রবিবার বরিশাল বিভাগের ৪৫ গ্রামে ঈদ

ধর্মীয় বিধান অনুযায়ী চাঁদ দেখা যাওয়ার পরদিন পালিত হয় পবিত্র ঈদুল ফিতর। তবে এর ব্যতিক্রম চট্টগ্রামের চন্দনাইশ শাহ সুফি দরবার শরীফ, সাতকানিয়া মির্জাখালী দরবার শরীফ এবং আহমদিয়া জামাত অনুসারীরা। তারা এক দিন আগেই সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করে থাকেন। বরিশাল বিভাগের ৪টি জেলায় রয়েছে এমন ৪৫টি গ্রাম। যেখানে আগামীকাল রবিবার ঈদুল ফিতর উদযাপনের প্রস্তুতি নেয়া হয়েছে। দীর্ঘ দিন ধরেই ওই ৪৫ গ্রামে অগ্রিম ঈদ পালন করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বরিশালের বাবুগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নের ২০টি গ্রামের প্রায় ২ হাজার মানুষ চট্টগ্রামের চন্দনাইশ শাহসুফি দরবার শরীফ ও সাতকানিয়া মির্জাখালী দরবার শরীফের অনুসারী। জেলার হিজলা, মেহেন্দিগঞ্জ, মুলাদীসহ বেশ কয়েকটি উপজেলার কয়েক হাজার মানুষ প্রতি বছরের মতো এবারো একদিন আগে ঈদ উদযাপনের প্রস্তুতি নিয়েছেন। বরিশাল মহানগরীর টিয়াখালী, সদর উপজেলার চাঁনপুরা ইউনিয়নে চন্দনাইশের অনুসারীরা রবিবার ঈদ উদযাপন করবেন।

বাবুগঞ্জের চাঁদপাশা গ্রামের জাহাঙ্গীর হোসেন বলেন, আমরা চট্টগ্রামের চন্দনাইশ শাহসুফি দরবার শরীফের নির্দেশনা অনুযায়ী প্রতিবছর ঈদ পালন করছি। এবারো এমনটাই প্রস্তুতি নেয়া হয়েছে।

এদিকে উপকূলীয় এলাকা পটুয়াখালীর ২২ গ্রামের প্রায় ৫ হাজার মানুষ সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ পালনের প্রস্তুতি নিয়েছেন।

গ্রামগুলো হচ্ছে- পটুয়াখালীর গলাচিপা উপজেলার সেনের হাওলা, পশুরী বুনিয়া, নিজ হাওলা, কানকুনি পাড়া; বাউফল উপজেলার রাজনগর, বগা, তাঁতেরকাঠি, মদনপুরা, ধাউরাভাঙ্গা, সুরদি চন্দ্রপাড়া, কনকদিয়া, দিপাশা, শাপলা খালী, আমিরাবাদ ও কলাপাড়ার দণি দেবপুুর।

একইভাবে উপকূলীয় অঞ্চল বরগুনা জেলার আমতলী, পাথরঘাটা, বরগুনা সদর ও বেতাগী উপজেলার ৫ হাজার ভিন্ন মতাবলম্বীরা সৌদি আরবের সাথে মিল রেখে রবিবার ঈদ উদযাপনের প্রস্তুতি নিয়েছেন।

দ্বীপ জেলা ভোলার পাঁচ উপজেলার ১০টি গ্রামের প্রায় ৫ হাজার পরিবারের লোকজন সুরেশ্বরী ও সাতকানিয়া পীরের অনুসারী।

ভোলা সদরের ইলিশা, বোরহানউদ্দিন উপজেলার মুলাইপত্তন, টবগী ও পশ্চিম মুলাইপত্তন; লালমোহন পৌর এলাকা ফরাজগঞ্জ ও লাঙ্গলখালী, তজুমদ্দিন উপজেলার শিবপুর ও শম্ভুপুর এবং চরফ্যাশন উপজেলার আমিনাবাদ গ্রামের প্রায় ৫ হাজার মানুষ রবিবার ঈদুল ফিতর উদযাপন করবেন।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh