হজমের সমস্যাসহ অতিরিক্ত ওজন কমানোর দাওয়াই

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনেকেরই হজমের সমস্যা হয়ে থাকে। খাবার খাওয়ার পর পেটে অস্বস্তি হয়।সকল প্রকার জ্বালা, অস্বস্তি দূর করতে সকালে খেতে পারেন জিরাপানি। এটি হজমের সমস্যা দূর করার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করবে।

ভারতের আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে হজমের সমস্যা দূর এবং ওজন কমানোর দাওয়াই হিসেবে জিরাপানির কথা উল্লেখ করেছে। 

জানুন হজমের সমস্যা দূর করতে প্রতিদিন সকালে জিরাপানি কীভাবে খাবেন তা সম্পর্কে:  

উপকরণ

পানি ১/২ লিটার,

জিরা ২ টেবিলচামচ ও 

জোয়ান ১ টেবিলচামচ।

প্রণালি 

জিরা ও জোয়ান একসঙ্গে মিশিয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে সারা রাত। ভাল করে ছেঁকে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এই পানীয় পান করুন। এ ছাড়াও সকালে চা এর বদলেও এই ‘ম্যাজিক ড্রিঙ্ক’ পান করতে পারেন।

সে ক্ষেত্রে সারা রাত ভিজিয়ে রাখা মিশ্রণটি ভাল করে ছেঁকে গ্যাসে ফুটিয়ে নিন যতক্ষণ পর্যন্ত পানি পরিমাণে অর্ধেক না হয়ে যায়। স্বাদ বাড়ানোর জন্য খানিকটা কুচি করা আদা, লেবু আর মধুও যোগ করতে পারেন। সকালে চায়ের বদলে এই ‘ম্যাজিক ড্রিঙ্ক’ পানের অভ্যাস আপনার পেটের সমস্যা সমাধানে কাজ করবে দ্রুত।

কীভাবে কাজ করে এই ‘ম্যাজিক ড্রিঙ্ক’?

জিরা আর জোয়ান এই দুই উপকরণেই আছে বেশ কয়েকটি ঔষধি গুণ। আয়ুর্বেদিক ওষুধ তৈরির জন্য দীর্ঘ সময় ধরে এই উপকরণ দু’টির ব্যবহার চলে আসছে। জোয়ানের পানি আপনার পাকস্থলী আর জরায়ু পরিষ্কার করতে বিশেষ উপযোগী। এই পানি আপনার বিপাক হার বৃদ্ধি করে তারই সঙ্গে পেটের নানা সমস্যা থেকেও রেহাই দেয়। শুধু তাই নয়। জোয়ানের পানি আপনার ওজন হ্রাসের প্রক্রিয়াকেও তরান্বিত করতে সাহায্য করে। জিরাতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস্, যা আপনার হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। জিরার পানি আপনার খারাপ কোলেস্টেরল কমাতে  এবং ভাল কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। আপনার বিপাক হার বাড়াতেও সাহায্য করে। শরীরের টক্সিক উপকরণগুলো বের করতেও জিরার পানি সাহায্য করে। 

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh