ঈদে যেসব অফিস খোলা থাকবে

কভিড-১৯ মহামারীর কারণে ৩০ মে পর্যন্ত টানা ৬৬ দিন সরকারি সাধারণ ছুটি ছিলো। এরপর থেকেই সীমিত পরিসরে চলছে সরকারি-বেসরকারি সকল অফিস। করোনার সংক্রমণ পরিস্থিতি উন্নতি না হওয়ায় সর্বশেষ গত ১ জুলাই ঘোষণানুযায় ৩ আগস্ট পর্যন্ত সীমিত পরিসরে কর্মকাণ্ড পরিচালনার অনুমতি দেয় সরকার।

এদিকে, আসন্ন ঈদুল আজহায় সরকারি ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এবারের ঈদের ছুটি তিন দিনই থাকবে। তবে ছুটির সময় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে থাকার নির্দেশ দিয়েছে সরকার।

এ ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, ‘ঈদের সময় যে তিন দিন ছুটি আছে এই ছুটি আর বর্ধিত হবে না। যে যেখানে থাকবেন, যার যেখানে কর্মস্থল তিনি তার হেডকোয়ার্টার ত্যাগ করতে পারবেন না।’

এর আগে করোনা পরিস্থিতিতে জনগণের জন্য সরকারি সেবা নিশ্চিত করতে রমজান ও ঈদুল ফিতরের ছুটিতেও সরকারের ১৮টি মন্ত্রণালয় খোলা ছিলো। এবার করোনার সঙ্গে বন্যা পরিস্থিতিও যোগ হওয়ায় সরকারি চাকরিজীবীদের কর্মস্থল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

একইসঙ্গে করোনায় বিপর্যস্ত ভঙ্গুর অর্থনীতির চাকা সচল রাখতে সরকারি স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে যে কোনো বেসকারি অফিস বা ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখতে কোনো বাধা নেই।

এ ব্যাপারে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন জানিয়েছিলেন, সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্ট সব সরকারি অফিস প্রয়োজনে খোলা রাখা যাবে।ওইসব সরকারি দফতরের মাঠ পর্যায়ের অফিসগুলোও সীমিত পরিসরে খোলা রাখা যাবে বলেও নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে ঈদের ছুটি নিয়ে বলা হয়েছে- জিলহজ মাসের চাঁদ দেখা অনুযায়ী এবার আগামী ৩১ জুলাই বা ১ আগস্ট মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। আগামী ১ আগস্ট (শনিবার) ঈদুল আজহা ধরে সরকারের ২০২০ সালের ছুটির তালিকা তৈরি করেছে। সেই অনুযায়ী ৩১ জুলাই, ১ ও ২ আগস্ট (শুক্র, শনি ও রবিবার) ঈদুল আজহার ছুটি থাকবে। এক্ষেত্রে ৩১ জুলাই (শুক্রবার) ঈদ হলে ছুটি থাকবে ৩০ ও ৩১ জুলাই এবং ১ আগস্ট (বৃহস্পতি, শুক্র ও শনি)। এবং ১ আগস্ট ঈদ হলে ছুটি থাকবে ৩১ জুলাই ১ ও ২ আগস্ট (শুক্র, শনি ও রবি)। তাই ঈদের ছুটি ৩ দিনই থাকবে।

প্রসঙ্গত, ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন সাধারণ ছুটি থাকে। আর এই দুই ঈদের আগের ও পরের দিন থাকে নির্বাহী আদেশে ছুটি।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh