অনলাইন পত্রিকার নিবন্ধন আগামী সপ্তাহ থেকেই: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: সাম্প্রতিক দেশকাল

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: সাম্প্রতিক দেশকাল

অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধন আগামী সপ্তাহ থেকেই দেয়া শুরু হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

তিনি বলেন, এই প্রক্রিয়া বেশ কিছুদিন চলবে। কারণ প্রায় সাড়ে তিন হাজারেরও বেশি অনলাইন পত্রিকার ইনভেস্টিগেশন এতো সহজ কাজ নয়।

একইসঙ্গে সংবাদপত্র ও টেলিভিশন চ্যানেলগুলোকে অনলাইন পরিচালনার জন্য অনুমোদন নিতে হবে বলেও জানিয়েছেন তিনি।

সচিবালয়ে নিজ দফতরে আজ সোমবার সমসাময়িক বিষয়ে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমরা অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধনের জন্য দরখাস্ত আহ্বান করেছিলাম। এই আহ্বানে সাড়া দিয়ে তিন হাজার ৫১৭ টি আবেদন পড়েছিল। সেগুলো আমরা পরবর্তীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তদন্তের জন্য পাঠিয়েছিলাম। এরপর  আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ও আইসিটি মন্ত্রণালয়ে এ বিষয়ে একাধিক সভা করেছি। 

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আমরা অনুরোধ করেছিলাম যত দ্রুত সম্ভব তদন্ত করে অনলাইন পত্রিকাগুলোর সার্বিক চিত্র আমাদের কাছে জানানোর জন্য যাতে করে আমরা নিবন্ধন এর কাজ শুরু করতে পারি। আগামীকালের মধ্যে যে কয়েকশ অনলাইনের তদন্ত কাজ শেষ করেছে সেগুলো আমাদের কাছে পাঠিয়ে দেবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। 

তিনি বলেন, আমরা আগামী সপ্তাহ থেকে অনলাইনগুলোর নিবন্ধন দেয়া শুরু করবো। এই প্রক্রিয়া শেষ করতে কিছুটা সময় লেগে যাবে। এখানে কয়েকটি সংস্থা কাজ করছে তদন্তের জন্য। তবে আমরা আজকালের মধ্যে যে কয়টি হাতে পাবো সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে নিবন্ধন দেয়া শুরু করবো।

মন্ত্রী বলেন, ভবিষ্যতে কেউ অনলাইন চালু করতে চাইলে সেটি একটি প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন নিয়েই করতে হবে। এখন যেমন একটি দৈনিক পত্রিকা বের করতে নামের ক্লিয়ারেন্স ও একটি অনুমতি নিতে হয় ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করে আগামীতেও কেউ অনলাইন পত্রিকা করতে চাইলে সেই নিয়মের মধ্যে দিয়ে আসতে হবে।


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh