই, মধু ও কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন। এরপর চোখের নিচে ও মুখে লাগান দিনে দুইবার। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। আলতো করে মুছে নারিকেল তেল-অ্যালোভেরা জেলের মিশ্রণ লাগিয়ে নিন। শোয়ার আগে বাড়তি এক পরত নারিকেল তেল লাগান চোখের নিচে। 

শসার প্যাক

প্রথমে শশা কুঁচিয়ে নিন। এর মধ্যে সামান্য দই মিশিয়ে প্যাক বানান। ফ্রিজে রেখে প্যাকটা খুব ঠান্ডা করে নিন। তার পর অফিস থেকে ফিরে এই প্যাক চোখের নিচে কিংবা চোখ বন্ধ করে পুরো চোখে লাগান। শুকালে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

এরপর আন্ডার আই ক্রিম হিসেবে আমন্ড বা নারিকেল তেল ব্যবহার করুন। সপ্তাহে দুই-তিনবার এটি ব্যবহার করতে পারেন। 

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh