মেসি ৭০০!

পরপর তিন ম্যাচ শূন্য। মাঝে নিশ্চিত গোলের সুযোগ পেয়েও বিস্মিত করলেন ফুটবল বিশ্বকে। কিক না করেই ভাসিয়ে দিলেন সতীর্থের দিকে। অপেক্ষাটা যেনো নিজেই বাড়ালেন!

এবার অপেক্ষা শেষ। ১৬ বছরের ফুটবল ক্যারিয়ারে যুক্ত হলো আরেকটি ফলক। ছয়বার ব্যালন ডি’অর জয়ী মেসি দেশ ও ক্লাবের হয়ে স্পর্শ করলেন ক্যারিয়ারের ৭০০তম গোল।

মঙ্গলবার রাতেই আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে নতুন এ মাইলফলকে নিজের নাম লেখান।সাতশো গোলের মধ্যে বার্সেলোনার হয়ে ৭২৪ ম্যাচে করেছেন ৬৩০ গোল। দেশের জার্সিতে করেছেন ৭০। মেসি গত ১১ বছর ধরে এক বর্ষপঞ্জিকায় ৪০টিরও বেশি গোল করে আসছেন। তার মধ্যে ৯ বার অর্ধশত বা তার বেশি গোল করেছেন। ২০১২ সালে করেন ৯১ গোল। 

এছাড়া ক্লাব ও দেশের হয়ে অ্যাসিস্টও রয়েছে ২৯৪টি। গোল করায় ও বানিয়ে দেওয়ায় এক হাজারি ক্লাবের অনেকটাই কাছাকাছি মেসি। অন্যদিকে আবার প্রতি দুই বছর অন্তর অন্তর করেছেন গোলের সেঞ্চুরি। ২০১২ সালে রায়ো ভায়েকানোর বিপক্ষে করেন ৩০০তম গোল। গ্রানাডার বিপক্ষে ২০১৪ সালে চারশ নম্বর গোলটি আসে এবং ২০১৬ সালে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৫০০ ও ২০১৮ সালে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ৬০০ গোল করেন। 

এবার সেই মাদ্রিদের ক্লাবটির বিপক্ষেই দুই বছর পর এলো ৭০০তম গোল। ৪৮ মিনিটে পানেনকা পেনাল্টি কিকে লক্ষ্যভেদ করেন মেসি।

তবে আনুষ্ঠানিকভাবে দেশ ও ক্লাবের হয়ে সাতশর বেশি গোল করা তালিকায় আগেই নাম লিখিয়েছেন চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদো। গত বছর অক্টোবরে ইউরো বাছাইয়ে ইউক্রেনের বিপক্ষে তালিকায় নাম উঠান। তবে মাইলফলক স্পর্শ করার দিক থেকে মেসি অনেকটাই আগানো। রোনালদোর চেয়ে ১১১ ম্যাচেরও কম খেলে এটি অর্জন করেন মেসি। মেসির ম্যাচ সংখ্যা ৮৬২। অন্যদিকে রোনালদোকে অপেক্ষা করতে হয়েছে ক্যারিয়ারের ৯৭৩তম ম্যাচ পর্যন্ত। দেশ ও ক্লাবের হয়ে রোনালদোর বর্তমানে গোলের সংখ্যা ৭২৮। 

ক্লাব ও দেশের হয়ে সাতশর বেশি গোল করা তালিকায় অন্যরা হলেন- জোসেফ বিকান (৮০৫ গোল), রোমারিও (৭৭২), পেলে (৭৬৭), ফেরেঙ্ক পুসকাস (৭৪৬) ও গার্ড মুলার (৭৩৫)।

কিন্তু সবকিছু ছাপিয়ে লা লিগায় শিরোপার লড়াইটা আরো রোমাঞ্চকর করে তুললো মেসি-সুয়ারেজরা। বার্সেলোনার চেয়ে দুই পয়েন্টে এগিয়ে থেকে শীর্ষস্থানে থাকলো রিয়াল। নিজেদের মাঠে মঙ্গলবার রাতে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২–২ গোলে ড্র করে মাঠ ছাড়ে বার্সা।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh